Advertisement
০২ মে ২০২৪
ICC ODI World Cup 2023

রবিবার এক বছর বয়স বাড়ছে কোহলির, চিন্তাও কি বাড়ছে? ম্যাচের আগে উত্তর দ্রাবিড়ের

রবিবার ইডেন গার্ডেন্সে জন্মদিনে বিশ্বকাপের ম্যাচ খেলতে নামছেন বিরাট কোহলি। অনেকেরই আশা, সেই ম্যাচে তাঁর ব্যাট থেকে ৪৯তম শতরান পাওয়া যাবে। কোহলিও কি সে কথা ভেবে চাপে? উত্তর দিলেন দ্রাবিড়।

cricket

শনিবার ইডেনে ফুরফুরে কোহলি। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২৩ ১৯:৩৯
Share: Save:

রবিবার ইডেন গার্ডেন্সে জন্মদিনে বিশ্বকাপের ম্যাচ খেলতে নামছেন বিরাট কোহলি। ৩৫ ছোঁবেন তিনি। অনেকেরই আশা, সেই ম্যাচে তাঁর ব্যাট থেকে ৪৯তম শতরান পাওয়া যাবে। এই বিশ্বকাপে দু’বার সেই সুযোগ এলেও পারেননি। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেই কি সচিন তেন্ডুলকরকে ছুঁয়ে ফেলবেন তিনি? ইডেনে নামার আগে কি কোনও রকম চাপে রয়েছেন কোহলি? ম্যাচের আগের দিন, শনিবার সাংবাদিক বৈঠকে সেই প্রশ্নের উত্তর দিলেন কোচ রাহুল দ্রাবিড়। তাঁর সাফ কথা, কোহলি এতটাই পেশাদার ক্রিকেটার যে নিজের শতরান নিয়ে চাপে থাকার মানুষই তিনি নন।

দ্রাবিড় বলেছেন, “বিরাট বেশ ফুরফুরে মেজাজেই রয়েছে। বিশ্বকাপে ওর পারফরম্যান্স দেখলেই সেটা আপনারা বুঝতে পারবেন। দলের হয়ে দারুণ ব্যাট করছে। মাঠে নামলেই ভাল কিছু করার চেষ্টা করছে। আমি ওর মধ্যে আলাদা কিছু দেখিনি। বরাবর ও একই রকম থাকে।”

দ্রাবিড়ের সংযোজন, “বিরাট বরাবর পেশাদার ক্রিকেটারের মতোই আচরণ করে। কঠোর পরিশ্রম করে। ম্যাচের দিন নিজের মানসিকতা বদলে ফেলতে জানে। তাই আমি এটাও বলে দিতে পারি, ও মোটেই ৪৯তম বা ৫০তম শতরান নিয়ে ভাবছে না। ওর আর এক বছর বয়স বেড়ে যাচ্ছে এটা নিয়েও ওর কোনও ভাবনা নেই। বিশ্বকাপ জেতার ব্যাপারে কোহলির ফোকাস সম্পূর্ণ একই রকম রয়েছে। রবিবারের ম্যাচেও ভাল খেলবে বলে আমার বিশ্বাস।”

উল্লেখ্য, এর আগে সুনীল গাওস্কর জানিয়েছিলেন, ইডেনেই ৪৯তম শতরান করবেন কোহলি। সম্প্রচারকারী চ্যানেলের হয়ে একটি ম্যাচে ধারাভাষ্য দেওয়ার সময় এই বিষয়ে মুখ খুলেছিলেন গাওস্কর। তিনি বলেছিলেন, ‘‘দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ইডেন গার্ডেন্সে নিজের ৫০তম শতরান করবে বিরাট। কারণ, সে দিনই (৫ নভেম্বর) বিরাটের জন্মদিন। তাই এর থেকে ভাল মঞ্চ হতে পারে না। ইডেনের দর্শকের সামনে এই শতরানের আনন্দও অনেক বেশি।’’

গাওস্করের মত ছিল, ইডেনের পিচ বিরাটের ব্যাটিংয়ের পক্ষে আদর্শ। তাই সেখানেই শতরান করবেন ভারতীয় ক্রিকেটার। গাওস্কর বলেছিলেন, ‘‘ইডেনের যা পিচ তা বিরাটের ব্যাটিংয়ের পক্ষে আদর্শ। ওখানে ভাল শট খেললে বাউন্ডারি পেতে সমস্যা হয় না। প্রত্যেক ক্রিকেটারের জন্য উঠে দাঁড়িয়ে হাততালি দেয় ইডেনের গ্যালারি। তাই এত বড় একটা রেকর্ড ওখানে হওয়া উচিত। দক্ষিণ আফ্রিকার মতো শক্তিশালী দলের বিরুদ্ধে শতরান করলে বিরাটের আত্মবিশ্বাস অনেকটা বেড়ে যাবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC ODI World Cup 2023 Virat Kohli Rahul Dravid
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE