Advertisement
৩০ নভেম্বর ২০২২
Dale Steyn

লাল বলের ক্রিকেট থেকে সরে দাঁড়ালেন স্টেইন

২০০৪ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যাচ দিয়ে টেস্টে অভিষেক ঘটেছিল তাঁর। তার পর দিন যত গড়িয়েছে স্টেইন আরও ভয়ঙ্কর হয়ে উঠেছেন।

টেস্ট ক্রিকেটকে বিদায় জানালেন স্টেইন। —ফাইল চিত্র।

টেস্ট ক্রিকেটকে বিদায় জানালেন স্টেইন। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
কেপ টাউন শেষ আপডেট: ০৫ অগস্ট ২০১৯ ২১:১১
Share: Save:

টেস্ট ক্রিকেট থেকে অবসর নিলেন দক্ষিণ আফ্রিকার পেসার ডেল স্টেইন। নিজের কেরিয়ার প্রলম্বিত করার জন্যই পাঁচ দিনের ক্রিকেট থেকে অবসর নিলেন তিনি। টেস্ট ক্রিকেট থেকে সরে দাঁড়ালেও ওয়ানডে ও টি টোয়েন্টি ক্রিকেটে খেলবেন বলে জানিয়েছেন এই প্রোটিয়া ফাস্ট বোলার।

Advertisement

৯৩টি টেস্ট থেকে ৪৩৯ টি উইকেট সংগ্রহ করেছেন স্টেইন। ২০০৪ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যাচ দিয়ে টেস্টে অভিষেক ঘটেছিল তাঁর। তার পর দিন যত গড়িয়েছে স্টেইন আরও ভয়ঙ্কর হয়ে উঠেছেন। টেস্ট ক্রিকেট থেকে বিদায় নেওয়ার পরে স্টেইন এদিন বলেন, ‘‘আজ আমি টেস্ট ফরম্যাট থেকে সরে দাঁড়ালাম। টেস্ট ক্রিকেট আমার সব থেকে পছন্দের। আমার মতে, টেস্ট ক্রিকেটই শ্রেষ্ঠ। ক্রিকেটারদের মানসিক, শারীরিক পরীক্ষা দিতে হয় টেস্ট ক্রিকেটে। এটা ভাবতেও খুব খারাপ লাগছে যে আর একটা টেস্ট ম্যাচও আমি খেলব না। এ বার থেকে আমি ওয়ানডে ও টি টোয়েন্টি ফরম্যাটে মনোনিবেশ করব।’’

এক নিঃশ্বাসে কথাগুলো বলে যান দক্ষিণ আফ্রিকার এই তারকা পেসার। ক্রিকেট সাউথ আফ্রিকার চিফ একজিকিউটিভ থাবাং মোরোয়ে দক্ষিণ আফ্রিকার সর্বোচ্চ উইকেট সংগ্রাহককে শ্রদ্ধা জানিয়েছেন। স্টেইন সম্পর্কে তিনি বলেন, ‘‘ক্রিকেট বিশ্বের অন্যতম সেরা ক্রিকেটার ডেল। ২০০৪ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টে অভিযেক ঘটেছিল স্টেইনের। তৎকালীন ইংল্যান্ড অধিনায়ক মাইকেল ভনকে দুরন্ত ডেলিভারিতে আউট করেছিল ডেল। তখন থেকেই নজর কেড়ে নিয়েছিল স্টেইন। দক্ষিণ আফ্রিকার বোলিং বিভাগকে নেতৃত্ব দিয়েছিল স্টেইন।’’ টেস্ট ক্রিকেট থেকে সরে দাঁড়ানোর ফলে দক্ষিণ আফ্রিকার বোলিং বিভাগ যে শক্তি হারাবে, তা বলাই বাহুল্য।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.