Advertisement
০২ মে ২০২৪
ICC ODI World Cup 2023

সেমিফাইনালে নামার আগে অনুশীলনের ধরন বদলে ফেললেন বিরাট

বাঁহাতি বোলারদের সামলাতে কিছু দিন ধরে সমস্যা হচ্ছে কোহলির। বিশেষ করে বাঁহাতি স্পিনারেরা তাঁকে সমস্যায় ফেলছেন। তাই সেমিফাইনালের আগে বিশেষ প্রস্তুতি নিচ্ছেন প্রাক্তন অধিনায়ক।

picture of virat kohli

বিরাট কোহলি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২৩ ২২:২৭
Share: Save:

বিশ্বকাপে ভাল ফর্মে রয়েছেন বিরাট কোহলি। লিগ পর্বে ভারতের এখনও একটা ম্যাচ বাকি। তবে রোহিত শর্মারা রবিবারের নেদারল্যান্ডস ম্যাচ নিয়ে ভাবছেন না। তাঁদের নজরে এখন নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে সেমিফাইনাল। কোহলির ভাবনাতেও কেন উইলিয়ামসনেরা। সেমিফাইনালের কথা ভেবে বিশেষ প্রস্তুতিও শুরু করে দিয়েছেন ভারতের প্রাক্তন অধিনায়ক।

বাঁহাতি স্পিন এবং খাটো লেংথের বলে বাড়তি অনুশীলন করছেন তিনি। শুক্রবার বেঙ্গালুরুতে ভারতীয় দলের অনুশীলনে কোহলিকে বেশ কিছু ক্ষণ ব্যাটিং অনুশীলন করতে দেখা গিয়েছে। তার মধ্যে অনেকটা সময় রবীন্দ্র জাডেজার বল সামলেছেন তিনি। পরে শার্দূল ঠাকুরকে নির্দেশ দেন, তাঁকে খাটো লেংথে বল করতে। নিউ জ়িল্যান্ডের জোরে বোলার লকি ফার্গুসনের কথা মাথায় রেখেই সম্ভবত শার্দূলকে নির্দেশ দেন কোহলি। এ দিন বাধ্যতামূলক ছিল না অনুশীলন। তবে কোহলি প্রস্তুতিতে ফাঁক রাখলেন না। এ ছাড়া ২০১৯ বিশ্বকাপ সেমিফাইনালে কিউয়িদের কাছে অভিজ্ঞতাও রয়েছে তাঁর।

সাম্প্রতিক কালে শাকিব আল হাসান, কেশব মহারাজ, দুনিথ ওয়েল্লালাগের মতো বাঁহাতি স্পিনারদের বিরুদ্ধে সমস্যায় পড়েছেন কোহলি। নিউ জ়িল্যান্ড শিবিরে রয়েছেন মিচেল স্যান্টনারের মতো বাঁহাতি স্পিনার। তাই বাড়তি সতর্ক কোহলি। গত বিশ্বকাপের সেমিফাইনালে হারের বদলা এ বারের বিশ্বকাপের শেষ চারের লড়াইয়ে নিতে মরিয়া তিনি।

বড় কোনও অঘটন না ঘটলে আগামী ১৫ নভেম্বর মুম্বইয়ে প্রথম সেমিফাইনালে মুখোমুখি হবে ভারত এবং নিউ জ়িল্যান্ড। খাতায় কলমে পাকিস্তানের সামান্য সম্ভাবনা থাকলেও, তা গুরুত্ব পাচ্ছে না ক্রিকেট মহলে। ভারতীয় দলও নিউ জ়িল্যান্ডের কথা ভেবেই প্রস্ততি নিচ্ছে। বাধ্যতামূলক না হলেও রোহিতেরা সকলেই এসেছিলেন শুক্রবারের অনুশীলনে। শুধু দেখা যায়নি ঈশান কিশনকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE