Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ অক্টোবর ২০২১ ই-পেপার

ফাইনালের লড়াই শেষে কী বললেন বিশেষজ্ঞরা, জেনে নিন

নিজস্ব সংবাদদাতা
২৮ অক্টোবর ২০১৭ ২৩:৩৬
জয়ের পর কোচকে নিয়ে উৎসবে মাতলেন ইংল্যান্ডের ফুটবলাররা। ছবি: রয়টার্স।

জয়ের পর কোচকে নিয়ে উৎসবে মাতলেন ইংল্যান্ডের ফুটবলাররা। ছবি: রয়টার্স।

ইতিহাসের পাতায় নাম তুলে ফেলল কলকাতা। অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের মেগা ম্যাচে ইংল্যান্ডের ৫-২ গোলে জয়ের সাক্ষী থাকল যুবভারতী। দু’গোল হজম করে কী ভাবে ফাইনালের মত ম্যাচে ফিরে আসা যায় তা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল ইংল্যান্ডের যুব দল। প্রথমার্ধের ম্যাচ শেষে স্পেনের পক্ষে খেলার ফল ছিল ২-১। কিন্তু দ্বিতীয়ার্ধের শুরু থেকেই খোলস ছেড়ে বেড়ায় ইংল্যান্ড। দ্বিতীয়ার্ধে স্পেনের জালে চার বার বল জড়ায় ইংল্যান্ড।

ইংল্যান্ডের খেলা দেখে খুশি ভারতের প্রাক্তন দুই ফুটবলার বিদেশ বসু এবং মানস ভট্টাচার্য।

এ দিন ম্যাচ শেষে বিদেশ বসু বলেন, “শুধু দৌড়েই নয়, স্কিল এবং পাওয়ার দু’টিতেই স্প্যানিস টিমকে বিপাকে ফেলেছে ইংল্যান্ড দল। উচ্চতাতেও টেক্কা দিয়েছে ইংল্যান্ড।”

Advertisement

আরও পড়ুন: অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ জিতে নিল ইংল্যান্ড, খেলার ফল ৫-২

আরও পড়ুন: মালিকে ২-০ গোলে হারিয়ে তৃতীয় ব্রাজিল

এ দিন মানস ভট্টাচার্যের গলায় শোনা গেল ইংল্যান্ডের জয়ের মূল কাণ্ডারী ফোডেনের কথা। তিনি বলেন, “ফোডেনের গতি এবং স্কিলের কাছে বার বার নিরীহ দেখিয়েছে স্পেনের ডিফেন্সকে। মূলত বাঁ-পায়ের ফুটবলার হওয়ায় এ দিন আরও সুবিধা পেয়েছে এই ব্রিটিশ মিডিও।”

শুধু ফোডেন বা ব্রিউস্টারই নয়, ইংল্যান্ড গোলরক্ষক কার্টিস অ্যন্ডারসন এবং ফুলব্যাক কালাম হাডসন-ওডই এবং মর্গ্যান গিবস হোয়াইটেরও প্রশংসা করেন ভারতীয় ফুটবলের দুই কিংবদন্তি।

নিজেদের মধ্যে আলোচনায় বহু বার হোয়াইটের প্রসঙ্গ তুলে আনেন মানস ভট্টাচার্য এবং বিদেশ বসু।

অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ ফুটবল মানচিত্রে ভারতকে যে চিরকালীন জায়গা করে দিল তা-ও এ দিন মনে করিয়ে দেন এই দুই কিংবদন্তি। ভারতীয় ফুটবলের উন্নতিতেও এই বিশ্বকাপ ভারতকে অনেকটা সাহায্য করবে বলেই মনে করেন এই দুই বিশেষজ্ঞ।


আরও পড়ুন

Advertisement