Advertisement
০১ মে ২০২৪
Asia Cup 2023 India Squad

পুরো ফিট নন রাহুল, তবু কেন তাঁকে রাখা হল এশিয়া কাপের দলে? জানালেন আগরকর

এশিয়া কাপের জন্য নির্বাচিত ১৭ জনের দল নিয়ে উঠেছে একাধিক প্রশ্ন। সেই সব প্রশ্নের জবাব দিয়েছেন অধিনায়ক রোহিত এবং প্রধান নির্বাচক আগরকর।

picture of Lokesh Rahul

লোকেশ রাহুল। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২১ অগস্ট ২০২৩ ১৫:৩০
Share: Save:

চোট সারিয়ে দীর্ঘ দিন পর ভারতীয় দলে ফিরেছেন শ্রেয়স আয়ার এবং লোকেশ রাহুল। শ্রেয়সের ফিটনেস নিয়ে কোনও সমস্যা না থাকলেও রাহুল এখনও সম্পূর্ণ ফিট নন। তাই এশিয়া কাপে দলের সঙ্গে ব্যাক-আপ হিসাবে যাবেন সঞ্জু স্যামসন। পাশাপাশি, জানিয়ে দেওয়া হয়েছে এশিয়া কাপে খেলার মতো অবস্থায় নেই ঋষভ পন্থ।

সম্পূর্ণ ফিট না হওয়া সত্ত্বেও কেন রাহুলকে দলে নেওয়া হল? স্বাভাবিক ভাবেই উঠেছে এই প্রশ্ন। প্রধান নির্বাচক অজিত আগরকর বলেছেন, ‘‘হ্যাঁ, রাহুলের ফিটনেস নিয়ে একটু সমস্যা রয়েছে। আশা করছি প্রথম ম্যাচের আগেই সম্পূর্ণ ফিট হয়ে যাবে। হতে পারে প্রথম দু’একটা ম্যাচ খেলতে পারবে না। ও আমাদের অত্যন্ত গুরুত্বপূর্ণ ক্রিকেটার। তাই ওকে দলে রেখেছি আমরা। সতর্কতা হিসাবে দলের সঙ্গে সঞ্জুকে পাঠানো হচ্ছে।’’ রাহুলকে দলে রাখা হয়েছে উইকেটরক্ষক-ব্যাটার হিসাবে। তাঁকেই প্রথম উইকেটরক্ষক হিসাবে ধরা হচ্ছে ঋষভ পন্থের অনুপস্থিতিতে। দ্বিতীয় উইকেটরক্ষক হিসাবে দলে রয়েছেন ঈশান কিশন। আন্তর্জাতিক ক্রিকেটে অভিজ্ঞতার জন্যই রাহুলকে এগিয়ে রাখা হচ্ছে।

এক দিনে বিশ্বকাপের আগে এশিয়া কাপকে বিশেষ গুরুত্ব দিচ্ছেন অধিনায়ক রোহিত শর্মা। এই প্রতিযোগিতায় তাঁর দলকে খেতাব জয়ের দাবিদার বলেও সরাসরি মানতে চাননি তিনি। রোহিত বলেছেন, ‘‘ফেবারিট তকমায় আমি বিশ্বাস করি না। অনেকে এ সব বলেন। আমরা ভাল খেলতে চাই। প্রতিটা দলই ভাল। শক্ত লড়াই হবে। ঘরের মাঠে খেললে হয়তো কিছুটা সুবিধা পাওয়া যায়। ওই টুকুই। প্রস্তুতিই আসল। বিশ্বকাপের আগে এশিয়া কাপ একটা দারুণ সুযোগ। নিজেদের পরীক্ষা করে নিতে পারব আমরা। চাপের মুখে কেমন পারফরম্যান্স করতে পারছি, বুঝতে পারব।’’

নির্বাচিত দলে কুলদীপ যাদব ছাড়া কোনও রিস্ট স্পিনার নেই কেন? এ নিয়ে আগরকর বলেছেন, ‘‘অক্ষর পটেল খুব ভাল পারফরম্যান্স করছে। কুলদীপও ভাল ফর্মে রয়েছে। দলে দু’জন রিস্ট স্পিনার রাখা কঠিন ছিল। তাই শুধু কুলদীপকেই রাখা হয়েছে।’’ অক্ষরকে নিয়ে আশাবাদী অধিনায়কও। রোহিত বলেছেন, ‘‘আট বা নয় নম্বরে অক্ষর খুব ভাল ব্যাট করছে। মরসুমের শুরু থেকেই সাদা বলের ক্রিকেটে ভাল রান করছে। ও থাকা মানে দলে এক জন বেশি বাঁহাতি ব্যাটার থাকবে। দরকারে স্পিনারদের সামলানোর জন্য অক্ষরকে আমরা একটু উপরের দিকেও পাঠাতে পারি। তাতে আমাদের ব্যাটিং লাইন আপও বেশ লম্বা হবে। রবিচন্দ্রন অশ্বিন, ওয়াশিংটন সুন্দর, যুজবেন্দ্র চহালকে নিয়েও আমরা দীর্ঘ আলোচনা করেছি। কিন্তু দলে ১৭ জনের বেশি নেওয়ার সুযোগ নেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lokesh Rahul BCCI Rohit Sharma Ajit Agarkar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE