Advertisement
০২ মে ২০২৪
AIFF

বর্ষসেরা তিন ফুটবলারকে বেছে নিল ফুটবল ফেডারেশন, কারা পাচ্ছেন পুরস্কার?

মুম্বই সিটি এফসি এবং ভারতীয় দলের হয়ে ধারাবাহিক পারফরম্যান্সের জন্য পুরস্কার পাচ্ছেন মিজ়োরামের এক তরুণ ফুটবলার। বর্ষসেরা উঠতি ফুটবলারও আগামী মরসুমে খেলবেন মুম্বইয়ের হয়ে।

picture of Indian football team

ভারতীয় ফুটবল দল। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৩ ১৮:১২
Share: Save:

আইএসএলে সেরা ফুটবলারের পুরস্কার পেয়েছিলেন লালিয়ানজুয়ালা ছাঙতে। সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের বিচারেও তিনি বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হলেন। মঙ্গলবার ফেডারেশনের এক্সিকিউটিভ কমিটির বৈঠকের পর ছাঙতের নাম বর্ষসেরা ফুটবলার হিসাবে ঘোষণা করা হয়েছে। বর্ষসেরা মহিলা ফুটবলার হয়েছেন মনীষা কল্যাণ। সেরা উঠতি ফুটবলার হয়েছেন আকাশ মিশ্র।

দেশের বিভিন্ন ক্লাবের কোচেরা সেরা ফুটবলারদের একটি তালিকা তৈরি করেন। সেই তালিকা থেকে সম্ভাব্য সেরাদের বেছে নেওয়া হয়। তা থেকে বর্ষসেরা হিসাবে ছাঙতেকে বেছে নিয়েছেন চার প্রাক্তন ফুটবলারের একটি কমিটি। যে কমিটিতে ছিলেন ভাইচুং ভুটিয়া, আইএম বিজয়ন, সাব্বির আলি এবং ক্লাইম্যাক্স লরেন্স। প্রাক্তন ফুটবলারদের বেছে নেওয়া নামই ঘোষণা করা হল বর্ষসেরা হিসাবে।

মিজ়োরাম থেকে উঠে আসা ছাঙতে এখন ভারতীয় দলের নিয়মিত সদস্য। ২৫ বছরের রাইট উইঙ্গার খেলেন মুম্বই সিটি এফসিতে। গত আইএসএলে ২২টি ম্যাচ খেলে ১০টি গোল করেছিলেন ছাঙতে। ছ’টি গোলে সাহায্য করেছিলেন সতীর্থদের। ভারতীয় ফুটবলারদের মধ্যে তিনিই ছিলেন সর্বোচ্চ গোলদাতা। ডুরান্ড কাপে সাতটি ম্যাচে সাতটি গোল এবং তিনটি গোলে সহযোগিতা করেছিলেন। সব মিলিয়ে ক্লাবের হয়ে ৩২টি ম্যাচ খেলে ১৮টি গোল করেছেন তিনি। আরও ন’টি গোলের ক্ষেত্রে সাহায্য করেছেন সতীর্থদের। দেশের জার্সি গায়েও ২৫টি ম্যাচ খেলে ছ’টি গোল করেছেন তিনি। ধারাবাহিক ভাবে ভাল পারফরম্যান্সের জন্য ছাঙতেকে বর্ষসেরা ফুটবলার হিসাবে বেছে নেন ভাইচুং, বিজয়নেরা।

বছরের সেরা উঠতি ফুটবলারের পুরস্কার পাচ্ছেন হায়দরাবাদ এফসির আকাশ। আগামী মরসুমে আকাশও ছাঙতের সঙ্গে মুম্বইয়ে খেলবেন। উত্তরপ্রদেশ থেকে উঠে আসা তরুণ লেফট ব্যাক গত বছর হায়দরাবাদের হয়ে খেলেছেন ২৫টি ম্যাচ। ২০২১ সালের মার্চ মাসে প্রথম জাতীয় দলের হয়ে অভিষেক হয়েছিল আকাশের। দেশের হয়ে ১৭টি ম্যাচ খেলেছেন এখনও পর্যন্ত।

মহিলাদের জাতীয় দলের নিয়মিত স্ট্রাইকার মনীষা বর্ষসেরা মহিলা ফুটবলারের সম্মান পাচ্ছেন। তিনি খেলেন সাইপ্রাসের ক্লাব অ্যাপোলোনেতে। পঞ্জাব থেকে উঠে আসা ২২ বছরের মনীষা প্রথম ভারতীয় হিসাবে খেলেছেন মহিলাদের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE