Advertisement
০৯ ফেব্রুয়ারি ২০২৩
2022 Qatar World Cup

দল ঘোষণা ব্রাজিলের, ছিটকে গেলেন কুতিনহো

ষষ্ঠবার বিশ্বকাপ জয়ের লক্ষ্যে ব্রাজিলের কোচ কী দল ঘোষণা করেন, তা নিয়ে আগ্রহ তুঙ্গে ছিল ফুটবলমহলে। সোমবার ভারতীয় সময় রাত দশটা নাগাদ যাবতীয় জল্পনার অবসান ঘটান তিনি।

আত্মবিশ্বাসী: বিশ্বকাপের দল ঘোষণা করছেন ব্রাজিল কোচ তিতে। সোমবার রিয়ো ডি জেনেরোতে। ছবি: রয়টার্স।

আত্মবিশ্বাসী: বিশ্বকাপের দল ঘোষণা করছেন ব্রাজিল কোচ তিতে। সোমবার রিয়ো ডি জেনেরোতে। ছবি: রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২২ ০৮:৫৫
Share: Save:

কাতার বিশ্বকাপের জন্য দল ঘোষণা করে দিলেন ব্রাজিলের কোচ তিতে। সোমবার রিয়ো ডি জেনেরোতে ২৬ জনের ফুটবলারের নাম প্রকাশ করেন তিনি। দলে ন’জন ফরোয়ার্ড। তবে চোটের কারণে বাদ পড়লেন ফিলিপে কুতিনহো। চূড়ান্ত দলে ডাক পেলেন ৩৯ বছর বয়সি ডিফেন্ডার দানি আলভেসও!

Advertisement

ষষ্ঠবার বিশ্বকাপ জয়ের লক্ষ্যে ব্রাজিলের কোচ কী দল ঘোষণা করেন, তা নিয়ে আগ্রহ তুঙ্গে ছিল ফুটবলমহলে। সোমবার ভারতীয় সময় রাত দশটা নাগাদ যাবতীয় জল্পনার অবসান ঘটান তিনি। আক্রমণাত্মক ফুটবলকে অস্ত্র করেই যে তিতে বিশ্বসেরা হতে চান, তা ন’জন ফরোয়ার্ডকে দলে রাখেই বুঝিয়ে দিয়েছেন। নেমার দা সিলভা স্যান্টোস জুনিয়রের সঙ্গে রয়েছেন রিচার্লিসন, গ্যাব্রিয়েল জেসুস, গ্যাব্রিয়েল মার্তিনেল্লি, পেদ্রো, রাফিনহা, রদ্রিগো, অ্যান্টনি ডস স্যান্টোস ও ভিনিসিয়াস জুনিয়র। জায়গা হল না লিভারপুলের রবের্তো ফির্মিনোর। তবে অনেকেই বিস্মিত দানি আলভেস চূড়ান্ত দলে থাকায়। সবচেয়ে বেশি বয়সে ব্রাজিলের বিশ্বকাপ দলে ডাক পাওয়ার ফুটবলারের নজির এত দিন ছিল দালমা স্যান্টোসের দখলে। ১৯৬৬ সালে ইংল্যান্ড বিশ্বকাপে তিনি ৩৭ বছর বয়সে ডাক পান। সোমবার দালমাকে পিছনে ফেলে দিলেন ৩৯ বছর বয়সি দানি আলভেস।

নজির গড়েছেন থিয়াগো সিলভাও। টানা চারটি বিশ্বকাপে খেলবেন তিনি। ব্রাজিলের হয়ে এর আগে চারটি করে বিশ্বকাপ খেলেছেন পেলে, নিল্টন স্যান্টোস, কাস্তিলহো, দালমা স্যান্টোস, এমার্সন লেয়াও, কাফু ও রোনাল্ডো নাজ়ারিয়ো। সেই তালিকায় এ বার যুক্ত হল ৩৮ বছর বয়সি থিয়াগোর নাম। তবে এখনও পর্যন্ত সবচেয়ে বেশি বিশ্বকাপ (পাঁচটি) খেলার নজির রয়েছে লোথার ম্যাথাউজ়, রাফায়েল মার্কুয়েজ় ও আন্তোনিয়ো কার্বাহালের দখলে।

ব্রাজিলের বিশ্বকাপ দলে থাকার কথা ছিল রবের্তো ফির্মিনো ও ফিলিপে কুতিনহোর-ও। কিন্তু চোটের কারণে স্বপ্নভঙ্গ হল কুতিনহোর। বাদ পড়লেন ফির্মিনো। রবিবার ইংলিশ প্রিমিয়ার লিগে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের বিরুদ্ধে অ্যাস্টন ভিলার ম্যানেজার উনাই এমেরি দলে রাখেননি কুতিনহোকে। অনেকেই ভেবেছিলেন, ছন্দে না থাকার কারণে বাদ পড়েছেন ব্রাজিল তারকা। কিন্তু ম্যান ইউয়ের বিরুদ্ধে ৩-১ গোলে দুরন্ত জয়ের পরে এমেরি জানিয়ে দেন, অনুশীলন করার সময় ঊরুর পেশিতে চোট পেয়েছেন কুতিনহো। তাঁকে অন্তত নয় থেকে ১০ সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে। এই কারণেই ম্যান ইউয়ের বিরুদ্ধে দলে রাখেননি। বিশ্বকাপে কি খেলতে পারবেন কুতিনহো? হতাশ এমেরি বলেছিলেন, ‘‘কুতিনহোর চোট গুরুতর। জানি না কত দিন ওকে মাঠের বাইরে থাকতে হবে।’’ অ্যাস্টন ভিলা ম্যানেজারের আশঙ্কাই সত্যি হল। বিশ্বকাপের ২৬ জনের ব্রাজিল দলে কুতিনহোকে রাখলেন না তিতে।

Advertisement

কাতার বিশ্বকাপে ব্রাজিলের প্রথম ম্যাচ ২৪ নভেম্বর সার্বিয়ার বিরুদ্ধে। ২৮ নভেম্বর দ্বিতীয় ম্যাচে নেমারদের প্রতিপক্ষ সুইৎজ়ারল্যান্ড। ২ ডিসেম্বর গ্রুপ পর্বের শেষ ম্যাচে ব্রাজিল খেলবে ক্যামেরুনের বিরুদ্ধে।

ব্রাজিল দল—গোলরক্ষক: অ্যালিসন বেকার, এদেরসন সান্তানা, ওয়েভারটন পেরেরা।

ডিফেন্ডার: দানি আলভেস, দানিলো, আলেক্স সান্দ্রো, আলেক্স তেলেস, ব্রেমের, এদের মিলিতাও, মার্কুইনোস, থিয়াগো সিলভা।

মিডফিল্ডার: ব্রুনো গুইমারেস, কাসেমিরো, এভার্টন রিবেইরো, ফাবিয়ানহো, ফ্রেড, লুকাস পাকেতা।

ফরোয়ার্ড: নেমার দা সিলভা স্যান্টোস জুনিয়র, রিচার্লিসন, গ্যাব্রিয়েল জেসুস, গ্যাব্রিয়েল মার্তিনেল্লি, পেদ্রো, রাফিনহা, রদ্রিগো, অ্যান্টনি ডস স্যান্টোস ও ভিনিসিয়াস জুনিয়র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.