Advertisement
২৩ জুন ২০২৪
Allegation against India Cricket

আর্থিক অনটন, ক্রিকেট চালাতে হিমশিম খাচ্ছে দেশ, অভিযোগ ভারতের দিকে

ভারতের বিরুদ্ধে বড় অভিযোগ তুলল অন্য একটি দেশের ক্রিকেট বোর্ড। তাদের অভিযোগ, আইসিসির লাভের ৪০ শতাংশ ভারতের পকেটে ঢোকে। ফলে ক্রিকেট চালাতে হিমশিম খাচ্ছে তারা।

cricket

ভারতীয় ক্রিকেট বোর্ড। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২৪ ১৫:৫৪
Share: Save:

খরচের থেকে আয় কম হচ্ছে। পাশাপাশি আইসিসির লাভের খুব কম অংশ পাচ্ছে তারা। এমনটাই অভিযোগ করেছে ওয়েস্ট ইন্ডিজ় ক্রিকেট বোর্ড। তাদের অভিযোগ, আইসিসির লাভের ৪০ শতাংশ ভারতের পকেটে ঢোকে। ফলে ক্রিকেট চালাতে হিমশিম খাচ্ছে তারা।

ভারতের বিরুদ্ধে এই অভিযোগ করেছেন ওয়েস্ট ইন্ডিজ় ক্রিকেট বোর্ডের সিইও জনি গ্রেভ। তিনি বলেন, ‘‘আইসিসির লাভের টাকা বণ্টনের নীতি সম্পূর্ণ ভেঙে পড়েছে। ফলে কোনও কোনও দেশ বেশি টাকা পাচ্ছে। কোনও দেশ কিছুই পাচ্ছে না। তার প্রভাব আমাদের দেশের খেলায় পড়ছে। এ ভাবে কোনও দেশের ক্রিকেট চালানো যায় না। দ্বিপাক্ষিক সিরিজ়ের ক্ষেত্রে নীতি বদলাতে হবে।’’

দেশের হয়ে ক্রিকেট খেলে টাকা কম পান ওয়েস্ট ইন্ডিজ় ও দক্ষিণ আফ্রিকার ক্রিকেটারেরা। সেই কারণে তাঁরা বিভিন্ন দেশের টি-টোয়েন্টি লিগ খেলার দিকে নজর দিচ্ছেন। ক্রিকেট বোর্ডগুলিরও কিছু করার থাকছে না। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় সারির ক্রিকেটারদের নিয়ে দল গড়েছে দক্ষিণ আফ্রিকা। প্রথম সারির ক্রিকেটারেরা সে দেশের টি-টোয়েন্টি লিগে খেলছেন।

এমনটা চলতে থাকলে ক্রিকেটের বড় ক্ষতি হয়ে যাবে বলে মনে করছেন জনি। তিনি বলেন, ‘‘টি-টোয়েন্টি লিগে বিভিন্ন দেশের সংস্থার মালিকানা থাকে। তার একটা বড় অংশ ভারতের। সেখানে প্রথম সারির ক্রিকেটারেরা না খেললেন স্পনসর, সম্প্রচারকারী চ্যানেল ক্ষতির মুখে পড়তে পারে। তাই বিভিন্ন দেশ বাধ্য হয়ে প্রথন সারির ক্রিকেটারদের সেখানে খেলতে পাঠায়। তারা দেশের হয়ে খেলে না। এতে আখেরে ক্রিকেটেরই ক্ষতি হচ্ছে। দেশের হয়ে খেলে যদি ক্রিকেটারেরা বেশি টাকা পেত তা হলে তারা কখনওই লিগ ক্রিকেট খেলার দিকে নজর দিত না। এটা আইসিসির দেখা উচিত।’’

জনির অভিযোগ, অন্য দেশে দ্বিপাক্ষিক সিরিজ় খেলতে গেলে তাঁদের যা খরচ হচ্ছে, সেই টাকা লাভের থেকে বেশি। তিনি বলেন, ‘‘অস্ট্রেলিয়ায় আমাদের মহিলাদের টি-টোয়েন্টি দল গিয়ে জিতল। কিন্তু ওদের বিমানের খরচ, থাকা-খাওয়ার খরচ বাবদ যা টাকা লাগল তা আমরা পেলাম না। পুরুষদের ক্রিকেটের ক্ষেত্রেও সেটা হচ্ছে। এ ভাবে হতে থাকলে কী ভাবে ক্রিকেট চালাব?’’

আইসিসির নিয়ম, যে দেশ থেকে ক্রিকেটে বেশি আয় হয় সেই দেশ লাভের অংশও বেশি পায়। যে হেতু ভারতে ক্রিকেটের জনপ্রিয়তা অন্য সব দেশের থেকে বেশি, তাই বেশি টাকা ভারত পায়। তার পরে রয়েছে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। সেই তুলনায় দক্ষিণ আফ্রিকা, নিউ জ়িল্যান্ড বা ওয়েস্ট ইন্ডিজ় অনেকটাই পিছিয়ে। ওয়েস্ট ইন্ডিজ়ের প্রথম সারির অনেক ক্রিকেটার দেশের হয়ে খেলেন না। বিদেশি লিগে খেলার জন্য নিজেদের দেশের বোর্ডের সঙ্গে সংঘাতেও জড়িয়েছেন তাঁরা। তার দায় ভারতের উপরেই চাপালেন সে দেশের ক্রিকেট কর্তা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC BCCI Revenue West Indies Cricket Board
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE