Advertisement
০২ মে ২০২৪
chess

৩৭ বছর পর সিংহাসনচ্যুত আনন্দ, ভারতের এক নম্বর দাবাড়ু হলেন গুকেশ

প্রত্যাশা মতোই বিশ্বনাথন আনন্দকে টপকে গেলেন ডি গুকেশ। ভারতের এক নম্বর দাবাড়ু হলেন তিনি। ১৯৮৬-র জুলাই থেকে ভারতের এক নম্বর দাবাড়ু ছিলেন আনন্দ। তাঁকে টপকে গিয়েছেন গুকেশ।

chess

ডি গুকেশ। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৩ ১৬:১৩
Share: Save:

প্রত্যাশা আগেই ছিল। এ বার সেটাই আনুষ্ঠানিক ভাবে জানানো হল। টানা ৩৭ বছর পর স্থানচ্যুত হলেন বিশ্বনাথন আনন্দ। ভারতের এক নম্বর দাবা খেলোয়াড় হিসাবে তাঁকে টপকে শীর্ষে উঠে এলেন ডি গুকেশ। ১৯৮৬-র জুলাই থেকে ভারতের এক নম্বর দাবাড়ু ছিলেন আনন্দ। সদ্য প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে তাঁকে টপকে গিয়েছেন গুকেশ।

সম্প্রতি দাবা বিশ্বকাপে ম্যাগনাস কার্লসেনের কাছে কোয়ার্টার ফাইনালে হেরে যান গুকেশ। তখনই নিশ্চিত হয়ে গিয়েছিল যে আনন্দকে টপকে তিনি এক নম্বর হয়ে যাবেন। শুক্রবার আনুষ্ঠানিক ভাবে জানানো হল, তিন ধাপ এগিয়ে গুকেশ বিশ্বের আট নম্বরে উঠে এসেছেন। প্রথম বার ফিডে র‌্যাঙ্কিংয়ে প্রথম দশে এলেন তিনি। আনন্দ এখন রয়েছেন ন’নম্বরে।

বিশ্বকাপে রানার-আপ প্রজ্ঞানন্দেরও র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে। ২৭২৭ র‌্যাঙ্কিং পয়েন্ট নিয়ে তিনি বিশ্বের ১৯ নম্বরে উঠে এসেছেন। ভারতীয়দের মধ্যে তিনি তৃতীয়। এই মুহূর্তে প্রথম ৩০-এর মধ্যে পাঁচ জন ভারতীয় দাবাড়ু রয়েছেন। গুকেশ, আনন্দ, প্রজ্ঞানন্দের পর বিদিত গুজরাতি (২৭ নম্বর) এবং অর্জুন এরিগাইসি (২৯ নম্বর) রয়েছেন। অভিজ্ঞ খেলোয়াড় পি হরিকৃষ্ণ রয়েছেন ৩১ নম্বরে।

প্রসঙ্গত, দাবা বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে আজারবাইজানের মিসরাতদিন ইসকান্দারভকে হারানোর পরেই গুকেশের প্রথম দশে আসা নিশ্চিত হয়ে গিয়েছিল। ফিডে জানিয়েছিল, আনন্দকে টপকানোর সম্ভাবনা প্রবল। সেটাই হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

chess D Gukesh Vishwanathan Anand
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE