Advertisement
০২ মে ২০২৪
MS Dhoni

আইপিএলের নিয়ম কাজে লাগানোর জন্যই কি নেতৃত্ব ছাড়লেন ধোনি? কোন ভূমিকায় দেখা যাবে মাহিকে

আইপিএল শুরুর আগের দিন চেন্নাই সুপার কিংসের নেতৃত্ব ছেড়েছেন মহেন্দ্র সিংহ ধোনি। আইপিএলের নিয়ম কাজে লাগিয়ে কি এই সিদ্ধান্ত নিয়েছেন তিনি?

cricket

মহেন্দ্র সিংহ ধোনি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ মার্চ ২০২৪ ২০:১৯
Share: Save:

এ বার কি তবে অন্য ভূমিকায় দেখা যাবে মহেন্দ্র সিংহ ধোনিকে? আইপিএল শুরুর আগের দিন চেন্নাই সুপার কিংসের নেতৃত্ব ছেড়েছেন ধোনি। অধিনায়ক করা হয়েছে রুতুরাজ গায়কোয়াড়কে। আইপিএলের নিয়ম কাজে লাগিয়ে কি এই সিদ্ধান্ত নিয়েছেন তিনি? উঠছে প্রশ্ন।

আইপিএলে ধোনি কত দিন চেন্নাইয়ের অধিনায়ক থাকবেন বা তাঁর পরবর্তী অধিনায়ক কে হবেন তা যে ধোনি নিজেই ঠিক করবেন তা আগেই জানিয়ে দিয়েছিলেন সিএসকের সিইও কাশী বিশ্বনাথন। তিনি জানিয়েছিলেন, ধোনি ও কোচ স্টিফেন ফ্লেমিং এই সিদ্ধান্ত নেবেন। সেটাই হয়েছে। কারণ, বিশ্বনাথনও আগে থেকে ধোনির নেতৃত্ব ছাড়ার সিদ্ধান্ত জানতেন না। তিনি বলেছেন, “আমি আগে থেকে জানতাম না। অধিনায়কদের ফোটোশুটের আগে জানতে পারি।”

চেন্নাইয়ের কোচ ফ্লেমিংয়ের কথা থেকে পরিষ্কার, শারীরিক কারণেই এই সিদ্ধান্ত নিয়েছেন তিনি। তবে ধোনি পুরো মরসুম খেলবেন বলেই আশাবাদী তিনি। ফ্লেমিং বলেন, “আশা করছি ধোনি পুরো মরসুম খেলবে। আগের থেকে ওর শরীর এখন অনেক ভাল জায়গায় আছে। প্রাক্‌-মরসুম শিবিরে ভাল খেলেছে ধোনি। গত বছর ওর হাঁটু খুব ভুগিয়েছিল। কিন্তু অস্ত্রোপচারের পর এখন অনেকটা ভাল আছে।” ফ্লেমিংয়ের কথা থেকে স্পষ্ট, আগের থেকে ফিটনেস ভাল থাকলেও ৪০ ওভার খেলা হয়তো কঠিন হবে ধোনির পক্ষে।

সেই কারণেই কি আইপিএলের নিয়ম কাজে লাগালেন ধোনি। গত বার থেকে আইপিএলে ইমপ্যাক্ট ক্রিকেটারের নিয়ম শুরু হয়েছে। এই নিয়ম কাজে লাগিয়ে ম্যাচে ১২ জন ক্রিকেটার খেলাতে পারে দলগুলি। প্রথম ইনিংসে খেলা এক জন ক্রিকেটারকে বসিয়ে পরের ইনিংসে আর এক জন ক্রিকেটারকে খেলানো যায়।

ধোনি এখন চেন্নাইয়ের হয়ে ব্যাটিং খুব একটা বেশি করেন না। শেষ দিকে ব্যাট করতে নামেন। কয়েকটি বল খেলেন। চেন্নাইয়ের ব্যাটিংয়ের সময় ধোনি না খেললে বদলে এক জন ব্যাটার খেলাতে পারবে চেন্নাই। তাতে দলের ব্যাটিং আক্রমণ আরও শক্তিশালী হবে। পরে যখন চেন্নাই বল করতে নামবে তখন ধোনি উইকেটরক্ষক হিসাবে খেলবেন। তাতে বোলিং পরিবর্তন, ফিল্ডিং পরিবর্তনের মতো সিদ্ধান্তের ক্ষেত্রে রুতুরাজকে পরামর্শ দিতে পারবেন ধোনি। তাতে চেন্নাইয়ের লাভ।

গত বার রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর অধিনায়ক ফাফ ডুপ্লেসিও এই নিয়ম কাজে লাগিয়েছিলেন। ব্যাট করতে নামতেন তিনি। ফিল্ডিংয়ের সময় নেতৃত্ব দিতেন বিরাট কোহলি। রোহিত শর্মাও চোটে থাকাকালীন ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম কাজে লাগিয়েছিলেন। সেই নিয়ম কাজে লাগিয়েই কি এ বার খেলবেন ধোনি? ইঙ্গিত কিন্তু সে কথাই বলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

MS Dhoni IPL 2024 Chennai Super Kings
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE