Advertisement
০৩ ডিসেম্বর ২০২২
প্রথম টেস্টে সম্ভবত নেই ক্লার্ক

ভারতের পাঁচ হাফসেঞ্চুরির তালিকায় ঋদ্ধিমানও

সেঞ্চুরি নেই। তবে এ বার অস্ট্রেলীয় উইকেটে ভারতীয় দলের সর্বপ্রথম ইনিংসেই পাঁচ-পাঁচটা হাফসেঞ্চুরি। শিখর ধবন আগের দিন ১০-এ আউট হয়েছিলেন। এ দিন রোহিত শর্মা (২৩) আর অজিঙ্ক রাহানে (১) বড় রান পাননি। নইলে অন্য বিশেষজ্ঞ ব্যাটসম্যানরা প্রত্যেকেই পঞ্চাশের গণ্ডি পেরোন। ক্রিকেট অস্ট্রেলিয়া-র বাছাই একাদশের বোলিং আক্রমণের সামনে। যা প্রথম দিনের ভারতীয় পেস বোলিংয়ের মতোই বিরাট কোহলিদের ড্রেসিংরুমে তাঁদের ব্যাটিং-ভাবনাতেও স্বস্তি দিতেই পারে।

ড্রেসিংরুমের ব্যালকনিতে কোহলি। ছবি টুইটার

ড্রেসিংরুমের ব্যালকনিতে কোহলি। ছবি টুইটার

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০১৪ ০৪:২৮
Share: Save:

সেঞ্চুরি নেই। তবে এ বার অস্ট্রেলীয় উইকেটে ভারতীয় দলের সর্বপ্রথম ইনিংসেই পাঁচ-পাঁচটা হাফসেঞ্চুরি।

Advertisement

শিখর ধবন আগের দিন ১০-এ আউট হয়েছিলেন। এ দিন রোহিত শর্মা (২৩) আর অজিঙ্ক রাহানে (১) বড় রান পাননি। নইলে অন্য বিশেষজ্ঞ ব্যাটসম্যানরা প্রত্যেকেই পঞ্চাশের গণ্ডি পেরোন। ক্রিকেট অস্ট্রেলিয়া-র বাছাই একাদশের বোলিং আক্রমণের সামনে। যা প্রথম দিনের ভারতীয় পেস বোলিংয়ের মতোই বিরাট কোহলিদের ড্রেসিংরুমে তাঁদের ব্যাটিং-ভাবনাতেও স্বস্তি দিতেই পারে।

আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান মুরলী বিজয় ৫১ আর চেতেশ্বর পূজারা ৫৫-এ পৌঁছে সফরের প্রথম দু’দিনের প্রস্তুতি ম্যাচে সতীর্থদের ব্যাটিং প্র্যাক্টিসের সুযোগ দিতে অবসর নেন। যে সুযোগ কাজে লাগিয়ে অধিনায়ক কোহলি ৬০ আর রায়না ৪৪ করে যান। এমনকী আগের দিন উইকেটের পিছনে গ্লাভস হাতে হাফডজন শিকার ধরার পর এ দিন উইকেটের সামনে ব্যাট হাতেও সমান উজ্জ্বল দেখিয়েছে ঋদ্ধিমান সাহাকে। পাঁচটা ক্যাচ, একটা স্টাম্প্ড-এর পর ঋদ্ধির ৫৬ নট আউট বুঝিয়ে দিল, প্রথম টেস্টে মহেন্দ্র সিংহ ধোনির বিকল্প হিসাবে বঙ্গসন্তানকে উইকেটের পিছন-সামনে, কোনটাতেই হয়তো বেমানান দেখাবে না।

ঋদ্ধির পর ভারতীয় ইনিংসের পঞ্চম হাফসেঞ্চুরি কিছুটা অপ্রত্যাশিত ভাবে করে যান টেলএন্ডার কর্ণ শর্মা। দশ নম্বরে নেমে তরুণ স্পিনার ৫৪ বলে ৫২ নটআউটই শুধু থাকেননি, ঋদ্ধির সঙ্গে অবিচ্ছেদ্য পার্টনারশিপে দ্রুত ৭৮ রান যোগ করেন। ক্রিকেট অস্ট্রেলিয়া-র ২১৯-এর জবাবে ভারতীয় দল সারা দিন ব্যাট করে তোলে ৩৬৩-৮।

Advertisement

দলের প্রায় সব প্রধান ব্যাটসম্যানের বড় রান পাওয়া ছাড়াও এ দিন টিম ইন্ডিয়ার পক্ষে দ্বিতীয় ভাল খবর, মাইকেল ক্লার্ক নিয়ে অস্ট্রেলীয় মিডিয়ার ‘লেটেস্ট মেডিক্যাল রিপোর্ট’। যে রিপোর্টে অস্ট্রেলীয় সংবাদমাধ্যম জানাচ্ছে, আগামী সপ্তাহের মাঝামাঝি ব্রিসবেনে প্রথম টেস্টে অস্ট্রেলীয় অধিনায়কের নামার সম্ভাবনা কার্যত নেই-ই। ভারতের বিরুদ্ধে গতকাল প্রস্তুতি ম্যাচে ক্রিকেট অস্ট্রেলিয়া দল থেকে ক্লার্ক সরে দাঁড়ানোতেই নাকি তাঁর কোহলিরদের বিরুদ্ধে ৪ ডিসেম্বর থেকে টেস্টে নামার সম্ভাবনা শেষ হয়ে গিয়েছে। নির্বাচক কমিটি ক্লার্ককে ক্যাপ্টেন রেখে প্রথম টেস্টের দল বাছলেও তাঁর হ্যামস্ট্রিংয়ের চোট বুধবারের মধ্যে সেরা ওঠার কার্যত কোনও সম্ভাবনা নেই।

অথচ নির্বাচকদের নতুন শর্ত অনুযায়ী, ক্লার্ককে আগামিকালই মাঠে নেমে দৌড় শুরু করে প্রমাণ দিতে হবে, তিনি পাঁচ দিনের টেস্ট খেলার জন্য ফিট। কিন্তু অজি মিডিয়ার দাবি, সেটা ডাক্তারি শাস্ত্রে কার্যত অসম্ভব।

এ দিকে, গাব্বায় টেস্ট সিরিজ শুরুর আগে ভারতীয়রা আর একটাই প্রস্তুতি ম্যাচ পাচ্ছে। তবে ব্রিসবেনে নয়, অ্যাডিলেড ওভালে কোহলিরা ওই দু’দিনের ম্যাচে মুখোমুখি হবে ক্রিকেট অস্ট্রেলিয়া আমন্ত্রণী একাদশের। আগামী শুক্র-শনিবার। ওয়াকিবহাল মহল মনে করছে, অস্ট্রেলিয়ার অন্য টেস্ট কেন্দ্রগুলোর তুলনায় অ্যাডিলেডের বরাবরের একটু স্লো উইকেটে ভারতীয় টিমের শেষ প্রস্তুতি ম্যাচ দিয়ে অস্ট্রেলীয় বোর্ড ব্রিসবেনের বাউন্সি উইকেটে ধবন-পূজারাদের সরাসরি ফেলে প্রথম টেস্টে চরম পরীক্ষা নিতে চলেছে।

ক্ষোভ অস্ট্রেলিয়ায়

ভারতীয় বোর্ডের ‘গ্যাগ অর্ডার’ নিয়ে ক্ষোভ অস্ট্রেলিয়ায়। প্রথম ওয়ার্ম আপ ম্যাচের পর ভারতীয় শিবির থেকে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। যা নিয়ে চটেছে অস্ট্রেলীয় প্রচারমাধ্যম। বিখ্যাত অস্ট্রেলীয় দৈনিকের ক্রিকেট সাংবাদিক এ দিন লিখছেন, “শক্তিশালী ভারতীয় বোর্ডের নির্দেশে টিম ইন্ডিয়ার কোনও ক্রিকেটার বা কোচের একমাত্র টেস্ট ম্যাচের আগের দিন আর শেষ দিন ছাড়া সংবাদমাধ্যমের কাছে মুখ খোলা নিষেধ। আর সেটা অস্ট্রেলীয় বোর্ডও দিব্যি মেনে নিয়েছে!”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.