Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৩ ডিসেম্বর ২০২১ ই-পেপার

আমেরিকার ফুটবল লিগেও ভারতের কৃষক আন্দোলন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৮ ফেব্রুয়ারি ২০২১ ২১:১৭
ভারতের কৃষক আন্দোলন নিয়ে দেশের বাইরেও চলছে প্রতিবাদ।

ভারতের কৃষক আন্দোলন নিয়ে দেশের বাইরেও চলছে প্রতিবাদ।

২০২১ সালেরআমেরিকান ন্যাশনাল ফুটবল লিগ সুপার বোলে এমন একটি বিজ্ঞাপন চলবে সেটা হয়তো কেউ স্বপ্নেও ভাবেননি। নেটমাধ্যমে কয়েকটি ট্যুইট বেশ ভাইরাল হয়েছে। ভারতে কৃষক আন্দোলনের বিভিন্ন ভিডিয়ো এই প্রতিযোগিতায় ব্যবহার করা হচ্ছে। দেশের বাইরেও অনেকে এই কৃষক আন্দোলনের পাশে রয়েছেন। তাঁদের উদ্যোগেই এই ভিডিয়ো তৈরি করা হয়েছে।

৩০ সেকেন্ডের বিজ্ঞাপনটি মার্টিন লুথার কিং জুনিয়রের উদ্ধৃতি দিয়ে শুরু হয়েছিল। ভিডিয়োতে কৃষকদের বিক্ষোভকে ‘ইতিহাসের বৃহত্তম প্রতিবাদ’ হিসাবে দাবি করা হয়েছে। আমেরিকায় ও ভারতে থাকা একাধিক শিখ সম্প্রদায়ের লোকজনের দাবি, দেশের বাইরে কৃষক আন্দোলনকে ছড়িয়ে দেওয়ার জন্যই এমন উদ্যোগ নেওয়া হয়েছে। যদিও এটি প্রকৃত সুপার বোলের ইভেন্টের অংশ নয়।স্থানীয় চ্যানেলগুলিতে ভারতের কৃষকদের বিক্ষোভ সম্পর্কে সচেতনতা বাড়ানোর জন্য প্রাক-সুপার বোলের বিজ্ঞাপন হিসাবে এটি শিখ সম্প্রদায়ের তরফ থেকে আয়োজন করা হয়েছিল।

কৃষক আন্দোলনের সমর্থনে আমেরিকায় অনাবাসী ভারতীয়দের উদ্যোগে একটি সংস্থা তৈরি করা হয়েছে। সেই সংস্থার কর্মী সিমরনজিত সিংহ কৌর বলছেন, “আমাদের দেশের মাটিতে কৃষক আন্দোলনকে সম্মান জানাতে সুপার বোলের বিজ্ঞাপনে এই ভিডিয়ো দেওয়া হয়েছে। কৃষকদের প্রতিবাদ কতটা শক্তিশালী, সেটা নিশ্চয়ই বোঝা যাচ্ছে। ভারতের অসংখ্য কৃষকের প্রতি হওয়া অন্যায়কে আমরা মানব না। আমাদের প্রতিবাদ চলবেই।”

Advertisement

চার দিন আগে প্রচারিত আর একটি ভিডিয়ো বার্তায় ক্যালিফোর্নিয়ার ফ্রেসনো শহরের মেয়র জেরি ডায়ার ভারতীয় কৃষকদের আন্দোলনের সাথে একাত্ম হওয়ার জন্য সমাজের সকল স্তরের মানুষের কাছে আবেদন করেছিলেন। ডায়ার বলেছিলেন, “আমরা সঠিক পদক্ষেপ নিয়েছি। কারণ ভারতের মাটিতে কৃষকদের সঙ্গে যে অমানবিক ব্যবহার হচ্ছে, সেটা মোটেও মেনে নেওয়া যায় না। আমরা এই অন্যায়ের বিরুদ্ধে ক্রমাগত লড়াই করে যাব।”


আরও পড়ুন

Advertisement