Advertisement
১৩ জুন ২০২৪
Emiliano Martinez in Kolkata

‘ভবিষ্যতে আর কেউ মেসি হবে না’, কলকাতায় এসে বলে দিলেন বিশ্বজয়ী মার্তিনেস

কলকাতায় এসেছেন আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেস। এখনও লিয়োনেল মেসিতে বুঁদ তিনি। মার্তিনেসের মতে, ভবিষ্যতে মেসির মতো ফুটবলার আর দেখা যাবে না।

Emiliano Martinez

কলকাতায় একটি অনুষ্ঠানে এমিলিয়ানো মার্তিনেস। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৩ ১৬:৩৮
Share: Save:

বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসকে হারানোর পরে গোটা দল যখন এক দিকে উল্লাসে মত্ত তখন লিয়োনেল মেসি ছুটে গিয়েছিলেন তাঁর কাছে। বিশ্বকাপের ফাইনালে জেতার পরেও তাঁকে জড়িয়ে ধরে কাঁদতে দেখা গিয়েছিল মেসিকে। সেই এমিলিয়ানো মার্তিনেস কলকাতায় এসে বলে গেলেন, তিনি ভাগ্যবান যে মেসির সঙ্গে খেলেন। ভবিষ্যতে আর কেউ মেসি হবেন না বলে জানিয়েছেন মার্তিনেস।

আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী গোলরক্ষকের মতে, মেসিই সেরা। কলকাতায় এসে মিলনমেলা প্রাঙ্গণে একটি আলাপচারিতায় মার্তিনেস বলেন, ‘‘মেসি বিশ্বের সর্বকালের সেরা ফুটবলার। মেসি এক জনই। ভবিষ্যতে আর কেউ মেসি হবে না। আমি ভাগ্যবান যে মেসির সঙ্গে খেলি।’’ মার্তিনেসের চোখে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো শুধুই এক জন ফুটবলার। তার বেশি নয়। মেসি-রোনাল্ডোর মধ্যে মেসিকে অনেক এগিয়ে রেখেছেন তিনি।

বিশ্বকাপের ফাইনালে টাইব্রেকারে ফ্রান্সকে হারিয়েছিলেন মার্তিনেস। ম্যাচ শেষে মেসি তাঁকে কী বলেছিলেন সেটা জানিয়েছেন মার্তিনেস। তিনি বলেন, ‘‘মেসি এসে বলেছিল, তুমি আগেও আমাদের জিতিয়েছ। আবার জেতালে। অনেক ধন্যবাদ।’’ কাতারে আর্জেন্টিনার ফুটবলারদের একটিই লক্ষ্য ছিল, মেসির জন্য কাপ জেতা। সেই কারণে গ্রুপ পর্বের প্রথম ম্যাচে হেরে গেলেও তাঁদের বিশ্বাস ছিল যে তাঁরা জিতবেন।

ফাইনালে অতিরিক্ত সময়ের শেষ দিকে ফ্রান্সের কোলো মুয়ানির শট বাঁচিয়ে দিয়েছিলেন মার্তিনেস। নইলে সেখানেই স্বপ্নভঙ্গ হত মেসিদের। গোল ছেড়ে এগিয়ে এসে পা ছড়িয়ে মার্তিনেসের সেই গোল বাঁচানোর অনেক প্রশংসা হয়েছে। কলকাতায় এসে আর্জেন্টিনার গোলরক্ষক জানিয়েছেন, মোটেই আকস্মিক কোনও ঘটনা ছিল না সেটা। তাঁরা অনুশীলন করেছিলেন। তারই ফল পেয়েছেন।

সামনে বছর কোপা আমেরিকা। দ্বিতীয় বারের জন্য সেই ট্রফি জিততে চান মার্তিনেস। তার পরে আবার বিশ্বকাপ। মার্তিনেস বলেন, ‘‘সামনের বছর কোপা জিততে চাই। তার পরে আবার বিশ্বকাপ জিততে নামব। আমাদের দল খুব ভাল। পরের বারও বিশ্বকাপ জেতার ক্ষমতা আছে আমাদের।’’ তবে সামনের বছর কি মেসিকে পাবে আর্জেন্টিনা? তিনি অবসর নিলে কে হবেন আর্জেন্টিনার অধিনায়ক? আপাতত সে সব ভাবতে রাজি নন মার্তিনেস। এখনও মেসিতে বুঁদ হয়ে রয়েছেন বিশ্বকাপে সোনার গ্লাভসের মালিক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Emiliano Martínez Lionel Messi Argentina Football
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE