Advertisement
০২ মে ২০২৪
FIFA World Cup 2022

মেসির অপেক্ষায় আর্জেন্টিনা শিবির

বিশ্বকাপ ফাইনালে জার্মানির কাছে হারের যন্ত্রণা ভুলতে পারছেন না। তাঁর মতে আট বছর আগে ব্রাজিলে যে দল খেলেছিল, তার সঙ্গে প্রচুর মিল রয়েছে সঙ্গে এ বারের আর্জেন্টিনা দলেরও।

উচ্ছ্বাস: মেসির কাট-আউট নিয়ে দোহার রাস্তায় ভক্তরা। রয়টার্স

উচ্ছ্বাস: মেসির কাট-আউট নিয়ে দোহার রাস্তায় ভক্তরা। রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২২ ০৯:২৭
Share: Save:

আবু ধাবিতে রবিবারই আর্জেন্টিনা দলে যোগ দেওয়ার কথা লিয়োনেল মেসির। কিন্তু এখনও তিনি ব্রাজিলে ২০১৪ সালের বিশ্বকাপ ফাইনালে জার্মানির কাছে হারের যন্ত্রণা ভুলতে পারছেন না। তাঁর মতে আট বছর আগে ব্রাজিলে যে দল খেলেছিল, তার সঙ্গে প্রচুর মিল রয়েছে সঙ্গে এ বারের আর্জেন্টিনা দলেরও।

নিজের দেশের একটি সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে মেসি বলেছেন, ‘‘২০১৪ বিশ্বকাপের আর্জেন্টিনার সঙ্গে এ বারের দলের অনেক মিল রয়েছে। দু’টি দলই একই ভাবে গড়া হয়েছে।’’ কী রকম? আর্জেন্টিনীয় কিংবদন্তির ব্যাখ্যা, ‘‘দু’টি দলের মানসিক শক্তি একই রকম। বিশ্বকাপের শেষ পর্যন্ত যেভাবে ২০১৪-তে দল এগিয়েছিল, এ বারও সেই একই রকম অনুভূতি হচ্ছে। বিশ্বকাপের প্রথম ম্যাচে জেতাটা খুবই গুরুত্বপূর্ণ।তা হলেই আত্মবিশ্বাস অনেক বেড়ে যায়। অনেকটাই সহজ হয়ে যায় পরের ম্যাচগুলিতে খেলা।’’এর পরেই হতাশ হয়ে যোগ করেছেন, ‘‘২০১৪-র বিশ্বকাপে আমরা দুর্দান্ত খেলেছিলাম। দারুণ উপভোগ করেছিলাম ফুটবল। ওই অভিজ্ঞতা কখনও ভুলতে পারব না আমি। যদিও ফুটবলে শেষ কথা গোল। যা আমরা করতে পারিনি।’’

কাতার বিশ্বকাপে আর্জেন্টিনাকে সম্ভাব্য চ্যাম্পিয়ন মনে করছেন অনেকে। প্রত্যাশার এই চাপ কি সমস্যায় ফেলবে? মেসি বলছেন, ‘‘প্রত্যাশার চাপ তো থাকবেই। তাই সাধারণ মানুষের চিন্তাভাবনার থেকে আমাদের আলাদা থাকতে হবে। আমরাও স্বপ্ন দেখছি চ্যাম্পিয়ন হওয়ার। পাশাপাশি বাস্তব পরিস্থিতি সম্পর্কেও আমরা ওয়াকিবহাল।’’ আরও বলেছেন, ‘‘বিশ্বকাপ এমন একটা প্রতিযোগিতা, যেখানে সামান্য ভুল করলে মুহূর্তের মধ্যে সব কিছু শেষ হয়ে যেতে পারে। প্রথম থেকে শেষ ম্যাচ পর্যন্ত আমাদের একই ছন্দে খেলতে হবে। আমরা লড়াইয়ের জন্য প্রস্তুত। তবে আর্জেন্টিনীয়রা মনে করছেন, আমরা প্রথম ম্যাচ থেকেই চ্যাম্পিয়ন হব, তা কিন্তু হবে না। আমাদের ধাপে ধাপে এগোতে হবে।’’ সমর্থকদের উদ্দেশে তিনি বলেছেন, ‘‘আপনাদের মতো আমিও রোমাঞ্চ অনুভব করছি। আশা করছি, কাতারে নিজেদের একশো শতাংশ উজাড় করে দিয়ে খেলতে পারব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

FIFA World Cup 2022 Lionel Messi Argentina Football
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE