Advertisement
০১ মে ২০২৪
Rahul Dravid

কেন রোহিতদের কোচ থাকতে রাজি হচ্ছিলেন না, ‘চাকরি’র মেয়াদ বৃদ্ধির পর কী বললেন দ্রাবিড়?

ঘরের মাঠে বিশ্বকাপের ফাইনালে হারের পরে রাহুল দ্রাবিড়ের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠে গিয়েছিল। কিন্তু তাঁর উপরেই ভরসা রেখেছে বোর্ড। কোচ হিসাবে মেয়াদ বৃদ্ধির পর মুখ খুললেন দ্রাবিড়।

cricket

রাহুল দ্রাবিড়। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০২৩ ১৪:৪২
Share: Save:

তিনি ভারতীয় দলের কোচ থাকবেন কি না তা নিয়ে ধোঁয়াশা ছিল। ঘরের মাঠে বিশ্বকাপের ফাইনালে হারের পরে রাহুল দ্রাবিড়ের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠে গিয়েছিল। কিন্তু তার উপরেই ভরসা রেখেছে বোর্ড। কোচ হিসাবে মেয়াদ বৃদ্ধির পর মুখ খুললেন দ্রাবিড়।

বিশ্বকাপের পর শোনা গিয়েছিল, আর রোহিত শর্মাদের কোচ থাকতে চাইছেন না দ্রাবিড়। তিনি নাকি বিভিন্ন দেশে ঘোরার ধকল আর নিতে পারছেন না। তাই আবার নিজের পুরনো জায়গা বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে ফিরতে চাইছেন তিনি। তা হলে বাড়িতে থেকেই কাজ করতে পারতেন তিনি। সেই সঙ্গে আইপিএলে কোনও একটি দলের সঙ্গেও যুক্ত হতে চাইছিলেন দ্রাবিড়। তা হলে মাত্র দু’মাস কাজ করতে হত তাঁকে। যদিও ভারতীয় ক্রিকেট বোর্ড দ্রাবিড়ের উপরেই ভরসা রেখেছে। দায়িত্ব বৃদ্ধিতে খুশি দ্রাবিড় নিজেও।

কোচ হিসাবে দায়িত্ব বৃদ্ধির পরে দ্রাবিড় বলেন, ‘‘গত দু’বছর ধরে দল হিসাবে আমরা অনেক চড়াই-উতরাই দেখেছি। কিন্তু এই দু’বছরে আমরা একটা দল হিসাবে খেলেছি। সবাই সবার জন্য লড়েছে। দলের মধ্যে যে সংস্কৃতি আমরা তৈরি করতে পেরেছি তার জন্য আমরা গর্বিত। এই সংস্কৃতি মনে করিয়ে দেয় যে পরিস্থিতি যাই হোক না কেন, একটা দল হিসাবে খেলব আমরা। দলের প্রত্যেক ক্রিকেটার নিজেদের সেরাটা দিয়েছে। আমরা যে সঠিক ভাবে নিজেদের তৈরি করেছি তার ফল আমরা দেখেছি।’’

তাঁর উপর আস্থা রাখার জন্য ভারতীয় ক্রিকেট বোর্ডকে ধন্যবাদ দিয়েছেন দ্রাবিড়। তিনি বলেন, ‘‘আমার দৃষ্টিভঙ্গির উপর ভরসা রাখার জন্য, আমার পাশে থাকার জন্য বোর্ডকে ধন্যবাদ। সেই সঙ্গে আমার পরিবারকেও ধন্যবাদ জানাতে চাই। কারণ, কাজের জন্য বছরের একটা বড় সময় আমাকে বাড়ির বাইরে থাকতে হয়। পরিবারও অনেক আত্মত্যাগ করে।’’

দেশের মাটিতে এক দিনের বিশ্বকাপে ব্যর্থতার পরে এ বার সামনের বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ। সেই প্রতিযোগিতায় ভাল করার লক্ষ্যে তাঁরা এগিয়ে যাবেন বলে জানিয়েছেন কোচ দ্রাবিড়। নিজেদের দায়িত্ব পালনে কোনও ফাঁক রাখবেন না বলে জানিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rahul Dravid India Cricket BCCI Head Coach
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE