Advertisement
০৪ মে ২০২৪
IPL

আইপিএলের এক নিলাম শেষ হতে না হতেই আর এক নিলামের ঘোষণা

কিছু দিন আগেই কোচিতে এক আইপিএলের নিলাম হয়ে গেল, যেখানে ভাঙতে দেখা গিয়েছে অতীতের বহু নজির। তার কিছু দিনের মধ্যেই আবার একটি নিলাম হতে চলেছে। এটি কোথায়, কবে হবে?

গত বছর ফেব্রুয়ারিতে তৎকালীন সিএবি সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় ২০২৩-এ মহিলাদের আইপিএল হওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন।

গত বছর ফেব্রুয়ারিতে তৎকালীন সিএবি সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় ২০২৩-এ মহিলাদের আইপিএল হওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২৩ ১৯:১৯
Share: Save:

সবে একটা আইপিএল নিলাম হয়ে গেল। আবার একটি নিলামের ঘোষণাও হয়ে গেল শনিবার। তবে এটি ছেলেদের নয়, মেয়েদের আইপিএলের। ভারতীয় বোর্ড সূত্রে জানা গিয়েছে, মহিলাদের প্রতিযোগিতার নাম হতে চলেছে ‘উইমেন্স টি-টোয়েন্টি লিগ’। এর আগে তিন দলের যে প্রতিযোগিতা ছেলেদের আইপিএলের সঙ্গেই হত, তার বদলে পুরোদমে নতুন এই প্রতিযোগিতা আয়োজন করতে চলেছে বোর্ড। সেই প্রতিযোগিতার নিলামই হবে ফেব্রুয়ারিতে।

আগামী ২৬ জানুয়ারি বিকেল পাঁচটার মধ্যে মহিলা ক্রিকেটারদের নিজেদের নাম নথিভুক্ত করতে হবে। এ ব্যাপারে একটি তথ্যমূলক বই প্রকাশ করেছে বিসিসিআই। ছেলেদের নিলামে সর্বনিম্ন মূল্যকে ‘বেস প্রাইস’ নামে অভিহিত করা হয়। মেয়েদের নিলামে সেটাই হবে ‘রিজার্ভ প্রাইস’। যাঁরা জাতীয় দলের হয়ে খেলেছেন, তাঁদের জন্য ৩০ লক্ষ, ৪০ লক্ষ এবং ৫০ লক্ষ ন্যূনতম মূল্য রাখা হয়েছে। জাতীয় দলের হয়ে অভিষেক না হওয়া ক্রিকেটারদের ন্যূনতম দাম রাখা হয়েছে ১০ লক্ষ এবং ২০ লক্ষ টাকা। যে ক্রিকেটাররা নিজেদের নাম নথিভুক্ত করাতে চান তাঁরা রাজ্য সংস্থার সাহায্যেই একমাত্র সেটা করাতে পারবেন।

গত বছর ফেব্রুয়ারিতে তৎকালীন সিএবি সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় ২০২৩-এ মহিলাদের আইপিএল হওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন। অগস্টে জানা যায়, মার্চে মহিলাদের আইপিএল করতে চাইছে বোর্ড। সে ভাবেই মহিলাদের ঘরোয়া ক্রিকেটের তালিকা তৈরি করা হয়।

যে দিন থেকে মহিলাদের আইপিএল হওয়ার কথা উঠেছে, সে দিন থেকেই ছেলেদের আইপিএলের একাধিক ফ্র্যাঞ্চাইজি মহিলা ক্রিকেটারদের ব্যাপারে খোঁজখবর নেওয়া শুরু করেছে। দল তৈরি হলে কাদের নেওয়া যায়, কী পরিকল্পনা করা যায় সবই ঠিক করতে শুরু করে দিয়েছে তারা। রাজস্থান, মুম্বই, কলকাতা, বেঙ্গালুরু, পঞ্জাবের মতো অনেক দলই মহিলাদের টি-টোয়েন্টি লিগে দল কিনতে আগ্রহী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL Women's IPL BCCI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE