Advertisement
১৮ জুন ২০২৪
MS Dhoni

আইনি গেরোয় খেলা হচ্ছে না ধোনির! কোন আইনে খেলতে পারছেন না মাহি?

শুক্রবার থেকে শুরু হয়েছে লেজেন্ডস লিগ ক্রিকেটের তৃতীয় মরসুম। ভারতের দলে গৌতম গম্ভীর, ইউসুফ পাঠান, সুরেশ রায়না, রবিন উথাপ্পার মতো ক্রিকেটার রয়েছেন। কিন্তু ধোনি সেই প্রতিযোগিতায় খেলছেন না। কেন?

file pic of MS Dhoni

বোর্ডের আইনের কারণে লেজেন্ডস লিগে খেলতে পারছেন না ধোনি। — ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১১ মার্চ ২০২৩ ১৭:৩৮
Share: Save:

শুক্রবার থেকে শুরু হয়েছে লেজেন্ডস লিগ ক্রিকেটের তৃতীয় মরসুম। প্রথম ম্যাচে ইন্ডিয়া মহারাজাস হেরেছে এশিয়া লায়ন্সের কাছে। ভারতের দলে গৌতম গম্ভীর, ইউসুফ পাঠান, সুরেশ রায়না, হরভজন সিংহ, রবিন উথাপ্পার মতো ক্রিকেটার রয়েছেন। কিন্তু মহেন্দ্র সিংহ ধোনি সেই প্রতিযোগিতায় খেলছেন না। শুধুই আইপিএলে খেলা, না কি তার পিছনে রয়েছে অন্য কোনও কারণ?

বছর তিনেক আগে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন ধোনি। এখন তিনি শুধুই আইপিএলে খেলেন। লেজেন্ডস লিগে খেলতে তাঁর সমস্যা কোথায়? না কি ধোনি নিজেই এই প্রতিযোগিতায় খেলা থেকে নিজেকে সরিয়ে রাখছেন?

ধোনির না খেলার নেপথ্যে রয়েছে বোর্ডের আইন। বোর্ডের নিয়ম অনুযায়ী, একজন ক্রিকেটার ভারতের ক্রিকেট থেকে সম্পূর্ণ ভাবে অবসর নিয়ে ফেললে তবেই বিদেশের কোনও লিগে খেলতে পারবেন। ভারতীয় ক্রিকেট বলতে জাতীয় দলের ক্রিকেট, ঘরোয়া ক্রিকেট এবং আইপিএল, তিনটিকেই বোঝানো হচ্ছে। ধোনি এখনও আইপিএলে খেলেন। তাই বোর্ডের নিয়মের জাঁতাকলে পড়ে বিদেশের কোনও লিগে খেলা হবে না। আইপিএলে খেলা ছেড়ে দিলেই তিনি বিদেশি লিগে খেলতে পারবেন। পুরোটাই অবশ্য নির্ভর করছে ধোনির ইচ্ছের উপরে।

আইপিএল শুরু হতে বাকি আর তিন সপ্তাহ। ৩১ মার্চ প্রথম ম্যাচেই নামছেন ধোনিরা। তাদের প্রতিপক্ষ গুজরাত টাইটান্স। ধোনি নিজে ইতিমধ্যেই অনুশীলন শুরু করে দিয়েছেন। অনেকেই মনে করছেন এটাই ধোনির শেষ আইপিএল। ভারত-অস্ট্রেলিয়া সিরিজ়‌ে ধারাভাষ্য দিতে গিয়ে প্রাক্তন সতীর্থ ম্যাথু হেডেনও বলেছেন, “পরিস্থিতি যা-ই হোক, চেন্নাই যে কোনও ভাবে বেরিয়ে আসার পথ খুঁজে বার করে। দুটো বছর ওরা খেলেনি। ফিরে এসে সে বছরই ওরা ট্রফি জিতল। এর পিছনে রয়েছে ধোনি। দলকে আবার গড়ে তোলার পিছনে আসল মস্তিষ্ক ওরই। বাকি দলের মতো ওরা নয়। কিছু ক্রিকেটারের প্রতি পুরোপুরি বিশ্বাস রয়েছে ওদের। সে কারণেই অনেক ক্রিকেটারকে ওরা নিলামে ধরে রাখে।”

এর পরেই হেডেন যোগ করেছেন, “ধোনির কাছে এই বছরটা বাকি সব বছরের থেকে আলাদা হতে চলেছে। এ বারই ধোনি-যুগের শেষ হতে চলেছে বলে আমার মনে হয়। আশা করি সমর্থকের মাঝে নিজস্ব ছন্দেই ও বিদায় নেবে। সমর্থকরাও সেটাই চায়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

MS Dhoni IPL Legends League Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE