Advertisement
১৫ জুলাই ২০২৪
MS Dhoni

সচিনের ১০ নম্বরের পর এ বার কি অবসরের পথে ধোনির ৭ নম্বর জার্সি?

১ অগস্ট থেকে শুরু হচ্ছে অ্যাশেজ। এর মধ্যে দিয়েই শুরু হতে চলেছে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। ২০১৯ থেকে ২০২১ পর্যন্ত চলবে এই চ্যাম্পিয়নশিপ।

ধোনির এই সাত নম্বর জার্সি কি পাকাপাকি ভাবে তুলে রাখতে চলেছে বিসিসিআই। ছবি: এফপি।

ধোনির এই সাত নম্বর জার্সি কি পাকাপাকি ভাবে তুলে রাখতে চলেছে বিসিসিআই। ছবি: এফপি।

সংবাদসংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ জুলাই ২০১৯ ১৪:৩৫
Share: Save:

ভারতীয় ক্রিকেটে মহেন্দ্র সিংহ ধোনির অবদান কম নয়। তাঁর কীর্তিকে শ্রদ্ধা জানানোর জন্যই সাত নম্বর জার্সি তুলে রাখার ভাবনা ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের।

১ অগস্ট থেকে শুরু হচ্ছে অ্যাশেজ। এর মধ্যে দিয়েই শুরু হতে চলেছে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। ২০১৯ থেকে ২০২১ পর্যন্ত চলবে এই চ্যাম্পিয়নশিপ। টেস্ট খেলিয়ে দেশগুলো একে অপরের বিরুদ্ধে খেলবে। তারপরে পয়েন্টের ভিত্তিতে শীর্ষে থাকা দু’ দল লর্ডসের মাঠে মুখোমুখি হবে। এই বছরই ব্যতিক্রমী সিদ্ধান্ত আইসিসি-র।

এই চ্যাম্পিয়নশিপ থেকেই ক্রিকেটাররা টেস্টেও জার্সিতে নিজের নির্দিষ্ট জার্সি সংখ্যা পরে খেলতে নামবেন। এই নতুন নিয়ম ঘিরেই ভারতীয় শিবিরে শুরু হয়েছে গুঞ্জন। ভারতীয় ক্রিকেটাররা সীমিত ওভারের ক্রিকেটে যেনম্বরের জার্সি পরে খেলেন, সেই একই জার্সি নম্বর পরে টেস্টে নামতে দেখা কোহালিদের।

আসন্ন ক্যারিবিয়ান সফরে ওয়েস্ট ইন্ডিজদের বিরুদ্ধেঅগস্টের ২২ তারিখে টেস্ট খেলতে নামবে ভারত। সেই টেস্টে ধোনির সাত নম্বর জার্সি অন্য কোনও ক্রিকেটার পরবেন কি না, তা নিয়েই চলছে জোর জল্পনা। টেস্ট থেকে ধোনি অবসর নিয়েছেন ২০১৪-এর শেষে। টেস্টে অবসর নেওয়ার ফলে তাঁর সাত নম্বর জার্সি ব্যবহারের সুযোগ থাকলেও, তা কোনও ক্রিকেটার পরে খেলতে নামবেন না বলেই জানা গিয়েছে বোর্ডের তরফে। বোর্ডের এক কর্তা সাংবাদিকদের বলেন, “ক্রিকেটপ্রেমীরা সাত নম্বর জার্সি মানে শুধু ধোনিকেই চেনেন, তাই এই জার্সি অন্য কাউকে দেওয়া হবে না।’’ ওয়েস্ট ইন্ডিজে ওয়ানডে সিরিজের পরেই টেস্টের জার্সি তুলে দেওয়া হবে ক্রিকেটারদের হাতে। ওয়ানডে এবং টিটোয়েন্টি, এই দু’ ফরম্যাটেই ভারতীয় ক্রিকেটাররা নির্দিষ্ট নম্বরের জার্সি পরেই খেলতে নামেন। যেমন রোহিত শর্মা পরেন ৪৫ নম্বর জার্সি। অধিনায়ক কোহালিকে দেখা যায় ১৮ নম্বর জার্সিতে। তাই ধোনির প্রতি সম্মান জানিয়েই এই সাত নম্বর জার্সি পরে কোনও ক্রিকেটারই খেলতে নামবেন না।

আরও পড়ুন: ক্রিকেট থেকে দূরে, ধোনি যোগ দিলেন বেঙ্গালুরুর প্যারাসুট রেজিমেন্টে

আরও পড়ুন: চিন নয় এবার ভারতীয় কোম্পানির নাম ভারতীয় জার্সিতে

এর আগে সচিন তেন্ডুলকরের ১০ নম্বর জার্সি পরে খেলতে নেমেছিলেন ভারতীয় পেসার শার্দূল ঠাকুর। আর তা নিয়ে সোশ্যাল মিডিয়ায় প্রবল সমালোচনার মুখে পড়ে বিসিসিআই। নেটিজেনদের ব্যঙ্গবিদ্রুপ ধেয়ে আসে শার্দূল ঠাকুরের দিকেও। তার পর থেকে সচিনের প্রতি শ্রদ্ধা জানিয়ে ১০ নম্বর জার্সি অন্য ক্রিকেটারকে দেওয়া হয়নি। ধোনির ক্ষেত্রেও একই পথে হাঁটছে বোর্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

MS Dhoni BCCI Virat Kohli Rohit Sharma
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE