Advertisement
২৮ সেপ্টেম্বর ২০২২
Germany Football Team

মিউনিখে মহারণ

মিউনিখে পর্তুগাল-জার্মানি ম্যাচে প্রধান আকর্ষণ অবশ্যই রোনাল্ডো বনাম মুলার দ্বৈরথ।

ছবি রয়টার্স।

ছবি রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৯ জুন ২০২১ ০৭:১৯
Share: Save:

ইউরোয় ফুটবলপ্রেমীদের আকর্ষণের কেন্দ্রে ‘এফ’ গ্রুপের রুদ্ধশ্বাস লড়াই। পর্তুগাল, ফ্রান্স ও জার্মানি খেতাবের অন্যতম তিন দাবিদার কি পারবে শেষ ষোলোর যোগ্যতা অর্জন করতে?

হাঙ্গেরিকে ৩-০ চূর্ণ করে ইউরোয় যাত্রা শুরু করেছে গত বারের চ্যাম্পিয়ন পর্তুগাল। ঘরের মাঠে প্রথম ম্যাচেই ফ্রান্সের কাছে ০-১ হেরে গিয়েছে জার্মানি। শেষ ষোলোয় খেলার আশা বাঁচিয়ে রাখার জন্য আজ, শনিবার জিততেই হবে থোমাস মুলারদের। পর্তুগালের কাছেও এই ম্যাচের গুরুত্ব অপরিসীম। জার্মানির বিরুদ্ধে জিতে এক ম্যাচ বাকি থাকতেই শেষ ষোলোয় খেলা নিশ্চিত করতে মরিয়া ক্রিশ্চিয়ানো রোনাল্ডোরা। কারণ, পর্তুগালের শেষ ম্যাচ ফ্রান্সের বিরুদ্ধে।

মিউনিখে পর্তুগাল-জার্মানি ম্যাচে প্রধান আকর্ষণ অবশ্যই রোনাল্ডো বনাম মুলার দ্বৈরথ। প্রথম জন হাঙ্গেরির বিরুদ্ধে প্রথম ম্যাচে শেষ মুহূর্তে জোড়া গোল করে কিংবদন্তি মিশেল প্লাতিনির নজির ভেঙে নতুন কীর্তি গড়েছেন। দ্বিতীয় জনের আড়াই বছর পরে জাতীয় দলে প্রত্যাবর্তন সুখকর হয়নি। রোনাল্ডোর খেলায় ফুটবল পণ্ডিতেরা যতটা উচ্ছ্বসিত, ঠিক ততটাই হতাশ মুলারকে নিয়ে।

ইউরোয় সব চেয়ে সফল জার্মানি ও স্পেন। দু’টি দল তিন বার করে চ্যাম্পিয়ন হয়েছে। পর্তুগাল এখনও পর্যন্ত জিতেছে এক বার (২০১৬ সালে)। পরিসংখ্যানের বিচারে জার্মানি এগিয়ে থাকলেও বাস্তবের ছবিটা সম্পূর্ণ আলাদা। নেশনস লিগে স্পেনের বিরুদ্ধে ০-৬ বিপর্যয়। তার পরে বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে ১-২ হার উত্তর ম্যাসিডোনিয়ার কাছে। জার্মানির অধিকাংশ মানুষই মনে করছেন, এ বার গ্রুপ পর্ব থেকেই বিদায় নেবেন মুলাররা! উদ্বিগ্ন জার্মানির কোচ ওয়াকিম লো বলেছেন, “আমাদের প্রধান সমস্যা গোল করতে না পারা। আক্রমণ ভাগকে আরও তীক্ষ্ণ হতে হবে। তা হলেই পর্তুগালকে হারাতে পারব।”

পর্তুগালের বিরুদ্ধে হাঙ্গেরির ফুটবলারদের মূল লক্ষ্য ছিল রোনাল্ডোকে গোল করতে না দেওয়া। কিন্তু সি আর সেভেনকে আটকাতে পারেনি তাঁরা। শনিবার প্রবল চাপে থাকা ম্যাটস হুমেলসদেরও অগ্নিপরীক্ষা রোনাল্ডো, ব্রুনো ফার্নান্দেস, বার্নার্দো সিলভা ত্রয়ীর বিরুদ্ধে।

মিউনিখে মহারণের আগে বিশেষজ্ঞেরা পর্তুগালকে এগিয়ে রাখলেও সতর্ক কোচ ফার্নান্দো স্যান্টোস বলেছেন, “জয় দিয়ে শুরু করেছি ঠিকই। কিন্তু আমাদের পয়েন্ট কিন্তু মাত্র তিন। তাই আত্মতুষ্টির কোনও জায়গা নেই।”শেষ ষোলোয় খেলা নিশ্চিত করার লক্ষ্যে শনিবার হাঙ্গেরির বিরুদ্ধে নামছে ফ্রান্সও। বিশ্বচ্যাম্পিয়ন দলের রক্ষণের অন্যতম ভরসা রাফায়েল ভারান বলেছেন, “ঘরের মাঠে দর্শকপূর্ণ স্টেডিয়ামে খেলবে হাঙ্গেরি। তাই কঠিন লড়াই হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.