×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ এপ্রিল ২০২১ ই-পেপার

বিতর্কের আবহে আজ পরীক্ষা মেসিদের

নিজস্ব প্রতিবেদন
০৩ মার্চ ২০২১ ০৫:৫৪
n মগ্ন: কোপা দেল রে ম্যাচের আগে বার্সেলোনার অনুশীলনে মেসি। টুইটার

n মগ্ন: কোপা দেল রে ম্যাচের আগে বার্সেলোনার অনুশীলনে মেসি। টুইটার

এক রাত পুলিশি হেফাজতে কাটিয়ে মঙ্গলবার মুক্তি পেলেন বার্সেলোনার প্রাক্তন প্রেসিডেন্ট জোশেপ মারিয়া বোর্তোমেউ। স্পেনের আদালত তাঁকে মুক্তি দেওয়ার নির্দেশ দিয়েছে। আদালতের তরফে যে বিবৃতি প্রকাশ করা হয়েছে, তাতে জানানো হয়েছে বার্তোমেউ এবং তাঁর প্রাক্তন পরামর্শদাতা জাউমে মাসফেরের-কে অন্তর্বর্তীকালীন মুক্তি দেওয়া হয়েছে। তাঁরা এখনও নিজেদের পক্ষে আদালতের সামনে কোনও
বিবৃতি দেননি।

সোমবার সকালে প্রাক্তন প্রেসিডেন্ট বার্তোমেউ এবং তাঁর চার প্রাক্তন সহযোগীকে স্পেনীয় পুলিশ গ্রেফতার করে। প্রশাসনিক অস্বচ্ছতা, আর্থিক দুর্নীতি এবং অনৈতিক ভাবে গোপনে একটি সংস্থার সঙ্গে চুক্তি করে সোশ্যাল মিডিয়ায় বেশ কিছু ফুটবলারের বিরুদ্ধে মিথ্যা খবর প্রচার করার সঙ্গে তিনি যুক্ত ছিলেন বলে অভিযোগ করা হয়। শুধু তাই নয়, ক্যাম্প ন্যু থেকেও বেশ কিছু গুরুত্বপূর্ণ নথিপত্র নিজেদের সঙ্গে নিয়ে যায় পুলিশ। যা নিয়ে এ দিন বার্সা তাদের ওয়েবসাইটে বিবৃতি প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে, “পুলিশ ক্লাব প্রশাসন সংক্রান্ত কিছু জরুরি নথিপত্র চেয়েছিল। ক্লাবের তরফে তা পুলিশের হাতে তুলে দেওয়া হয়েছে। আইনের প্রতি পূর্ণ আস্থা রয়েছে বার্সেলোনার এবং ভবিষ্যতে তদন্তের স্বার্থে সমস্ত ধরনের সহায়তা করা হবে পুলিশকে।”

স্পেনীয় সংবাদমাধ্যমের খবর, সোমবার ক্লাবের প্রাক্তন সিইও অস্কার গ্রাউ এবং আইনি বিভাগের প্রাক্তন প্রধান রোমান গোমেস পোন্তিকে জিজ্ঞাসাবাদের পরে পুলিশ ছেড়ে দেয়। কিন্তু আর্থিক দুর্নীতি এবং গোপনে একটি সংস্থার সঙ্গে চুক্তি নিয়ে বিশদে জিজ্ঞাসাবাদের জন্য রেখে দেওয়া হয় বার্তোমেউকে। তিনি সারা রাত কাটান পুলিশ হেফাজতেই। জানা গিয়েছে, সাময়িক ভাবে মুক্তি পেলেও প্রয়োজনে আবার বার্তোমেউকে গ্রেফতার করে জিজ্ঞাসাবাদ করতে পারেন গোয়েন্দারা। এমনই চরম ডামাডোলের মধ্যে আজ, বুধবার কোপা দেল রে সেমিফাইনালের ফিরতি লেগে সেভিয়ার বিরুদ্ধে খেলতে নামছে বার্সেলোনা। সাংবাদিক সম্মেলনে ম্যানেজার রোনাল্ড কোমানকে প্রশ্ন করা হয়, এই পরিস্থিতিতে তিনি কি মনে করেন, দল ঠান্ডা মাথায় ফুটবল খেলতে পারবে? প্রাক্তন বার্সেলোনা ডিফেন্ডার বলেন, “আমরা ক্লাব প্রশাসনের সঙ্গে নিজেদের জড়ানোর প্রয়োজন মনে করছি না। একটা কাজই আমরা করতে পারি এবং তা হল, এই সঙ্কটকে মাথা থেকে সরিয়ে শুধুমাত্র বুধবারের ম্যাচ নিয়ে ভাবতে। আমার বিশ্বাস, ফুটবলাররা সেরা ম্যাচই খেলবে।”

Advertisement
Advertisement