Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৬ ডিসেম্বর ২০২১ ই-পেপার

করোনায় ফেডেরার, নাদালের ক্ষতি সবথেকে বেশি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৮ ডিসেম্বর ২০২০ ১৭:৩৯
গ্রাফিক: শৌভিক দেবনাথ

গ্রাফিক: শৌভিক দেবনাথ

অন্য সব ক্ষেত্রের মতো করোনা থাবা বসিয়েছে খেলাধুলোতেও। টেনিসও তার ব্যতিক্রম নয়। ২০২০ সালে টেনিসের কাটাছেঁড়া করতে গিয়ে যে তথ্যটা সবার আগে চলে আসছে, সেটা হল কোভিড-১৯ টেনিসে সবথেকে বেশি প্রভাব ফেলেছে যে দুজনের ওপর, তাঁদের নাম রজার ফেডেরাররাফায়েল নাদাল। ২০০৩ সালের পর এটাই প্রথম বছর, যেখানে একটাও এটিপি মাস্টার্স ১০০০ খেতাব জিততে পারলেন না দু’জনের একজনও।

অস্ট্রেলিয়ান ওপেন, ফ্রে়ঞ্চ ওপেন, উইম্বলডন এবং ইউ এস ওপেন- এই চারটি গ্র্যান্ড স্লাম বাদ দিলে মানের বিচারে সর্বোচ্চ প্রতিযোগিতা ধরা হয় এটিপি মাস্টার্স ১০০০ গুলিকেই। চারটি গ্র্যান্ড স্লামের পর সবথেকে বেশি পয়েন্ট পাওয়া যায় এই প্রতিযোগিতাগুলি থেকেই। পুরস্কার মূল্যেও চারটি গ্র্যান্ড স্লামের পরেই এটিপি মাস্টার্স ১০০০।

কিন্তু বছরের শুরু থেকেই যেখানে কোভিড-১৯ হানা দিয়েছে, সেখানে এবার এটিপি মাস্টার্স ১০০০ প্রতিযোগিতা হয়েছে মাত্র ৩টি। সিনসিনাটি, রোম এবং প্যারিস মাস্টার্স ছাড়া আর কোনও এটিপি ১০০০ প্রতিযোগিতা ২০২০-তে হয়নি। গত নভেম্বরে প্যারিস মাস্টার্সে চ্যাম্পিয়ন হয়েছেন দানিল মেদভেদেভ। রোম এবং সিনসিনাটি মাস্টার্সে চ্যাম্পিয়ন হয়েছেন নোভাক জকোভিচ।

Advertisement

আরও পড়ুন: সৌরভ চান সুইচ হিট থাকুক

এই তিনটির একটিতেও খেলতে পারেননি ফেডেরার। হাঁটুর চোট সারাতে তাঁকে ফেব্রুয়ারি এবং মে মাসে দু’বার অস্ত্রোপচার করাতে হয়। অন্যদিকে নাদাল তিনটি মাস্টার্সের মধ্যে দুটিতে খেলেছেন। কিন্তু একটিরও ফাইনালে উঠতে পারেননি।



গ্রাফিক: শৌভিক দেবনাথ

দুজনের মধ্যে ফেডেরার ২০০২ সালে হ্যামবুর্গে প্রথম মাস্টার্স খেতাব জেতেন। পরের বছর তিনি আর কোনও মাস্টার্স জিততে পারেননি। ২০০৪ সালে আবার জেতেন। নাদাল প্রথম মাস্টার্স জেতেন ২০০৫ সালে। সেই বছর মোট ৯টি মাস্টার্সের মধ্যে ৮টিই জিতে নেন দুজনে। ২০০৪ সাল থেকে ২০১৯, এই ১৬ বছরে একবারও এরকম হয়নি, দুজনের একজনও এটিপি মাস্টার্স ১০০০ খেতাব জিততে পারেননি। এমনকী যে দুটি বছর ফেডেরার ও নাদালের বর্ণময় টেনিসজীবনের সবথেকে খারাপ বছর, সেই ২০১৫ এবং ২০১৬ সালেও এই ধারা বজায় ছিল।

আরও পড়ুন: সচিনের প্যারাসেইলিং, ‘হম তো উড় গয়ে’

এখনও পর্যন্ত ফেডেরার ও নাদাল মিলে ১০১টি এটিপি মাস্টার্স ১০০০-এর ফাইনালে উঠেছেন, চ্যাম্পিয়ন হয়েছেন ৬৩বার। দুজনেই ৩৮০-র ওপর এটিপি মাস্টার্স ১০০০ ম্যাচ জিতেছেন। করোনার বছরে এই দুজনই সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন। আর তার জন্য ম্লান হয়েছে এটিপি মাস্টার্স ১০০০-ও।

আরও পড়ুন

Advertisement