Advertisement
০২ মার্চ ২০২৪
Asian Games

এশিয়াডে ফের চিনা চক্রান্ত? দু’দিনে তিন বার, চেয়ার ছেড়ে কর্তাদের দিকে তেড়ে গেলেন ভারতের কোচ

ভারতীয় খেলোয়াড়দের বিরুদ্ধে চিন বার বার ষড়যন্ত্র করছে বলে অভিযোগ উঠছে। বুধবার নীরজ চোপড়ার পর এ বার সেপাকটাকরো নামের একটি খেলাতেও ভারতের প্রতিযোগীদের পয়েন্ট না দেওয়ার অভিযোগ উঠল।

sepak

সেপাকটাকরোর ম্যাচে ভারত। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৩ ১৭:১৩
Share: Save:

চিনের অফিসিয়ালদের বিরুদ্ধে অভিযোগ থামছে না। ভারতীয় খেলোয়াড়দের বিরুদ্ধে চিন বার বার ষড়যন্ত্র করছে বলে অভিযোগ উঠছে। এশিয়ান গেমসে বুধবার নীরজ চোপড়ার পর এ বার সেপাকটাকরো খেলাতেও ভারতের প্রতিযোগীদের পয়েন্ট না দেওয়ার অভিযোগ উঠল। রেগে গেলেন কোচ।

বৃহস্পতিবার ছেলেদের সেপাকটাকরোর ম্যাচ ছিল তাইল্যান্ডের বিরুদ্ধে। সেই ম্যাচে ভারত হেরে যায় ০-২ গেমে। প্রথম দু’টি সেটে ভারত হেরে যায় ২১-১২, ২১-১০ পয়েন্টে। সেই ম্যাচেই গন্ডগোল হয়। ভারতের কোচ রেগে আগুন হয়ে যান চিনের অফিসিয়ালদের উপর। তাঁরা পয়েন্ট ঘোষণার সময় কখনও মুখে বলছেন, কখনও শুধু নির্দেশ দিচ্ছেন। ভারতীয় খেলোয়াড়দের জন্য সেটাই বিপদের হয়ে যাচ্ছিল। তারা বুঝতে পারছিলেন না কখন পয়েন্ট ঘোষণা হচ্ছে। এ রকমই একটি পয়েন্টের পর ভারতীয় দলের কোচ আর থাকতে না পেরে সোজা চেয়ার ছেড়ে উঠে অফিসিয়ালদের কাছে চলে যান। বার বার বোঝাতে থাকেন তাঁকে। তীব্র বচসা শুরু হয়। অত্যন্ত আক্রমণাত্মক মনে হয় ভারতীয় কোচকে। তাঁকে থামানো যাচ্ছিল না।

বুধবার ইচ্ছাকৃত ভাবে নীরজের প্রথম থ্রো বাতিল করে দেওয়া হয়েছে বলেও অভিযোগ। চিনের হ্যাংঝাউয়ে এ বারের এশিয়ান গেমস হচ্ছে। সেখানেই চিনের অফিসিয়ালদের বিরুদ্ধে এর আগেও অভিযোগ উঠেছে ভারতীয় প্রতিযোগীর বিরুদ্ধে চক্রান্ত করার। নীরজের আগে এমন অভিযোগ উঠেছিল ১০০ মিটার হার্ডলসেও।

বুধবার ৮৮.৮৮ মিটার দূরে জ্যাভলিন ছুড়ে সোনা জেতেন নীরজ। কিন্তু তাঁর প্রথম থ্রোটি বাতিল করে দেওয়া হয়েছিল। নীরজ জ্যাভলিন ছোড়ার পর প্রায় ১৫ মিনিট হয়ে গেলেও সেই দূরত্ব মাপা যায়নি। শেষ পর্যন্ত থ্রোটি বাতিল করে দেওয়া হয়। দ্বিতীয় বার জ্যাভলিন ছুড়তে হয় তাঁকে। বুধবার মোট সাত বার জ্যাভলিন ছুড়তে হয় নীরজকে। প্রযুক্তিগত ত্রুটির জন্য নীরজের থ্রো বাতিল করা হয়।

রবিবার এশিয়ান গেমসে ভারতের জ্যোতির দৌড় শুরু করার সময়ই গন্ডগোল হয়। চিনের অ্যাথলিট ইয়ানি উ রেফারির নির্দেশের আগেই দৌড় শুরু করেন। তাঁর দেখাদেখি দৌড় শুরু করে দেন জ্যোতিও। ফলে দু’জনকেই বাতিল করার সিদ্ধান্ত নেন কর্তৃপক্ষ। দুই অ্যাথলিট সঙ্গে সঙ্গে আপত্তি জানান। তাঁদের আপত্তির কারণে দৌড় শুরুর ভিডিয়ো রিভিউ করে দেখা যায় যে ইয়ানি আগে শুরু করেন। তাঁর দেখে দৌড় শুরু করেছিলেন জ্যোতি।

ভারতের অভিযোগ ইচ্ছাকৃত ভাবে এইগুলো করা হচ্ছে ভারতের প্রতিযোগীদের মনঃসংযোগ নষ্ট করার জন্য। নীরজের সঙ্গে জ্যাভলিনে ভারতের কিশোর জেনা ছিলেন। তিনি রুপো জিতেছেন। তাঁর দ্বিতীয় থ্রোটি বাতিল করে দিয়েছিলেন চিনের অফিসিয়ালেরা। সঙ্গে সঙ্গে আপত্তি জানান নীরজ। তিনি কিশোরকে বলেন রিভিউ নেওয়ার জন্য। রিভিউয়ের পর দেখা যায় ভুল সিদ্ধান্ত দেওয়া হয়েছে। তাঁর থ্রোটি ন্যায্য বলে ঘোষণা করা হয়। এমন নানা ঘটনা ঘটছে এ বারের এশিয়ান গেমসে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE