Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Virat Kohli

Virat Kohli: দু’বছর ধরে শতরানহীন বিরাট কোহলী, মুম্বইয়ের মাঠে কি শিকে ছিঁড়বে

২০১৯ সালের পর আর কোনও ধরনের ক্রিকেটেই সেই গণ্ডি টপকাতে পারেননি ভারত অধিনায়ক। তবে কি কোহলী খেলতেই পারেননি এই দু’বছরে?

কবে আসবে শতরান?

কবে আসবে শতরান? —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২১ ১৬:১২
Share: Save:

ইডেনে দু’বছরে আগে শতরান করেছিলেন বিরাট কোহলী। বাংলাদেশের বিরুদ্ধে গোলাপি বলের টেস্টে ২০১৯ সালের সেই শতরানের পর আর কোনও ধরনের ক্রিকেটেই সেই গণ্ডি টপকাতে পারেননি ভারত অধিনায়ক। তবে কি কোহলী খেলতেই পারেননি এই দু’বছরে? কেমন কাটল কোহলীর শতরানহীন দু’বছর।

টেস্ট ক্রিকেট

বাংলাদেশের বিরুদ্ধে সেই টেস্টের পর এখনও অবধি ১২টি টেস্ট খেলেছেন কোহলী। মুম্বইয়ে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় টেস্টে খেলতে নামবেন ভারত অধিনায়ক। সেই ম্যাচে তাঁর ব্যাট থেকে শতরান দেখতে চাইবেন সমর্থকরা। এই ১২টি টেস্টে ২১টি ইনিংস খেলেছেন কোহলী। পাঁচটি অর্ধশতরান-সহ তাঁর সংগ্রহ ৫৬৩ রান। সর্বোচ্চ ৭৪। এই ১২টি ইনিংসে কোহলীর গড় ২৬.৮।

ইডেনে বিরাট কোহলীর সেই শতরানের মুহূর্ত।

ইডেনে বিরাট কোহলীর সেই শতরানের মুহূর্ত। —ফাইল চিত্র

এক দিনের ক্রিকেট

দু’বছরে এক দিনের ম্যাচ খেলেছেন ১৫টি। সব চেয়ে বেশি অর্ধশতরান করেছেন এই ধরনের ক্রিকেটেই। আটটি অর্ধশতরান-সহ কোহলীর সংগ্রহ ৬৪৯ রান। সর্বোচ্চ ৮৯। শতরানের থেকে মাত্র ১১ রান দূরে থেমে যেতে হয়েছিল তাঁকে। এই ১৫টি ম্যাচে কোহলীর গড় ৪৩.২৬।

টি-টোয়েন্টি ক্রিকেট

আন্তর্জাতিক ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণে এই দু’বছরে সব থেকে বেশি ম্যাচ খেলেছেন কোহলী। রানও বেশি করেছেন টি২০ ক্রিকেটেই। ২৩টি ম্যাচে তিনি করেছেন ৭৭৭ রান। সর্বোচ্চ অপরাজিত ৯৪। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সে বার শতরানের কাছে এসেও হয়নি ভারত ম্যাচ জিতে যাওয়ায়। এই দু’বছরে টি২০ ক্রিকেটে কোহলীর গড় ৫৯.৭৬। অর্ধশতরান করেছেন সাতটি। টি২০ বিশ্বকাপের পর এই ধরনের ক্রিকেটে অধিনায়কত্ব ছেড়েছেন কোহলী। ব্যাটার হিসেবে আরও বেশি মনোযোগ দিয়ে খেলতে পারবেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli Team India BCCI century
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE