Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ অক্টোবর ২০২১ ই-পেপার

স্টপার

Cristiano Ronaldo: বুদ্ধিতে বাজিমাত  পেপের, অবাক  করল রোনাল্ডো

সুব্রত ভট্টাচার্য
২৬ সেপ্টেম্বর ২০২১ ০৬:১৩
হতাশা: হার রোনাল্ডোর ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের। গেটি ইমেজেস

হতাশা: হার রোনাল্ডোর ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের। গেটি ইমেজেস

ইংলিশ প্রিমিয়ার লিগ

চেলসি ০ ম্যান সিটি ১

ম্যান ইউ ০ অ্যাস্টন ভিলা ১

Advertisement

সফল কোচ হওয়ার প্রধান শর্তই হল ভাল ছাত্র হতে হবে। শনিবার চেলসির বিরুদ্ধে ম্যাঞ্চেস্টার সিটির দুর্দান্ত জয় দেখার পরে পেপ গুয়ার্দিওলার প্রতি শ্রদ্ধা আরও বেড়ে গিয়েছে। তবে বিস্মিত হয়েছি ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে পেনাল্টি কিক নিতে না দেখে। অ্যাস্টন ভিলার কাছে হারের দায় কিন্তু ও-ও এড়াতে পারবে না।

এই ম্যাচটা দেখতে দেখতে মাস চারেক আগের চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের কথা মনে পড়ছিল। বিস্ময়কর ভাবে রণকৌশল বদলেছিলেন পেপ। মিডফিল্ডার রদ্রিগো হার্নান্দেস ও গ্যাব্রিয়েল জেসুসকে বাদ দিয়েছিলেন। মাঝমাঠের স্তম্ভ কেভিন দ্য ব্রুইনকে ফরোয়ার্ড করে দিয়েছিলেন। এই ভুল থেকে যে শিক্ষা নিয়েছিলেন পেপ, শনিবারের ম্যাচে তার প্রমাণ পাওয়া গেল।

জেসুস ও রদ্রিকে প্রথম দলে ফেরালেন। দ্য ব্রুইনকে খেলালেন মাঝমাঠেই। তবে সেরা চমক ছিল, ফিল ফডেনকে ‘ফলস নাইন’ হিসাবে ব্যবহার করা। জেসুসের সঙ্গে ঘনঘন জায়গা পরিবর্তন করে ও-ই চেলসির পরিকল্পনা ভেস্তে দেয়।

চেলসির ম্যানেজার হিসেবে ম্যান সিটির বিরুদ্ধে থোমাস টুহলের সাফল্য ঈর্ষণীয়। এই কারণেই হয়তো অনেকেই চেলসিকে এগিয়ে রেখেছিলেন। ম্যাচ শুরুর পর আমার মনে হচ্ছিল, অঘটন না ঘটলে রোমেলু লুকাকুদের পক্ষে জেতা অসম্ভব। ৬১ শতাংশ বল ছিল জেসুসদের দখলে। চেলসির গোল লক্ষ্য করে ১৫টি শট নিয়েছে ম্যান সিটির ফুটবলারেরা। চেলসির ফুটবলারেরা মাত্র পাঁচটি শট মারার সুযোগ পেয়েছিল পুরো ম্যাচে।

ম্যাচ শুরুর চার মিনিটেই ম্যান সিটি এগিয়ে যেতে পারত। জেসুসের ক্রস ছ’গজ বক্সের মধ্যে থেকে কোনও মতে হেড করে ক্রসবারের উপর দিয়ে উড়িয়ে দিয়ে চেলসিকে বাঁচায় সিজ়ার আথপিলিকুয়েতা। তখনই বুঝলাম, টুহল রণকৌশল না পাল্টালে চাপ রাখতে পারবেন না।

টুহল দায়িত্ব নেওয়ার পর থেকেই চেলসির খেলা পাল্টেছে। বিপক্ষকে দেখে নিয়ে আক্রমণে ওঠে। শনিবার কোনও পরিকল্পনাই সফল হতে দেননি পেপ। জেসুসের অনবদ্য গোলটা দেখার জন্য ৫৩ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হল। বল ধরে চকিতে ঘুরে চেলসির তিন ডিফেন্ডারের মধ্যে ফাঁক খুঁজে নিখুঁত শটে বল জালে জড়িয়ে দেয়। গোল খাওয়ার পরে আক্রমণের ঝাঁঝ কিছুটা বেড়েছিল চেলসির খেলায়। ৬৩ মিনিটে গোলও করেছিল লুকাকু। কিন্তু অফসাইডের কারণে তা বাতিল হয়ে যায়।

জেসুসের অনবদ্য গোল মুগ্ধ করলেও হতাশ করেছে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ম্যান ইউ হারছে অথচ দলের সেরা স্ট্রাইকার পেনাল্টি নিতে যাচ্ছে না! সংযুক্ত সময়ে অবিশ্বাস্য ভাবে ব্রুনো ফের্নান্দেস ক্রসবারের উপর দিয়ে বল উড়িয়ে দিল।

অ্যাস্টন ভিলার মতো দলের বিরুদ্ধে কেন ম্যান ইউ ম্যানেজার ওয়ে গুন্নার সোলসার ৪-২-৩-১ ছকে অতিরক্ষণাত্মক কৌশল নিয়েছিলেন, তা আমার কাছে রহস্য। ভেবেছিলাম লিগ কাপে ওয়েস্ট হ্যামের কাছে হারের যন্ত্রণা ভোলার জন্য জয়ের জন্য মরিয়া হয়ে ঝাঁপাবে রোনাল্ডোরা। কিন্তু তার কোনও প্রতিফলন চোখে পড়ল না। ৮৮ মিনিটে কোর্টনি হস হেডে গোল করল। সংযুক্ত সময়ে অ্যাস্টন ভিলার গোলদাতার হাতে বল লাগায় পেনাল্টি পায় ম্যান ইউ। কিন্তু ব্রুনোর ব্যর্থতায় তা কাজে এল না।

আরও পড়ুন

Advertisement