Advertisement
০৬ মে ২০২৪
Asian Games

বৃহস্পতিবার ভারতের ঘরে তিন সোনা, ১০০ ছুঁতে বাকি আর ১৪ পদক, দ্বাদশ দিন কেমন কাটল?

এশিয়ান গেমস শেষ হওয়ার দিন যত এগিয়ে আসছে, তত ভারতের ১০০ পদক জয়ের সম্ভাবনা জোরদার হচ্ছে। রবিবার এল ছ’টি পদক। ১০০ ছুঁতে বাকি আর ১৪টি।

asian games

তীরন্দাজিতে মেয়েদের দলগত বিভাগে ভারতের তিন সোনাজয়ী। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৩ ২২:৩৬
Share: Save:

এশিয়ান গেমস শেষ হওয়ার দিন যত এগিয়ে আসছে, তত ভারতের ১০০ পদক জয়ের সম্ভাবনা জোরদার হচ্ছে। সোনা এবং মোট পদকজয়ে এমনিতেই অতীতের সাফল্য টপকে গিয়েছে ভারত। কিন্তু পদকের সংখ্যা তিন অঙ্ক ছোঁয়া এখন স্বপ্ন ভারতের কাছে। বৃহস্পতিবার দিনটা অবশ্য মোটের উপর খারাপ যায়নি। তিনটি সোনা এসেছে। তবে মাত্র তিনটি ইভেন্ট থেকে পদক জিতেছে ভারত। তিরন্দাজি থেকে দু’টি সোনা, স্কোয়াশ থেকে একটি সোনা, একটি রুপো এবং কুস্তি থেকে একটি ব্রোঞ্জ এসেছে। দ্বাদশ দিনে মোট ছ’টি পদক নিয়ে ভারতের পদকসংখ্যা ৮৬। একশো ছুঁতে চাই আর ১৪টি। হাতে সময় তিন দিন।

তিরন্দাজি

বৃহস্পতিবার শুরুতেই কমপাউন্ড তিরন্দাজির মহিলাদের দলগত বিভাগে সোনা জেতে ভারত। ফাইনালে চাইনিজ তাইপেইকে ২৩০-২২৯ পয়েন্টের ব্যবধানে হারায় ভারতীয় দল। ভারতের হয়ে সোনা জেতেন জ্যোতি সুরেখা, অদিতি গোপীচন্দ এবং পারনীত কৌর। ফাইনালে দু’দলের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হয় বৃহস্পতিবার। প্রথম সেটে ৫৪-৫৬ পয়েন্টে পিছিয়ে পড়ে ভারতীয় দল। তবে দ্বিতীয় সেট ৫৮-৫৫ ব্যবধানে জিতে ১ পয়েন্টে এগিয়ে যান জ্যোতিরা। তৃতীয় সেট আবার ৬০-৫৯ ব্যবধানে জিতে নেয় চাইনিজ তাইপেই। ফলে চতুর্থ তথা শেষ সেটের আগে দু’দলের পয়েন্ট হয় ১৭১। শেষ সেট জিততেই হবে এই পরিস্থিতিতে চাপ সামলে দেশকে এ বারের এশিয়ান গেমস থেকে ১৯তম পদক এনে দিলেন মহিলা কম্পাউন্ড তিরন্দাজেরা। শেষ সেট ভারতীয় দল জেতে ৫৯-৫৮ পয়েন্টে। শেষ পর্যন্ত ২৩০-২২৯ পয়েন্টের ব্যবধানে ফাইনাল জিতে সোনা নিশ্চিত করেন জ্যোতিরা। দু’টি সেট হেরেও শেষ হাসি হাসেন তাঁরা।

এর কয়েক ঘণ্টা পর কমপাউন্ড তিরন্দাজিতে ভারতের মহিলাদের পর পুরুষেরাও দলগত বিভাগে সোনা জেতে। ফাইনালে দক্ষিণ কোরিয়াকে ২৩৫-২৩০ পয়েন্টের ব্যবধানে হারায় ভারতীয় দল। ভারতীয় দলে ছিলেন অভিষেক বর্মা, ওজাস দেওতালে এবং প্রথমেশ সমাধান। ওজাসেরা প্রথম সেটেই ৫৮-৫৫ পয়েন্টে এগিয়ে যান দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে। দ্বিতীয় সেট অবশ্য জিতে নেয় প্রতিপক্ষ দল। ভারতের পক্ষে ফল দাঁড়ায় ৫৮-৫৯। তৃতীয় সেটে আবার অপ্রতিরোধ্য পারফরম্যান্স করেন ভারতীয় তিরন্দাজেরা। দক্ষিণ কোরিয়াকে তাঁরা হারিয়ে দেন ৫৯-৫৭ ব্যবধানে। চতুর্থ সেটে ৪ পয়েন্টের সুবিধা নিয়ে শুরু করে ভারতীয় দল। দক্ষিণ কোরিয়া ৫৯ পয়েন্ট স্কোর করেও আটকাতে পারেনি ভারতকে। ওজাসদের ছ’টি তিরই নিখুঁত নিশানায় লক্ষ্যভেদ করে। ফলে পুরো ৬০ পয়েন্ট আসে ভারতের ঝুলিতে। শেষ পর্যন্ত ২৩৫-২৩০ ব্যবধানে সোনা জিতে নেন ভারতীয়েরা।

স্কোয়াশ

তিরন্দাজদের মাঝে এশিয়ান গেমসে স্কোয়াশে আর একটি সোনা জেতে ভারত। পদক আসে স্কোয়াশে মিক্সড ডাবলসে দীপিকা পাল্লিকাল এবং হরিন্দর পাল সিংহ সান্ধুর জুটিতে। ফাইনালে তাঁরা মালয়েশিয়ার প্রতিপক্ষকে হারান। খেলার ফল ভারতীয় জুটির পক্ষে ১১-১০, ১১-১০। সোনার জন্য কঠিন লড়াই করতে হয় দীপিকাদের। মালয়েশিয়ার আজ়মান আইফা এবং মহম্মদ কামাল জুটি শেষ পর্যন্ত লড়াই করল। ফাইনালের শুরুতে কিছুটা পিছিয়ে পড়েছিলেন দীপিকারা একটা সময় ২-৫ ব্যবধানে পিছিয়ে যান। তবু চাপের মুখে মাথা ঠান্ডা রেখে ম্যাচ বের করে নেন দীপিকা এবং হরিন্দর। স্কোয়াশ থেকে এ বারের গেমসের দ্বিতীয় সোনা জিতল ভারত। মোট চারটি পদক দিলেন তাঁরা। আরও পদক নিশ্চিত করেন তাঁরা।

স্কোয়াশে ছেলেদের সিঙ্গলস ফাইনালে নেমেছিলেন সৌরভ ঘোষাল। প্রথম সেট জিতেও মালয়েশিয়ার ইয়ান ইউ এনজির কাছে ১-৩ সেটে হেরে যান। তবে টানা পাঁচটি এশিয়ান গেমসে পদক জিতলেন তিনি।

কুস্তি

কুস্তিতে অনেকগুলি পদকের আশা করা হয়েছিল। কিন্তু বৃহস্পতিবার অন্তিম পঙ্ঘাল বাদে বাকিরা হতাশ করলেন। ব্রোঞ্জ পদক জয়ের ম্যাচে টোকিয়া অলিম্পিক্সের পদকজয়ী বোলোরতুয়া বাত ওচিরকে ৩-১ পয়েন্টে হারান অন্তিম। তবে নরেন্দ্র চিমা (গ্রিকো-রোমান ৯৭ কেজি), নবীন (গ্রিকো-রোমান ১৩০ কেজি) এবং পূজা গহলৌত (মেয়েদের ৫০ কেজি) বিদায় নিয়েছেন।

ব্যাডমিন্টন

ব্যাডমিন্টন থেকে দু’টি পদক নিশ্চিত হয়ে এ দিন। ছেলেদের সিঙ্গলসে এইচএস প্রণয় এবং ডাবলসে সাত্ত্বিকসাইরাজ রানকিরেড্ডি এবং চিরাগ শেট্টি সেমিফাইনালে উঠে অন্তত ব্রোঞ্জ নিশ্চিত করেছেন। তবে বিদায় নিয়েছেন পিভি সিন্ধু। ৪১ বছর পর পুরুষ সিঙ্গলস এবং ডাবলসে পদক নিশ্চিত হল প্রণয়ের হাত ধরে। তিনি কোয়ার্টারে মালয়েশিয়ার লি জি জিয়াকে ২১-১৬, ২১-২৩, ২২-২০ গেমে হারিয়েছেন। সাত্ত্বিকরা জেতেন ২১-৭, ২১-৯ গেমে। হতাশ করলেন সিন্ধু। তাঁর থেকে পদকের আশা ছিল। কিন্তু কোয়ার্টারে তিনি ১৬-২১, ১২-২১ হারে চিনা খেলোয়াড় তথা বিশ্বের পাঁচ নম্বর হে বিংজাওয়ের কাছে।

হকি

মেয়েদের হকিতে সোনার স্বপ্ন সফল হল না। সেমিফাইনালে চিনের কাছে ০-৪ গোলে হেরে গেল ভারত। প্যারিস অলিম্পিক্সের সরাসরি ছাড়পত্রও আদায় করা গেল না। গত বার ভারত রুপো পেয়েছিল। এ বার মেয়েরা ব্রোঞ্জ পদকের ম্যাচে খেলবে।

কবাডি

পুরুষ দল সেমিফাইনালে উঠে গেল। খেলবে পাকিস্তানের বিরুদ্ধে। তারা কোয়ার্টারে ৫০-২৭ পয়েন্টে হারিয়েছে চিনা তাইপেইকে। এই খেলায় সোনার প্রত্যাশা রয়েছে ভারতীয় দলের থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Asian Games Archery wrestling Squash
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE