Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Virendra Sehwag

সচিন, সৌরভ, লক্ষ্মণরা ভারতীয় দলে সুযোগই পেতেন না, বললেন সহবাগ, কেন?

বীরেন্দ্র সহবাগ মনে করছেন সেই সময়ে ইয়ো ইয়ো পরীক্ষা থাকলে তাতে উত্তীর্ণ হতে পারতেন না সচিন তেন্ডুলকর, সৌরভ গঙ্গোপাধ্যায়, ভি ভি এস লক্ষ্মণ।

বীরেন্দ্র সহবাগ

বীরেন্দ্র সহবাগ ফাইল চিত্র

সংবাদ সংস্থা
কলকাতা শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২১ ১৫:০২
Share: Save:

ভারতের জাতীয় দলে খেলতে গেলে ইয়ো ইয়ো পরীক্ষায় উত্তীর্ণ করা বাধ্যতামূলক হয়ে গিয়েছে। বীরেন্দ্র সহবাগ মনে করছেন সেই সময়ে ইয়ো ইয়ো পরীক্ষা থাকলে তাতে উত্তীর্ণ হতে পারতেন না সচিন তেন্ডুলকর, সৌরভ গঙ্গোপাধ্যায়, ভি ভি এস লক্ষ্মণ। ফলে তাঁদের পক্ষে ভারতীয় দলে খেলাও সম্ভব হতো না।

বেশ কয়েক বছর ধরে ইয়ো ইয়ো পরীক্ষায় উত্তীর্ণ হতে না পেরে অনেক ক্রিকেটারকেই বাদ পড়তে হয়েছে। সদ্যসমাপ্ত ভারত ইংল্যান্ড সীমিত ওভারের সিরিজের আগে বরুণ চক্রবর্তী, রাহুল তেওটিয়া ইয়ো ইয়ো পরীক্ষায় উত্তীর্ণ হতে না পারায় দল থেকে বাদ গিয়েছিলেন।

শারীরিক সক্ষমতা যাচাইয়ের এই পরীক্ষা নিয়ে এবার মুখ খুললেন বীরেন্দ্র সহবাগ। এক ক্রিকেট অনুরাগীর প্রশ্নের উত্তরে সহবাগ বলেন, ‘‘ইয়ো ইয়ো পরীক্ষার বিষয়ে আমি একেবারেই একমত নই। আমাদের সময় এই পরীক্ষা থাকলে সচিন, সৌরভ, লক্ষণের মত তারকারা উত্তীর্ণই হতে পারত না।’’

প্রাক্তন ওপেনার আরও বলেন, ‘‘ক্রিকেটের ক্ষেত্রে দক্ষতা সবচেয়ে গুরুত্বপূর্ণ। জাতীয় দলের কোনও ক্রিকেটারের শারীরিক সক্ষমতা থাকলেও দক্ষতা না থাকলে ম্যাচ হারতে হতে পারে। তাই দক্ষতা বিবেচনা করেই ক্রিকেটারদের দলে নেওয়া উচিত। প্রথম থেকেই যদি ইয়ো ইয়ো পরীক্ষা বাধ্যতামূলক হয়ে যায় তবে সমস্যা হবে। একজন বোলার ১০ ওভার বল করে যদি ফিল্ডিং করতে পারে তবে সেটাই অনেক। বাকি কিছু নিয়ে ভাবার কারণ নেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE