Advertisement
০৭ মে ২০২৪
Virat Kohli

বিরাটের ব্যাটে ‘মকর’ যোগ! সেঞ্চুরি ও সংক্রান্তি মিশেছে ক্রিকেট সঙ্গমে, দেখল দুনিয়া

সাধারণত প্রতি বছরের ১৫ জানুয়ারি পড়ে মকর সংক্রান্তি। দিনটা কি বিরাট কোহলির কাছেও একটু বেশি শুভ? পরিসংখ্যান বলছে, গত সাত বছরে এই নিয়ে চার বার এই দিনে শতরান করেছেন কোহলি।

গত ছ’বছরে এই নিয়ে চার বার ১৫ জানুয়ারিতে শতরান রয়েছে কোহলির।

গত ছ’বছরে এই নিয়ে চার বার ১৫ জানুয়ারিতে শতরান রয়েছে কোহলির। ছবি: বিসিসিআই

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০২৩ ২০:৪৯
Share: Save:

১৫ জানুয়ারি। সাধারণত প্রতি বছর এই দিনেই পড়ে মকর সংক্রান্তি। দেশজুড়ে বিভিন্ন জায়গায় বিভিন্ন ভাবে পালিত হয় এই উৎসব। দিনটা কি বিরাট কোহলির কাছেও একটু বেশি শুভ? পরিসংখ্যান বলছে, গত সাত বছরে এই নিয়ে চার বার এই দিনে শতরান করেছেন কোহলি। টেস্ট এবং এক দিনের ক্রিকেটে রয়েছে শতরানগুলি। দু’টি তার মধ্যে দেশে, দু’টি বিদেশে।

১৫ জানুয়ারিতে কোহলির প্রথম শতরান ২০১৭-য়। পুণের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে এক দিনের ম্যাচে ১২২ রান করেন। দলও জেতে। পরের বছর দক্ষিণ আফ্রিকা সফরে গিয়েছিল ভারত। সেই সফরের তৃতীয় টেস্টে শতরান করেন কোহলি। সেই ১৫ জানুয়ারিতেই। যদিও ভারত ম্যাচটি হারে। ২০১৯-এও ১৫ জানুয়ারি শতরান করেন কোহলি। অ্যাডিলেডে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১১৭ রান করেন এক দিনের ম্যাচে। মাঝের তিন বছর করোনা থাকায় ভারত ক্রিকেট খেলেনি ওই সময়ে। পুরোদমে ক্রিকেট ফিরতেই আবার ১৫ জানুয়ারি কোহলির শতরান দেখা গেল। এ বার শ্রীলঙ্কার বিরুদ্ধে।

ক্রিকেট থেকে লম্বা বিরতি নিয়েছিলেন। ফেরার পর থেকেই অন্য মেজাজে রয়েছেন কোহলি। এক দিনের ক্রিকেটে তিনটি শতরান হয়ে গেল। টি-টোয়েন্টিতে আরও একটি। যে কোহলি টানা তিন বছর কোনও শতরান পাননি, সেই কোহলিই গত কয়েক মাসে চারটি শতরান করে ফেলেছেন। শ্রীলঙ্কার বিরুদ্ধে তৃতীয় ম্যাচের সেরা ক্রিকেটার এবং সিরিজ়ের সেরার ট্রফি পাওয়ার পর কোহলি আবারও বলেছেন, মানসিকতায় বদলই তাঁকে ছন্দে ফেরাতে সাহায্য করেছে।

পুরস্কার নিয়ে কোহলি বলেছেন, “বিরতি নিয়ে ফেরার পর থেকেই খেলতে ভাল লাগছে। কোনও মাইলফলক ছোঁয়ার ইচ্ছা আমার নেই। শুধুমাত্র নিজের ব্যাটিং উপভোগ করছি। এমন ভাবে খেলার চেষ্টা করছি, যাতে অনেক শান্ত থাকতে পারি। আজও ব্যাট করতে নেমে প্রচণ্ড উপভোগ করেছি। মানসিক ভাবে এখন খুব ভাল জায়গায় রয়েছি। এটাই চালিয়ে যেতে চাই।” কোহলির কথা শুনে ভক্তরা আশ্বাস পেতেই পারেন। কারণ, এ বছরই রয়েছে এক দিনের ক্রিকেট বিশ্বকাপ। সেই প্রতিযোগিতায় কোহলি জীবনের সেরা ছন্দে থাকবেন, এটাই সবাই চান।

সিরিজ সেরার পুরস্কার নেওয়ার সময় সঞ্চালক মুরলী কার্তিক কোহলিকে জিজ্ঞাসা করলেন, এ ধরনের পুরস্কার আগে ক’বার পেয়েছেন? কোহলির সটান উত্তর, “আমার কোনও ধারণা নেই। আসলে যে মানসিকতা নিয়ে আমি খেলতে নামি, এটা তারই ফসল। আমি সব সময় দলকে জেতাতে চাই, যত ক্ষণ সম্ভব ব্যাট করে যেতে চাই। সেটা যদি আপনি করতে পারেন, তা হলে অবশ্যই পার্থক্য গড়তে পারবেন। মানসিকতাই আসল। আপনি কী ভাবে খেলছেন, সেটাই দিনের শেষে কাজে লাগে।”

এ দিনের ম্যাচে বল হাতে একাই শ্রীলঙ্কার মেরুদণ্ড ভেঙে দিয়েছেন মহম্মদ সিরাজ়‌। তাঁকে নিয়ে কোহলি বলেছেন, “এর আগে আমরা সবাই মহম্মদ শামিকে ভাল বোলিং করতে দেখেছি। কিন্তু আজ যে ভাবে সিরাজ বল, তা অসাধারণ। পাওয়ার প্লে-তে সবচেয়ে বেশি উইকেট নিয়েছে। আগে এই কাজ করতেই আমাদের সমস্যা হত। ব্যাটারকে ভাবতে বাধ্য করছে। বিশ্বকাপের আগে আমাদের পক্ষে এটা দারুণ ইঙ্গিত।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli India vs Sri Lanka 2023 world record
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE