Advertisement
০২ মে ২০২৪
Virat Kohli

বাকি আর ছ’মাস, অবসর ভেঙে বিশ্বকাপে খেলতে পারেন কোহলির সতীর্থ

তিন বছর আগে জাতীয় দল থেকে অবসর নিয়েছিলেন তিনি। তখন থেকেই বিশ্বের বিভিন্ন প্রান্তে টি-টোয়েন্টি লিগে খেলে বেড়াচ্ছেন। বিরাট কোহলির সেই সতীর্থ হঠাৎই টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার ইঙ্গিত দিলেন।

cricket

ফাফ ডুপ্লেসি (বাঁ দিকে) এবং বিরাট কোহলি। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০২৩ ১৪:০৩
Share: Save:

তিন বছর আগে জাতীয় দল থেকে অবসর নিয়েছিলেন তিনি। তখন থেকেই বিশ্বের বিভিন্ন প্রান্তে টি-টোয়েন্টি লিগে খেলে বেড়াচ্ছেন। সেই ফাফ ডুপ্লেসি হঠাৎই টি-টোয়েন্টি বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার হয়ে খেলার ইঙ্গিত দিলেন। পরের বছর জুনে হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। সেই প্রতিযোগিতায় খেলতে পারেন বিরাট কোহলির আইপিএল দলের সতীর্থ।

বয়স হয়ে গেলেও টি-টোয়েন্টি ক্রিকেটে এখনও ধার কমেনি ডুপ্লেসির। যে দলের হয়েই খেলুন, মাতিয়ে দিচ্ছেন লিগ। সেই দেখেই দক্ষিণ আফ্রিকার কোচ রব ওয়াল্টার সম্প্রতি জানিয়েছিলেন, ডুপ্লেসির জাতীয় দলে ফেরার রাস্তা বন্ধ হয়ে যায়নি। সেই মন্তব্যেরই উত্তর দিয়েছেন ডুপ্লেসি। তিনি চেন্নাইয়ে ধোনির অধীনে দীর্ঘ দিন খেলেছেন। এর পর বেঙ্গালুরুতে যোগ দিয়ে কোহলির থেকে নেতৃত্ব পেয়েছেন। ব্যাট হাতে দারুণ ফর্মে রয়েছেন।

এখন আবু ধাবি টি১০ লিগে খেলছেন প্রাক্তন প্রোটিয়া অধিনায়ক। তার ফাঁকেই এক সাক্ষাৎকারে বলেছেন, “আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে পারি, এমন বিশ্বাস এখনও রয়েছে আমার মধ্যে। গত দু’বছর ধরেই এটা নিয়ে কথাবার্তা চলছে। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে কী রকম সূচি থাকে, দলের ভারসাম্য কেমন হয় সেটাই দেখার। তবে নতুন কোচের সঙ্গে এটা নিয়ে আমার কথা হয়েছে। আরও জানার জন্যে অপেক্ষা করুন।”

বয়স ৩৯ হয়ে গেলেও ডুপ্লেসির ফিটনেস দেখে সেটা বোঝা যাবে না। এখনও শারীরিক ভাবে দুর্দান্ত জায়গায়। তার রহস্য ফাঁস করে ডুপ্লেসি বলেছেন, “শরীর যাতে ঠিক থাকে তার জন্য প্রচুর পরিশ্রম করি। ক্রিকেট খেলাটাকে এতটা ভালবাসি বলেই সেটা সম্ভব হয়। বয়স হয়ে গেলে একটু বেশিই পরিশ্রম করতে হয়। না হলে হ্যামস্ট্রিং বা অন্যান্য অঙ্গ সঠিক ভাবে কাজ করবে না। এখন অনেক বেশি দৌড়োদৌড়ি করতে হয়। বিশ্বের সেরা ক্রিকেটারদের বিরুদ্ধে যাতে খেলতে পারি তার জন্যে নিজেকে তৈরি রাখতে হয়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli Faf Du Plessis RCB
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE