Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Sunil Chhetri

১৫০তম আন্তর্জাতিক ম্যাচের সামনে সুনীল! ভারতীয় দলের অধিনায়ককে সংবর্ধিত করবে ফেডারেশন

এখনও পর্যন্ত দেশের হয়ে ১৪৯টি ম্যাচ খেলে ৯৩টি গোল করেছেন সুনীল। নিজের ২৫, ৫০, ৭৫, ১০০ এবং ১২৫তম আন্তর্জাতিক ম্যাচে গোল করেছেন। ২০০৫ সালে পাকিস্তানের বিরুদ্ধে অভিষেক হয়।

picture of Sunil Cheetri

সুনীল ছেত্রী। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ মার্চ ২০২৪ ১৩:০৯
Share: Save:

ভারতীয় ফুটবল দলের অধিনায়ক সুনীল ছেত্রীকে বিশেষ সংবর্ধনা দেওয়ার পরিকল্পনা করেছে সর্বভারতীয় ফুটবল ফেডারেশন (এআইএফএফ)। সব ঠিক থাকলে আগামী ২৬ মার্চ আফগানিস্তানের বিরুদ্ধে দেশের হয়ে ১৫০তম ম্যাচ খেলতে নামবেন সুনীল। সে দিনই গুয়াহাটির মাঠে তাঁকে সংবর্ধিত করবে ফেডারেশন।

২০২৬ বিশ্বকাপ এবং ২০২৭ সালে এএফসি এশিয়ান কাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচ খেলছে ভারতীয় দল। আফগানিস্তানের বিরুদ্ধে প্রথম ম্যাচ গোল শূন্য অবস্থায় শেষ হওয়ায় আগামী মঙ্গলবারের ম্যাচ অত্যন্ত গুরুত্বপূর্ণ ইগর স্তিমাচের দলের কাছে। অ্যাসলে ওয়েস্টউডের দলকে গুয়াহাটিতে হারাতে না পারলে চাপে পড়ে যাবে ভারতীয় দল। সেই ম্যাচের আগেই সুনীলকে ১৫০তম আন্তর্জাতিক ম্যাচের মাইলফলক স্পর্শের জন্য সংবর্ধনা জানাতে চায় ফেডারেশন।

এআইএফএফ সভাপতি কল্যাণ চৌবে বলেছেন, ‘‘এটা একটা আশ্চর্যজনক এবং বিস্ময়কর ব্যাপার। ২০০৫ সাল থেকে দেশের হয়ে খেলছে সুনীল ছেত্রী। এত দিন ধরে ওকে সর্বোচ্চ পর্যায় খেলতে দেখা আমাদের সৌভাগ্য। সুনীল ওর ১৫০তম আন্তর্জাতিক ম্যাচ খেলতে চলেছে। অসাধারণ কৃতিত্ব। ভারতীয় ফুটবলের পতাকাকে দীর্ঘ দিন ধরে উঁচুতে ধরে রয়েছে সুনীল। ও শুধু দুর্দান্ত ফুটবলারই নয়, লক্ষ লক্ষ ছেলেমেয়েকে ফুটবল খেলতে অনুপ্রাণিত করেছে। আন্তর্জাতিক ফুটবলে এই উচ্চতায় পৌঁছনোর জন্য সুনীলকে আমার অভিনন্দন।’’

২০০৫ সালের ১২ জুন কোয়েট্টায় পাকিস্তানের বিরুদ্ধে প্রথম ভারতের জার্সি পরে খেলেছিলেন সুনীল। এখনও পর্যন্ত ১৪৯টি ম্যাচ খেলে ৯৩টি গোল করেছেন দেশের হয়ে। যা ভারতীয় ফুটবলাদের মধ্যে সর্বোচ্চ। আরও একটি নজির রয়েছে তাঁর। নিজের ২৫, ৫০, ৭৫, ১০০ এবং ১২৫তম আন্তর্জাতিক ম্যাচে গোল করেছেন সুনীল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sunil Chhetri AIFF Felicitation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE