Advertisement
০৩ মার্চ ২০২৪
Oxygen Saturation in Blood

৫ খাবার: নিয়মিত খেলে রক্তে অক্সিজেনের মাত্রা বাড়িয়ে তুলতে পারে

রক্তে অক্সিজেনের মাত্রা কম থাকলে প্রথমেই শুরু হয় শ্বাসকষ্ট। হঠাৎ হৃদ্‌স্পন্দনের ছন্দ অনিয়মিত হয়ে পড়ে। রক্তের চাপ কমেও যেতে পারে।

Image of Blood.

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৩ ১৬:০০
Share: Save:

করোনার সময়ে একটু দম নিতে সমস্যা বা শ্বাসকষ্ট হলেই সঙ্গে সঙ্গে অক্সিমিটার বার করে বসতেন। রক্তে অক্সিজেনের মাত্রা কতটা রয়েছে, তা দেখতে দিনে বার দুয়েক যন্ত্র দিয়ে মাপা হতই। সুস্থ মানুষের দেহে অক্সিজেনের মাত্রা ৯০ থেকে ১০০ পর্যন্ত হলেই তা স্বাভাবিক বলে ধরে নেওয়া হয়। কিন্তু তা ৯০ বা ৮০-র নীচে নেমে গেলেই জটিলতা বাড়তে থাকে। প্রথমেই রক্তে অক্সিজেনের মাত্রা কম থাকলে প্রথমেই শুরু হয় শ্বাসকষ্ট। হঠাৎ হৃদ্‌স্পন্দনের ছন্দ অনিয়মিত হয়ে পড়ে। রক্তের চাপ কমেও যেতে পারে। পরিস্থিতি গুরুতর হলে বাইরে থেকে অক্সিজেনের জোগান দেওয়া ছাড়া অন্য কোনও উপায় থাকে না। তবে পুষ্টিবিদেরা বলছেন, রোজের ডায়েটে এমন কিছু খাবার কিন্তু রাখা যেতেই পারে, যা রক্তে অক্সিজেনের পরিমাণ বাড়িয়ে তুলবে।

১) কিউই

বিভিন্ন প্রয়োজনীয় ভিটামিন, খনিজে ভরপুর কিউই রক্তে অক্সিজেনের পরিমাণ বাড়িয়ে তুলতে সাহায্য করে। পুষ্টিবিদেরা বলছেন, এই ফলে আয়রনের পরিমাণ বেশি। যা দ্রুত অক্সিজেনকে রক্তের মধ্যে দিয়ে বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গে পৌঁছে দিতে সাহায্য করে।

২) বেদানা

নাইট্রেট্‌স এবং পলিফেনল্‌সের মতো দু’টি যৌগ রয়েছে বেদানায়। যা নিয়মিত খেতে পারলে রক্তে অক্সিজেনের জোগান বাড়িয়ে তোলে। অনেকে বলেন, বেদানার বীজের মধ্যে এমন একটি উপাদান রয়েছে যা রক্তবাহিকার পথ প্রশস্ত করতেও সাহায্য করে।

৩) পালং শাক

পালং শাকে নাইট্রেট এবং আয়রনের পরিমাণ সবচেয়ে বেশি। সারা দেহে রক্ত সঞ্চালনের পরিমাণ বাড়িয়ে তোলার জন্যে ওষুধ নয়, নিয়ম করে পালং শাক খেলেই অনেকটা কাজ হয়ে যায়।

৪) কমলালেবু

রক্তে অক্সিজেনের মাত্রা বাড়িয়ে তুলতে শুধু আয়রনে সমৃদ্ধ খাবার খেলেই হবে না। কারণ, ভিটামিন সি ছাড়া আয়রন একা একা কোনও কাজ করতে পারে না। তাই ভিটামিন সি এবং অ্যান্টি-অক্সিড্যান্টে সমৃদ্ধ কমলালেবুও খাওয়া জরুরি।

৫) আখরোট

নিয়মিত আখরোট খেলে রক্তের চাপ নিয়ন্ত্রণে থাকে। রক্তে অক্সিজেনের জোগান ভাল রাখার পাশাপাশি ধমনীর মধ্যে যদি প্রদাহ হয়, তা-ও নিরাময় করতে পারে এই বিশেষ বাদামটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE