Advertisement
০১ মে ২০২৪
Stress Factor behind Heart Attack

ঘরে-বাইরে কাজের চাপ সামাল দিতে কম ঘুমোচ্ছেন? হার্টের সমস্যা বাড়তে পারে ঋতুবন্ধের পর

বয়স হলে শরীরের কলকব্জা বিকল হবেই। কিন্তু মহিলাদের ক্ষেত্রে শুধু যে বয়স হলেই হার্টের রোগ আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যায় এমনটা কিন্তু গবেষণা বলছে না।

Image of woman

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৩ ১২:৩৮
Share: Save:

ঋতুস্রাবের স্বাভাবিক চক্র শেষ হয়ে যাওয়ার পর বেশির ভাগ মহিলার মধ্যেই অনিয়ন্ত্রিত হৃদ্‌স্পন্দনের সমস্যা দেখা যায়। পরিসংখ্যান বলছে, প্রতি ৪ জনের মধ্যে এক জন মহিলা উচ্চ রক্তচাপ, খারাপ কোলেস্টেরল, বুক ধড়ফড় করার মতো সমস্যায় ভোগেন। কিন্তু এমন সমস্যা হওয়ার কারণ কি শুধুই বয়স? সাম্প্রতিক গবেষণা বলছে, অনিদ্রা এবং মানসিক চাপ এই ক্ষেত্রে বিরাট বড় ভূমিকা পালন করে। ‘আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন’-এর করা একটি গবেষণা সমীক্ষায় দেখা গিয়েছে, ৫০ থেকে ৭৯ বছর বয়সি মহিলারাই বেশি অনিয়ন্ত্রিত হৃদ্‌স্পন্দনের মতো জটিল রোগে আক্রান্ত হন। তবে এর জন্য দায়ী আর্টারিয়াল ফাইব্রিলেশন। যা হৃদ্‌যন্ত্রের মধ্যে রক্তজমাট বাঁধার সম্ভাবনা বাড়িয়ে তোলে। ফলে স্ট্রোক বা হার্ট অ্যাটাকের ঝুঁকি বেড়ে যায়।

ক্যালিফোর্নিয়ার সান্টা ক্লারা ভ্যালি মেডিক্যাল সেন্টারের হৃদ্‌রোগের চিকিৎসক এবং গবেষকদের প্রধান সুসান শি. ঝাও বলেন, “আমি আমার চিকিৎসকজীবনে এমন বহু মহিলাকেই দেখেছি, যাঁরা অনিদ্রা, মানসিক চাপজনিত সমস্যায় ভোগেন তাঁদের হৃদ্‌যন্ত্রে আর্টারিয়াল ফাইব্রিলেশনের মতো সমস্যা তৈরি হওয়ার ঝুঁকি বেশি।” অনেকেই মনে করেন বয়স বা জিনগত কারণে হার্টের রোগ হয়। তা পুরোপুরি ঠিক নয়। ঝাও বলেন, “ঋতুবন্ধের পর মহিলাদের হার্টের সমস্যা বেড়ে যাওয়ার অন্যতম কারণ হল হরমোনের তারতম্য। যার সঙ্গে মানসিক চাপ এবং অনিদ্রার সঙ্গেও জড়িয়ে রয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

stress Heart Attack Menopause
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE