Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Cameroon

বয়স ভাঁড়িয়ে খেলছে ফুটবলাররা, ৩২ জন জাতীয় শিবির থেকে বিতাড়িত

একটি প্রতিযোগিতার জন্য প্রস্তুতি নিচ্ছিল ক্যামেরুনের অনূর্ধ্ব ১৭ জাতীয় ফুটবল দল। প্রস্তুতি দেখতে এসে সন্দেহ হয় ক্যামেরুন ফুটবল ফেডারেশনের সভাপতি এটোর।

বয়স ভাঁড়ানোর অভিযোগে ৩২ জন ফুটবলারকে জাতীয় শিবির থেকে তাড়িয়ে দিলেন এটো।

বয়স ভাঁড়ানোর অভিযোগে ৩২ জন ফুটবলারকে জাতীয় শিবির থেকে তাড়িয়ে দিলেন এটো। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২৩ ২১:২৮
Share: Save:

আবার বয়স ভাঁড়ানোর অভিযোগ আফ্রিকার ফুটবলে। এক জন বা দু’জন নয়, বয়স ভাঁড়ানোর অভিযোগ ক্যামেরুনের অনূর্ধ্ব ১৭ জাতীয় দলের ৩২ জন ফুটবলারের বিরুদ্ধে। বয়সের পরীক্ষায় অনুত্তীর্ণ ফুটবলারদের জাতীয় শিবির থেকে তাড়িয়ে দেওয়া হল।

অনূর্ধ্ব ১৭ জাতীয় দলের ফুটবলারদের দেখে সন্দেহ হয় খোদ ক্যামেরুন ফুটবল ফেডারেশনের সভাপতি স্যামুয়েল এটোর। দলের ৩২ জন ফুটবলারের এমআরআই স্ক্যান করানোর নির্দেশ দেন প্রাক্তন স্ট্রাইকার। পরীক্ষার পর দেখা যায় দলের ২১ জন ফুটবলারের বয়সই ১৭ বছরের অনেক বেশি। বাকিদের সঠিক বয়স নিয়েও সন্দেহ তৈরি হয়। অনূর্ধ্ব ১৭ জাতীয় দলের ফুটবলারদের এমআরআই স্ক্যানের রিপোর্ট দেখে ক্ষুব্ধ এটো। তিনি বয়স ভাঁড়িয়ে দলে আসা ১৭ জন ফুটবলারকে জাতীয় শিবির ছাড়ার নির্দেশ দেন। এখানেই শেষ নয়। নতুন করে যে ফুটবলারদের জাতীয় দলে ডাকা হয়েছিল, তাদের মধ্যেও ১১ জন বয়সের পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেনি।

আন্তর্জাতিক প্রতিযোগিতায় যাতে দেশের নাম নষ্ট না হয় তা নিশ্চিত করতে চাইছেন এটো। এত ফুটবলারের জন্মের শংসাপত্র ভুয়ো হওয়ায় প্রশাসনিক ব্যবস্থাকে দায়ী করেছেন ক্যামেরুনের ফুটবল সংস্থা। এক বিবৃতিতে বলা হয়েছে, ‘‘আমরা বয়স জালিয়তি রুখতে বদ্ধপরিকর। প্রশাসনিক স্তরের দুর্নীতির জন্যই এই অবস্থা। অতীতে এই ধরনের ঘটনা আন্তর্জাতিক স্তরে ক্যামেরুনের ভাবমূর্তি নষ্ট করেছে। তেমন যাতে আবার না হয় তা নিশ্চিত করতেই ফুটবলারদের কঠোর ভাবে পরীক্ষা করার নির্দেশ দেওয়া হয়েছিল।’’

সেন্ট্রাল আফ্রিকান ফুটবল ফেডারেশনের অনূর্ধ্ব ১৭ প্রতিযোগিতার জন্য দল নির্বাচন করেছিল ক্যামেরুন। দলের প্রস্তুতি দেখতে এসেছিলেন এটো। ফুটবলারদের দেখে তাঁর সন্দেহ হওয়ায় বয়স পরীক্ষার নির্দেশ দেন তিনি। মোট ৩২ জন ফুটবলার বয়স ভাঁড়ানোয় অভিযুক্ত হওয়ায় সমস্যা পড়েছেন ক্যামেরুনের অনূর্ধ্ব ১৭ জাতীয় দলের কোচ জিন পিয়েরে ফিয়ালা। বার বার ফুটবলার পরিবর্তন হওয়ায় প্রতিযোগিতার জন্য ঠিক মতো প্রস্তুতি নিতে পারছেন না তিনি। সমস্যা হচ্ছে দলের বোঝাপড়া তৈরি করতে।

এটো অবশ্য প্রস্তুতির সমস্যা নিয়ে চিন্তিত নন এটো। রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, চেলসি, এভারর্টন-সহ ইউরোপের একাধিক প্রথম সারির ক্লাবের প্রাক্তন ফুটবলার গুরুত্ব দিচ্ছেন দেশের সম্মানকে। মোট ৪৪ জন ফুটবলারের পরীক্ষা হয়েছে এখনও পর্যন্ত। তাদের মধ্যে ৩২ জনই উত্তীর্ণ হতে পারেনি। এই অবস্থায় মাত্র ১২ জনকে নিয়ে কোনও রকমে প্রস্তুতি চালাচ্ছেন কোচ ফিয়ালা। আফ্রিকার দেশগুলিতে ফুটবলারদের বয়স ভাঁড়ানোর ঘটনা অবশ্য নতুন কিছু নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cameroon age footballer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE