×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৫ জুন ২০২১ ই-পেপার

পাকিস্তান ফুটবল ফেডারেশনের ওপর নিষেধাজ্ঞা জারি করল ফিফা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৭ এপ্রিল ২০২১ ২২:০৪
পাকিস্তানকে নির্বাসিত করল ফিফা।

পাকিস্তানকে নির্বাসিত করল ফিফা।
ফাইল চিত্র

পাকিস্তান ফুটবল ফেডারেশনের কাজে তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণে সে দেশের ফুটবল ফেডারেশনের ওপর নিষেধাজ্ঞা জারি করল ফিফা। জরুরি ভিত্তিতে এই নির্দেশ কার্যকর করার কথা বলা হলেও কতদিন এই নিষেধাজ্ঞা থাকবে সে বিষয়ে জানানো হয়নি। এই নির্দেশের ফলে কোনও আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিতে পারবে না পাকিস্তান, বা তাদের দেশের কোনও ক্লাব।
বহুদিন ধরেই তৃতীয় পক্ষের হস্তক্ষেপের বিষয়ে পাকিস্তান ফুটবল ফেডারেশনকে সতর্ক করেছিল বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা। তবে তাতে কাজ হয়নি। পরিস্থিতি আরও ঘোরাল হয় একদল বিক্ষোভকারী পিএফএফের কার্যালয়ের দখল নেওয়ার পর। ফিফার তৈরি করে দেওয়া কমিটিকেও অগ্রাহ্য করে তারা।

ফিফার তরফ থেকে বিবৃতি দিয়ে বলা হয়, ‘‘সম্প্রতি পিএফএফের সদর দপ্তরের নিয়ন্ত্রণ বিক্ষোভকারীদের হাতে চলে গিয়েছে। এর আগেও পাকিস্তানকে চিঠি দিয়ে সাবধান করা হয়েছিল। আপাতত যতক্ষণ পর্যন্ত ফিফা নিযুক্ত কমিটির প্রধান হারুন মালিকের হাতে ক্ষমতা দেওয়া হচ্ছে, ততক্ষণ পর্যন্ত এই নিষেধাজ্ঞা জারি থাকবে।’’

তবে এবারই প্রথম নয়, এর আগেও এমন সমস্যায় পড়েছে পাকিস্তান। ২০১৭ সালের অক্টোবর মাস থেকে ২০১৮ সালের মার্চ মাস পর্যন্ত নিষেধাজ্ঞা জারি ছিল।

Advertisement
Advertisement