Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Ashes 2023

অ্যাশেজের তৃতীয় টেস্টে শুক্রবার থেকে বদলে যাবে স্টাম্পের রং, কেন?

হেডিংলেতে প্রতিটি স্টাম্পের নীচের দিকে রামধনু রং। কিন্তু টেস্টের দ্বিতীয় দিন অর্থাৎ, শুক্রবার থেকে আবার স্টাম্পের রং বদলে যাবে। কেন?

Headingley Stump

হেডিংলেতে টেস্টের প্রথম দিন এই রকমের স্টাম্প দেখা গিয়েছে। ছবি: টুইটার

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৬ জুলাই ২০২৩ ১৭:৩৭
Share: Save:

হেডিংলেতে তৃতীয় টেস্টের প্রথম দিন দেখা গেল স্টাম্পের রং আলাদা। প্রতিটি স্টাম্পের নীচের দিকে রামধনু রং। কিন্তু টেস্টের দ্বিতীয় দিন অর্থাৎ, শুক্রবার থেকে আবার স্টাম্পের রং বদলে যাবে। আগের দুই টেস্টে স্টাম্পের যা রং ছিল, সেই নীল রংই দেখা যাবে পুরোটা জুড়ে। কেন বদল হল স্টাম্পের রং? কেনই বা দ্বিতীয় দিন থেকে তা বদলে যাবে?

প্রতি বছর জুলাই মাসে ‘রেনবো লেসেস ক্যাম্পেন’ করে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড। এলজিবিটিকিউ+ সম্প্রদায়ের সমর্থনে এই প্রচার করা হয়। সেই সময় ইংল্যান্ড জুড়ে যে সব ম্যাচ হয় সেখানে স্টাম্পের নীচের দিকে রামধনু রং থাকে। ইংল্যান্ডের ক্রিকেটারদের হাতে রামধনু রঙের সুতো বেঁধে দেওয়া হয়। চাইলে সেটা পরে অবশ্য কোনও ক্রিকেটার না-ও খেলতে পারেন। ইংল্যান্ড ক্রিকেট বোর্ড একটি বিবৃতিতে জানিয়েছে, এই বছর ১ থেকে ৬ জুলাই পর্যন্ত এই প্রচার চলছে। ৬ জুলাই থেকেই হেডিংলেতে তৃতীয় টেস্ট শুরু হয়েছে। তাই টেস্টের প্রথম দিন স্টাম্পে রামধনু রং রয়েছে। দ্বিতীয় দিন অর্থাৎ, ৭ জুলাই থেকে সেই রং আর থাকবে না। বুধবার অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মেয়েদের মধ্যে টি-টোয়েন্টি ম্যাচেও স্টাম্পের রং একই রকম ছিল।

এই প্রসঙ্গে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড জানিয়েছে, তাদের কাছে সব ক্রিকেটারই সমান। সে ছেলে হোক, বা মেয়ে, কিংবা এলজিবিটিকিউ+ সম্প্রদায়ের কেউ। এই বার্তা দিতেই এই সিদ্ধান্ত নিয়েছে তারা। এ বার সেই প্রচার ১০ বছরে পড়ল। তাদের এই প্রচারে ইংল্যান্ডের ক্রিকেটারদের সম্পূর্ণ সমর্থন রয়েছে বলেই জানানো হয়েছে বোর্ডের তরফে।

ক্রিকেট বোর্ডের এই পরিকল্পনার প্রশংসা করেছেন ইংরেজ ক্রিকেটার জো রুট। তিনি বলেন, ‘‘আমরা দলগত খেলায় বিশ্বাসী। আমাদের কাছে ইংল্যান্ডের সব ক্রীড়াবিদ সমান। ক্রিকেটেও যে এলজিবিটিকিউ+ সম্প্রদায়ের খেলোয়াড়েরা আসছে তাতে আমরা খুশি। আমাদের পূর্ণ সমর্থন আছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ashes 2023 england cricket australia cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE