Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Swimming

যৌন নিগ্রহের অভিযোগে অর্জুনজয়ী সাঁতারু খাজান সিংহকে নির্বাসিত করল সিআরপিএফ

ডিআইজি পদে থাকা খাজান সিআরপিএফ-এর মুখ্য ক্রীড়া আধিকারিক। সিআরপিএফ-এর কুস্তি কোচ সুরজিৎ।

এক মহিলা কনস্টেবল যৌন নিগ্রহের অভিযোগ আনেন খাজানের বিরুদ্ধে।

এক মহিলা কনস্টেবল যৌন নিগ্রহের অভিযোগ আনেন খাজানের বিরুদ্ধে। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২১ ১৫:৩৬
Share: Save:

একাধিক যৌন নিগ্রহের অভিযোগ উঠল খাজান সিংহর বিরুদ্ধে। অর্জুন পুরস্কার জয়ী এই সাঁতারুকে নির্বাসিত করেছে সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স (সিআরপিএফ)। এক মহিলা কনস্টেবল যৌন নিগ্রহের অভিযোগ আনেন খাজানের বিরুদ্ধে। একই অভিযোগে ইন্সপেক্টর সুরজিৎ সিংহকেও নির্বাসিত করা হয়।

ডিআইজি পদে থাকা খাজান সিআরপিএফ-এর মুখ্য ক্রীড়া আধিকারিক। সিআরপিএফ-এর কুস্তি কোচ সুরজিৎ। গত কয়েক বছর ধরেই এই দু’জন তাঁকে যৌন নিগ্রহ এবং ধর্ষণ করেছেন বলে অভিযোগ করেন ওই মহিলা কনস্টেবল। নয়াদিল্লির দ্বারকার বাবা হরিদাস নগর থানায় এফআইআর করেন ২০১০ সালে সিআরপিএফ-এ যোগ দেওয়া ওই মহিলা কনস্টেবল। এরপর তদন্তের জন্য একটি কমিটি তৈরি করা হয়। সেই কমিটির রিপোর্টের ভিত্তিতে এই দু’জনকে নির্বাসিত করা হয়। এখনও তদন্ত শেষ হয়নি। খাজান এবং সুরজিতের বিরুদ্ধে ওঠা অভিযোগ এখনও প্রমাণিত হয়নি। কিন্তু তাঁরা যাতে তদন্তে প্রভাব খাটাতে না পারেন, তাই তাঁদের নির্বাসিত করা হয়েছে।

জানা গিয়েছে, সিআরপিএফ-এর হয়ে একাধিক পদক জেতা ৩০ বছর বয়সী ওই মহিলা আগেও খাজানের বিরুদ্ধে যৌন নিগ্রহের অভিযোগ করেছিলেন। কিন্তু সিআরপিএফ এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকে নিজের প্রভাব খাটিয়ে খাজান ওই মহিলাকে অভিযোগ প্রত্যাহার করে নিতে বাধ্য করেন বলে অভিযোগ ওঠে।

খাজান সিংহ জাতীয় চ্যাম্পিয়ন সাঁতারু। ১৯৮৬ সালে সিওল এশিয়ান গেমসে তিনি রুপো জেতেন। ১৯৮৪ সালে তিনি অর্জুন পুরস্কার পান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

sexual harassment Molestation Swimming
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE