Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Vijay Hazare trophy

প্রথম ম্যাচেই চ্যাম্পিয়নদের মুখোমুখি, বাংলা জোর দিচ্ছে অভিজ্ঞতার দিকে

মুস্তাক আলিতে কোয়ার্টার ফাইনালে হেরে যায় বাংলা। শনিবার বিজয় হজারেতে প্রথম ম্যাচ খেলতে নামবে তারা। ৫০ ওভারের ঘরোয়া ক্রিকেটে মাঠে ফিরছেন মনোজ তিওয়ারি, অনুষ্টুপ মজুমদাররা।

আলোচনায় বাংলার কোচ লক্ষ্মীরতন শুক্ল এবং সহকারী কোচ সৌরাশিস লাহিড়ী।

আলোচনায় বাংলার কোচ লক্ষ্মীরতন শুক্ল এবং সহকারী কোচ সৌরাশিস লাহিড়ী। ছবি: সিএবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২২ ২০:১৯
Share: Save:

সৈয়দ মুস্তাক আলি ট্রফির কোয়ার্টার ফাইনাল থেকে বিদায়ের পর এ বার বাংলার বিজয় হজারের যাত্রা শুরু। প্রথম ম্যাচেই মুম্বইয়ের মুখোমুখি। যে দল সদ্য মুস্তাক আলি ট্রফি জিতেছে। আত্মবিশ্বাসে ভরপুর একটা মুম্বই দলের বিরুদ্ধে খেলতে নামার আগে বাংলা দলও তাদের প্রস্তুতি সেরে ফেলেছে।

রাঁচিতে শনিবার পিচে ঘাস থাকতে পারে বলেই মনে করা হচ্ছে। সে ক্ষেত্রে বাংলা তিন পেসার নিয়ে নামতে পারে। সৌরাশিস লাহিড়ী বললেন, “প্রথম একাদশ আমাদের মোটামুটি তৈরি। দলে কিছু পরিবর্তন তো অবশ্যই হবে। মনোজ তিওয়ারি, অনুষ্টুপ মজুমদাররা ফিরেছে। মুস্তাক আলিতে যে প্রথম একাদশ দেখা গিয়েছিল সেটার থেকে কিছু তো পাল্টাবে। তবে শনিবার পিচ দেখে তবেই সিদ্ধান্ত নেওয়া হবে।”

বাংলা দলকে নেতৃত্ব দেবেন অভিমন্যু ঈশ্বরন। তিনি ওপেন করবেন। তাঁর সঙ্গী কে হবেন সেই নিয়ে প্রশ্ন রয়েছে। মুস্তাক আলি ট্রফিতে ওপেনিং নিয়ে সমস্যা হয়েছিল। এ বার সেই ত্রুটি ঢেকে ফেলতে চাইছে বাংলা। দলে সুদীপ ঘরামি এবং অভিষেক দাস রয়েছেন ওপেনার হিসাবে। তবে বাংলা কোনও অভিজ্ঞ ক্রিকেটারকেও ওপেন করতে নামাতে পারে বলে শোনা যাচ্ছে।

বাংলার বড় ভরসা অবশ্যই অলরাউন্ডার শাহবাজ় আহমেদ। ব্যাটে, বলে তিনি বাংলার হয়ে ধারাবাহিক ভাবে পারফরম করছেন। বিজয় হজারেতেও তিনি সেটা করতে চাইবেন। ভারতীয় দলে সুযোগ পেয়েছেন। সেই জায়গা পাকা করতে হলে ঘরোয়া ক্রিকেটেও তাঁকে ধারাবাহিকতা ধরে রাখতে হবে।

বিপক্ষে মুম্বইকে সমীহ করছে বাংলা। কিন্তু সেই সঙ্গে সৌরাশিস বললেন, “মুম্বই ভাল দল। সদ্য মুস্তাক আলি জিতেছে। কিন্তু আমরা ৫০ ওভারের ক্রিকেটে গত মরসুমে ওদের হারিয়েছিলাম। নিজেদের সেরাটা খেলতে পারলে এই বাংলা দল দেশের যে কোনও দলকে হারানোর ক্ষমতা রাখে।”

মুম্বই দলকে নেতৃত্ব দেবেন অজিঙ্ক রাহানে। সেই সঙ্গে পৃথ্বী শ, যশস্বী জয়সওয়াল, সরফরাজ খানের মতো ব্যাটাররা রয়েছেন। যাঁদের আটকানোর দায়িত্ব নিতে হবে বাংলার মুকেশ কুমার, রবি কুমারদের।

বিজয় হজারে খেলতে কলকাতা থেকে ট্রেনে করে রাঁচী গিয়েছিল বাংলা দল। নিজেদের মধ্যে একাত্মতা বাড়ানোর জন্যই এমন সিদ্ধান্ত নিয়েছিলেন কোচ লক্ষ্মীরতন শুক্ল। মুস্তাক আলি ট্রফিতে কোয়ার্টার ফাইনালে হারের পর বিজয় হজারেতে ভাল করতে চাইবে বাংলা। সেই লক্ষ্য নিয়েই শনিবার মাঠে নামতে চলেছে লক্ষ্মীর দল।

বিজয় হজারেতে গ্রুপ ই-তে রয়েছে বাংলা। সেই গ্রুপে মুম্বই ছাড়াও রয়েছে মিজোরাম (১৩ নভেম্বর), মহারাষ্ট্র (১৫ নভেম্বর), পুদুচেরি (১৭ নভেম্বর), রেলওয়েজ় (১৯ নভেম্বর) এবং সার্ভিসেস (২১ নভেমবর)।

বাংলা দল: অভিমন্যু ঈশ্বরন (অধিনায়ক), মনোজ তিওয়ারি, অনুষ্টুপ মজুমদার, শাহবাজ় আহমেদ, সুদীপ ঘরামি, ঋত্বিক চৌধুরি, ঋত্বিক চট্টোপাধ্যায়, করণ লাল, অগ্নিভ পান, অভিষেক পোড়েল, অভিষেক দাস, প্রদীপ্ত প্রামাণিক, মুকেশ কুমার, রবি কুমার, গীত পুরী, সায়ন শেখর মণ্ডল, আকাশ দীপ, সুজিত যাদব, আকাশ ঘটক এবং শ্রেয়ন চক্রবর্তী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE