Advertisement
২৫ জুন ২০২৪
Travis head

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নজির, কী রেকর্ড গড়লেন অস্ট্রেলিয়ার ব্যাটার?

ট্রেভিস হেড বুধবার শতরান করেন মাত্র ১০৬ বলে। ২২টি চার এবং একটি ছক্কা হাঁকান হেড। তিনি ব্যাট করতে আসার পরেই অস্ট্রেলিয়ার রানের গতি বেড়ে যায়। নজিরও গড়েন হেড।

Travis Head

ট্রেভিস হেড। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৮ জুন ২০২৩ ১৪:১৯
Share: Save:

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে শতরান করলেন ট্রেভিস হেড। তিনিই প্রথম ব্যাটার যিনি এই কীর্তি গড়লেন। গত বারের ফাইনালে মুখোমুখি হয়েছিল ভারত এবং নিউ জ়িল্যান্ড। সেই ম্যাচে কেউই শতরান করতে পারেননি। এ বারের ফাইনালে প্রথম দিনেই শতরান করলেন হেড। অপরাজিত থাকা স্টিভ স্মিথও শতরানের পথে।

বুধবার হেডের শতরান এল মাত্র ১০৬ বলে। ২২টি চার এবং একটি ছক্কা হাঁকান হেড। তিনি ব্যাট করতে আসার পরেই অস্ট্রেলিয়ার রানের গতি বেড়ে যায়। উমেশ যাদব, শার্দূল ঠাকুরেরা বুঝতেই পারছিলেন না কী ভাবে হেডকে আটকাবেন। মহম্মদ শামি এবং মহম্মদ সিরাজ মাঝেমধ্যে তাঁকে বিব্রত করলেও ক্রিজ থেকে সরাতে পারেননি। হেড ব্যাট করতে নামার সময় অস্ট্রেলিয়ার ছিল ৭৬ রান। সেখান থেকে দিনের শেষে ১৪৬ রানে অপরাজিত হেড যখন সাজঘরে ফিরছেন, অস্ট্রেলিয়ার তখন ৩২৭ রান।

টেস্ট ক্রিকেটে ষষ্ঠ শতরান করে ফেললেন হেড। ভারতের বিরুদ্ধে এটাই তাঁর প্রথম শতরান। ছন্দে থাকা অস্ট্রেলিয়ার এই ব্যাটার একাই ভারতের ঘাড়ে চেপে বসেন। প্রথম দিনেই ভারতকে ব্যাকফুটে ঠেলে দেন হেড। দ্বিতীয় দিনে ভারতীয় বোলাররা দ্রুত অস্ট্রেলিয়ার সাত উইকেট নিতে না পারলে ম্যাচ জেতাই কঠিন হয়ে যাবে তাদের পক্ষে।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের আগে হেড ৩৬টি টেস্টে ২৩৬১ রান করেছিলেন। গড় ৪৫.৪০। ২৯ বছরের হেড উইকেটরক্ষক হিসাবেও খেলতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Travis head WTC Final 2023 Cricket Australia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE