Advertisement
১৯ মে ২০২৪
Virat Kohli

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে মাঠে নামলেই আরও এক মাইলফলক ছোঁবেন বিরাট

সব থেকে বেশি ম্যাচ খেলা এবং জেতার তালিকায় এগিয়ে চলেছেন বিরাট। পরের টেস্ট খেলতে নামলেই একটি মাইলফলক ছোঁবেন তিনি। প্রথম টেস্ট জিতে টপকে গিয়েছেন ধোনিকে।

Virat Kohli

বিরাট কোহলি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৩ ১৮:৩০
Share: Save:

আন্তর্জাতিক ক্রিকেটে ৫০০তম ম্যাচ খেলতে চলেছেন বিরাট কোহলি। ভারতীয়দের মধ্যে মাত্র তিন জন ক্রিকেটারের এই কৃতিত্ব রয়েছে। বিরাট সেই তালিকায় নাম লেখাতে চলেছেন। প্রথম টেস্ট জেতার সঙ্গে সঙ্গে যদিও একটি মাইলফলক ছোঁয়া হয়ে গিয়েছিল বিরাটের। মহেন্দ্র সিংহ ধোনিকে টপকে ক্রিকেটার হিসাবে সব থেকে বেশি ম্যাচ জেতার তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এসেছেন তিনি।

ভারতের হয়ে সব থেকে বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলার রেকর্ড রয়েছে সচিন তেন্ডুলকরের। তিনি ৬৬৪টি ম্যাচ খেলেছিলেন। দ্বিতীয় স্থানে ধোনি। তিনি ৫৩৫টি ম্যাচ খেলেছিলেন। রাহুল দ্রাবিড় খেলেছিলেন ৫০৪টি ম্যাচ। বিরাট এখনও পর্যন্ত ৪৯৯টি ম্যাচ খেলেছেন। এর মধ্যে ১১০টি টেস্ট, ২৭৪টি এক দিনের ম্যাচ এবং ১১৫টি টি-টোয়েন্টি খেলেছেন বিরাট। ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে ২০ অগস্ট থেকে শুরু হতে চলা টেস্ট খেলতে নামলেই ৫০০টি ম্যাচ খেলা হয়ে যাবে ভারতের প্রাক্তন অধিনায়কের। বিরাটের পিছনে রয়েছেন ৪৪২টি আন্তর্জাতিক ম্যাচ খেলা রোহিত শর্মা।

প্রথম টেস্ট জয়ের সঙ্গে সঙ্গেই যদিও একটি মাইলফলক ছোঁয়া হয়ে গিয়েছে বিরাটের। ভারতের হয়ে সব থেকে বেশি ম্যাচ জেতার তালিকায় বিরাট রয়েছেন দ্বিতীয় স্থানে। বিরাট যে ৪৯৯টি ম্যাচ খেলেছেন তার মধ্যে ২৯৬টি ম্যাচ ভারত জিতেছে। টপকে গিয়েছেন ২৯৫টি ম্যাচ জেতা ধোনিকে। বিরাটের সামনে এখন শুধুই সচিন। প্রথম স্থানে থাকা সচিন ৩০৭টি ম্যাচ জিতেছিলেন। তাঁকে টপকাতে বিরাটকে আর ১২টি ম্যাচ জিততে হবে।

বৃহস্পতিবার থেকে শুরু হবে ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ় দ্বিতীয় টেস্ট। প্রথম ম্যাচে ভারত তিন দিনে জিতেছে। দ্বিতীয় টেস্টেও তেমন কিছু হতে পারে বলে মনে করছেন ভারতীয় সমর্থকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli Team India Sachin Tendulkar MS Dhoni
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE