Advertisement
০৭ মে ২০২৪
Cricket

World Record: বিশ্বরেকর্ড! টি-টোয়েন্টি ক্রিকেটে অখ্যাত ব্যাটারের হাত ধরে ইতিহাস

টি-টোয়েন্টি আন্তর্জাতিকে সব থেকে কম বয়সে শতরানের বিশ্বরেকর্ড ফরাসি ব্যাটারের হাত ধরে। ১৮ বছর ২৮০ দিন বয়সে শতরান করলেন তিনি।

ফ্রান্সের ব্যাটার গুস্তাভ ম্যাকঁ।

ফ্রান্সের ব্যাটার গুস্তাভ ম্যাকঁ। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২২ ১২:৫৭
Share: Save:

জিনেদিন জিদানের দেশ যে ক্রিকেট খেলে, সেটাই অনেকের কাছে অজানা। বিস্ময়ের পরিমাণটা বিশ্বরেকর্ড করে এক ধাপে কয়েক গুণ বাড়িয়ে দিলেন গুস্তাভ ম্যাকঁ। ফরাসি এই ব্যাটার টি-টোয়েন্টি আন্তর্জাতিকে সব থেকে কম বয়সে শতরান করার বিশ্বরেকর্ড করলেন। ১৮ বছর ২৮০ দিন বয়সে সুইৎজারল্যান্ডের বিরুদ্ধে শতরান করলেন তিনি। আফগানিস্তানের হজরতুল্লা জাজাইয়ের রেকর্ড ভাঙলেন তিনি। ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে ইউরোপীয় অঞ্চলের ম্যাচে সুইৎজারল্যান্ডের বিরুদ্ধে ৬১ বলে ১০৯ রান করেন এই ওপেনার। তাঁর ইনিংসে পাঁচটি চার, ন’টি ছয় রয়েছে। আপগান ওপেনার জাজাই ২০১৯ সালে আয়ারল্যান্ডের বিরুদ্ধে ৬২ বলে অপরাজিত ১৬২ রান করেছিলেন। তখন তাঁর বয়স ছিল ২০ বছর ৩৩৭ দিন। টি-টোয়েন্টি আন্তর্জাতিকে সেটিই এখনও পর্যন্ত সব থেকে কম বয়সে শতরানের বিশ্বরকের্ড ছিল। এটি ম্যাকঁর মাত্র দ্বিতীয় আন্তর্জাতিক ম্যাচ। প্রথম ম্যাচে চেক প্রজাতন্ত্রের বিরুদ্ধে তিনি ৫৪ বলে ৭৬ রান করেন।

ম্যাকঁর বিশ্বরেকর্ড করা শতরান সত্ত্বেও ফ্রান্স এই ম্যাচে জিততে পারেনি। সুইৎজারল্যান্ডের কাছে হেরে যায়। সুইৎজারল্যান্ড শেষ বলে এক উইকেটে জিতে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket world record T20I France Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE