Advertisement
১১ মে ২০২৪
BCCI

মহিলাদের আইপিএলে দলের নিলাম হাজার কোটি টাকায়! বড় লাভের আশায় ক্রিকেট বোর্ড

আগামী বছর থেকে ভারতে শুরু হচ্ছে মহিলাদের আইপিএল। তার আগে চলতি বছর দলের নিলাম হওয়ার কথা। এই নিলাম থেকে হাজার হাজার কোটি টাকা লাভের আশা করছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

এ বারই প্রথম শুরু হচ্ছে মহিলাদের আইপিএল। প্রথম মরসুমে খেলবে পাঁচটি দল।

এ বারই প্রথম শুরু হচ্ছে মহিলাদের আইপিএল। প্রথম মরসুমে খেলবে পাঁচটি দল। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০২২ ২২:১২
Share: Save:

মহিলাদের আইপিএল থেকে বড় লাভের আশা করছে বিসিসিআই। আগামী বছর মার্চ মাসে শুরু হবে মহিলাদের আইপিএল। প্রথম মরসুমে খেলবে পাঁচটি দল। কারা সেই দল কিনবে তা নিলামের মাধ্যমে ঠিক করা হবে। এই দল বিক্রি করে হাজার হাজার কোটি টাকা লাভের আশা করছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

জানা গিয়েছে, নিলামে পাঁচটি দলের প্রতিটির ক্ষেত্রে ন্যূনতম দাম রাখা হবে ৪০০ কোটি টাকা। অর্থাৎ, ৪০০ কোটি টাকা থেকে নিলাম শুরু হবে। বিসিসিআইয়ের আশা, এক একটি দলের দাম ১০০০ কোটি টাকার উপরে উঠবে। এক বার দলের নিলাম হয়ে যাওয়ার পরে দল গঠন করা হবে।

বোর্ড সূত্রে খবর, চলতি বছরের শেষে দল কেনার নিলাম হওয়ার কথা। পুরুষদের আইপিএলে খেলা দলগুলির মধ্যে অম্তত ছ’টি ফ্র্যাঞ্চাইজি মহিলাদের আইপিএলে দল কেনার আগ্রহ দেখিয়েছে। তবে তাদের অগ্রাধিকার দেওয়া হবে না। প্রকাশ্যে নিলাম হবে। যারা দল কিনতে চায় তারা সেই নিলামে অংশ নেবে।

জানা গিয়েছে, আইপিএলে দল কেনার ক্ষেত্রে নিলাম হলেও ক্রিকেটার কেনার ক্ষেত্রে নিলাম হবে না। তার বদলে ড্রাফ্ট পদ্ধতি ব্যবহার করা হবে। অর্থাৎ, প্রতিটি ফ্র্যাঞ্চাইজি তাদের পছন্দের ক্রিকেটারদের তালিকা বন্ধ খামে জমা দেবে। তার পরে আইপিএল কমিটি ঠিক করে দেবে কোন ক্রিকেটার কোন দলে যোগ দেবে।

বোর্ড সূত্রে খবর, অন্তত ৬০ জন ভারতীয় ক্রিকেটারকে প্রথম বারের আইপিএলে নেওয়া হবে। প্রতিটি দলে থাকবেন ১২ জন করে ভারতীয় ক্রিকেটার। এ ছাড়া প্রতিটি দলে ছ’জন করে বিদেশি ক্রিকেটার থাকবেন। তাঁদের মধ্যে পাঁচ জন ক্রিকেটারকে খেলানো যাবে। তবে তাঁদের মধ্যে এক জন ক্রিকেটারকে আইসিসির অ্যাসোসিয়েট দেশগুলির মধ্যে হতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BCCI Womens IPL Indian Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE