Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Virat Kohli

কোহলীর মাথা গরম! উঠে এল নতুন ‘লাপ্পা’ শটের গল্প, কী এই শট

‘লাপ্পা’ শট দিল্লির পাড়ার ক্রিকেটে পরিচিত। কখনও ছয় হয়। আবার কখনও আউট হন ব্যাটার। তবু এই শট অপছন্দ কোহলীর। ‘লাপ্পা’ শটে কেউ আউট হলে মেজাজ ঠান্ডা রাখতে পারেন না তিনি।

কোহলীর মুখে দিল্লির পাড়া ক্রিকেটের গল্প।

কোহলীর মুখে দিল্লির পাড়া ক্রিকেটের গল্প। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২২ ১৯:১০
Share: Save:

এশিয়া কাপে এসেছে বহুকাঙ্ক্ষিত শতরান। আন্তর্জাতিক ক্রিকেটে ৭১তম এবং টি-টোয়েন্টি আন্তর্জাতিকে প্রথম শতরানের পর থেকেই চাপমুক্ত বিরাট কোহলী। ফুরফুরে মেজাজে রয়েছেন ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ শুরুর আগে বুঝিয়ে দিলেন ‘লাপ্পা’ শট কাকে বলে।

ক্রিকেটের অভিধানে ‘লাপ্পা’ শট বলে কিছু নেই। অথচ ছোটবেলায় পাড়ায় কখনও কখনও এই শট খেলে নাকি ছয়ও মেরেছেন কোহলী। কী এই ‘লাপ্পা’ শট? মোহালির ২২ গজে নামার আগে নিজেই ব্যাখ্যা করেছেন কোহলী। দিল্লিতে বড় হওয়া কোহলী বন্ধুদের সঙ্গে রাস্তাতেও ক্রিকেট খেলেছেন ছোটবেলায়। এই শট খেলে কেউ আউট হলে তাঁর মাথা গরম হয়ে যায় বলেও জানিয়েছেন কোহলী।

কোহলী বলেছেন, ‘‘যারা গলির ক্রিকেটে ব্যাট করতে পারে না তারা শুধু লাপ্পা শট মারে। ওরা ওই একটা শটই খেলতে পারে। বল এলে সোজা ব্যাট চালায়। ইনিংসের শেষ দিকে বেশি এই শট মারা হত। মিড উইকেটের উপর দিয়ে ছয় মারার চেষ্টা করে।’’ হাসতে হাসতে কোহলী আরও জানিয়েছেন, ‘‘লাপ্পা শট মারতে গিয়ে বেশির ভাগ সময় ওরা আউট হয়ে যেত। তাই কেউ ওভাবে আউট হলে লাপ্পা বলে গালি দেওয়া হত।’’

এটুকু বলার পরেই রসিকতা থামিয়ে কোহলী বলেন, ‘‘এ ভাবে আউট হওয়াটা আমার কাছে খুব হতাশার। দলের অন্য কেউও যদি এ রকম শট খেলে আউট হয়, তা হলেও বিরক্ত লাগে। ঠিকঠাক ক্রিকেটীয় শট খেলে আউট হওয়া এক রকম। আর লাপ্পা মেরে উইকেট ছুড়ে দেওয়া এক রকম।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli Delhi lappa shot Indian Cricket team
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE