Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Kalyan Chaubey

ভারতীয় ফুটবলের বিরুদ্ধে চক্রান্ত হচ্ছে! নেপথ্যে কে? প্রশ্ন ফেডারেশন সভাপতি কল্যাণের

এআইএফএফ-এর ইউটিউব চ্যানেল হ্যাক করা হয়েছে বলে অভিযোগ ভারতীয় ফুটবল ফেডারেশন সভাপতি কল্যাণ চৌবের। ভারতীয় ফুটবলের উন্নতিতে বাধা দিতে চক্রান্ত করা হচ্ছে বলে অভিযোগ করেছেন তিনি।

Picture of Kalyan Chaubey

ফেডারেশন সভাপতি কল্যাণ চৌবের অভিযোগ, ভারতীয় ফুটবলের বিরুদ্ধে চক্রান্ত করা হচ্ছে। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:২১
Share: Save:

ভারতীয় ফুটবলের বিরুদ্ধে চক্রান্তের অভিযোগ তুললেন ভারতীয় ফুটবল ফেডারেশন (এআইএফএফ) সভাপতি কল্যাণ চৌবে। তাঁর অভিযোগ, ভারতীয় ফুটবলকে কালিমালিপ্ত করার জন্য ইচ্ছে করে ফেডারেশনের ইউটিউব চ্যানেলকে হ্যাক করা হয়েছিল। পরে সেই চ্যানেল বন্ধ করা হয়েছে। তার ফলে সন্তোষ ট্রফি দেখতে সমস্যায় পড়েছেন দর্শক।

চলতি বছর সন্তোষ ট্রফির খেলা সরাসরি দেখা গিয়েছে ফেডারেশনের ইউটিউব চ্যানেলে। কিন্তু বুধবার সেখানে খেলা দেখা যাচ্ছিল না। এই নিয়ে ফেডারেশনে টুইট করে অভিযোগও জানান অনেকে। পরে দেখা যায়, চ্যানেলটি বন্ধ হয়ে গিয়েছে। সেই ঘটনা নিয়ে মুখ খুলেছেন কল্যাণ।

এআইএফএফ সভাপতি টুইট করে বলেছেন, ‘‘ভারতীয় ফুটবলের উন্নতিতে বাধা দেওয়ার জন্য গভীর ষড়যন্ত্র চলছে। ফেডারেশনের ইউটিউব চ্যানেল হ্যাক করা হয়েছিল। পরে সেটা বন্ধ করে দিতে হয়েছে। কেন এটা হল? এর নেপথ্যে কে রয়েছে?’’ প্রশ্ন তুলেছেন কল্যাণ।

ভারতীয় ফুটবল সংস্থার সভাপতি পদে বসার পরে ‘ভিশন ২০৪৭’ শুরু করেছেন কল্যাণ। আগামী ২৪ বছরে ভারতীয় ফুটবলের রূপরেখা ঠিক করেছেন তিনি। কল্যাণ জানিয়েছেন, ‘ভিশন ২০৪৭’-কে ভাগ করা হয়েছে চার বছর করে ছ’টি বিভাগে। আপাতত ২০২৬ পর্যন্ত বেশ কিছু পরিকল্পনা নেওয়া হয়েছে। সেটি সম্পূর্ণ করে পরবর্তী চার বছরের লক্ষ্যপূরণ করার চেষ্টা করা হবে। এ ভাবেই এগিয়ে নিয়ে যাওয়া হবে ভারতীয় ফুটবলকে। কল্যাণ বলেন, “বিশ্ব ফুটবলে ভারতের গুরুত্ব ক্রমশ বাড়ছে। স্বাধীনতার শতবর্ষ পূর্তিতে দেশের ফুটবলকে কোন জায়গায় দেখতে চাই আমরা, তার একটা সবিস্তার পরিকল্পনা করা হয়েছে। এই কাজে সবাইকে পাশে চাই। ভারতীয় ফুটবলের সোনালি যুগ ফেরাতে চাই। ১৯৫০ এবং ’৬০-এর দশকে ভারত এশিয়ায় যে ভাবে দাপট দেখাত, সেই দিন ফেরাতে চাই।”

মূলত বেশি সংখ্যায় প্রতিযোগিতা, বেশি সংখ্যায় ম্যাচ খেলা এবং তৃণমূল স্তরের উন্নতিতে জোর দেওয়া হয়েছে। ফুটবলের উন্নতিতে ১১টি বিষয়কে বেছে নেওয়া হয়েছে। এগুলি হল: পরিচালন, ক্লাব, রেফারিং, ডিজিটাল রূপান্তর, পরিকাঠামো, তৃণমূল স্তর, কোচিং, মার্কেটিং এবং বাণিজ্যিকরণ, জাতীয় দল, প্রতিভা অন্বেষণ এবং উন্নতি এবং প্রতিযোগিতা। ভারতীয় ফুটবলের উন্নতির যে কাজ তাঁরা শুরু করেছেন তাতে বাধা দেওয়ার চেষ্টা চলছে বলে অভিযোগ করেছেন কল্যাণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE