Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ অক্টোবর ২০২১ ই-পেপার

FIFA World Cup qualifiers: কাতারের বিরুদ্ধে মাঠে নামতে মরিয়া সুনীল ছেত্রী, চিন্তায় কোচ ইগর স্তিমাচ

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৯ মে ২০২১ ১৮:১১
ইগত স্তিমাচ ও সুনীল ছেত্রী।

ইগত স্তিমাচ ও সুনীল ছেত্রী।
ফাইল চিত্র

২০২২-এর বিশ্বকাপে যোগ্যতা অর্জনের সুযোগ নেই। তবে ২০২৩ সালের এএফসি এশিয়ান কাপ খেলার সুযোগ এখনও রয়েছে। সেই লক্ষ্য নিয়ে বুধবার রাতে কাতার উড়ে যাচ্ছে ২৮ সদস্যের ভারতীয় দল। দলকে এএফসি এশিয়ান কাপে নিয়ে যেতে মরিয়া অধিনায়ক সুনীল ছেত্রী। সেটা জানিয়েও দিলেন আন্তর্জাতিক ফুটবলে ৭২টি গোল করা এই স্ট্রাইকার।

করোনা আক্রান্ত হওয়ার জন্য ওমান ও সংযুক্ত আরব আমিরশাহির বিরুদ্ধে দুটো ম্যাচ খেলতে পারেননি ৩৬ বছরের সুনীল। তবে এখন তাঁর দলের পায়ে ফের ফুটবল ফিরতে চলেছে। সর্ব ভারতীয় ফুটবল ফেডারেশনকে সুনীল বলেন, “সবাই এতদিন ঘরে কাটানোর পর এ বার আমাদের পায়ে ফুটবল ফিরতে চলেছে। এর চেয়ে বড় পাওনা আর কী হতে পারে।”

তবে সুনীল ইতিবাচক মানসিকতা রাখলেও ইগরের চিন্তা কিন্তু কমছে না। তিনি বলেন, “খুব কঠিন সময়ের মধ্যে আমাদের ফুটবল ফিরতে চলেছে। কলকাতায় প্রস্তুতি শিবির আয়োজনের কথা থাকলেও করোনার জন্য সেটা বাতিল করতে হয়। এমনকি ভাইরাসের প্রকোপের জন্য আরও অনেকটা সময় নস্ট হয়ে গিয়েছে। তবুও আমাদের সাধ্যমতো চেষ্টা করতে হবে।”

Advertisement

এ দিন রাতে নয়াদিল্লি থেকে বিশেষ বিমানে দোহা উড়ে যাওয়ার আগে পুরো ভারতীয় দল গত ১৫ মে থেকে নিভৃতবাসে ছিল। সবার কোভিড রিপোর্ট নেগেটিভ আসার পরে চূড়ান্ত দল ঘোষণা করেছেন মুখ্য প্রশিক্ষক ইগর স্তিমাচ। ২০২৩ সালে চিনে আয়োজিত হবে এএফসি এশিয়ান কাপ। এই তিন ম্যাচে ভাল ফল করলে ভারতীয় দল সেই প্রতিযোগিতায় খেলার ছাড়পত্র পাবে। যোগ্যতা অর্জন পর্বে ভারতের বাকি তিন ম্যাচ কাতার (৩ জুন), বাংলাদেশ (৭ জুন) ও আফগানিস্তান (১৫ জুন)-এর বিরুদ্ধে।

সুনীল যোগ করেন, “ব্যক্তিগত ভাবে আমি এই প্রতিযোগিতা খেলার জন্য মুখিয়ে আছি। জ্বর থাকায় কাতারের বিরুদ্ধে বিশ্বকাপ যোগ্যতা অর্জনের গত ম্যাচ খেলতে পারিনি। তবে জুন মাসে গরমের মধ্যে খেলা বেশ কঠিন। তাই আমাদের ম্যাচ অনুসারে পরিকল্পনা করা উচিত।”

প্রীতম কোটাল, প্রণয় হালদার, গুরপ্রীত সিংহ সান্ধুরা নয়াদিল্লিতে কঠিন জৈব সুরক্ষা বলয়ের মধ্যে আছেন। সেখান থেকেই কাতার উড়ে যাবেন। তাই দোহায় পা রাখার পর ভারতীয় ফুটবলারদের নিভৃতবাসে থাকতে হবে না। কঠিন জৈব সুরক্ষা বলয়ের মধ্যে থেকে অনুশীলন করতে পারবেন সন্দেশ জিঙ্ঘন, আদিল খানরা।

এক নজরে ২৮ সদস্যের ভারতীয় দল

গোল রক্ষক: গুরপ্রীত সিংহ সান্ধু, অমরিন্দর সিংহ, ধীরজ সিংহ

রক্ষণ: প্রীতম কোটাল, রাহুল ভেকে, নরেন্দ্র গেহলোট, চিংলেনসানা সিংহ, সন্দেশ জিঙ্ঘন, আদিল খান, আকাশ মিশ্র, শুভাশিস বসু

মাঝমাঠ: উদান্তা সিংহ, ব্রেন্ডন ফার্নান্ডেজ, লিস্টন কোলাকো, রাওলিন বর্জেস, গ্লেন মার্টিন্স, অনিরুদ্ধ থাপা, প্রণয় হালদার, লালেংমাউইয়া রালতে, আব্দুল সাহাল, ইয়াসির মহম্মদ, লাললিয়ানজুয়ালা ছাংতে, বিপিন সিংহ, আশিক কুরিয়ান

আক্রমণ: ইশাণ পন্ডিতা, সুনীল ছেত্রী, মনবীর সিংহ

আরও পড়ুন

Advertisement