Advertisement
০৪ মে ২০২৪
India Football

এশিয়ান গেমস, বিশ্বকাপ ফুটবলের যোগ্যতা অর্জন পর্বে গ্রুপ চূড়ান্ত, ভারতের বিপক্ষে কারা?

বৃহস্পতিবার এশিয়ান গেমস ও ২০২৬ সালের ফুটবল বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের গ্রুপ বিন্যাস হয়ে গেল। দু’টি প্রতিযোগিতাতেই অপেক্ষাকৃত সহজ গ্রুপে ভারত। কাদের বিরুদ্ধে খেলতে হবে সুনীল ছেত্রীদের?

Sunil Chhetri

সুনীল ছেত্রী। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৩ ১৫:২৮
Share: Save:

ভারতীয় ফুটবল দলকে বুধবারই এশিয়ান গেমসে খেলার অনুমতি দিয়েছে কেন্দ্র। আর বৃহস্পতিবার এশিয়ান গেমসে ফুটবলের গ্রুপ বিন্যাস হয়ে গেল। একই দিনে ২০২৬ সালের ফুটবল বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বেরও গ্রুপ বিন্যাস হয়েছে। দু’টি প্রতিযোগিতাতেই অপেক্ষাকৃত সহজ গ্রুপে পড়েছে ভারত। তবে গ্রুপের বাধা টপকালেও কঠিন লড়াই সুনীল ছেত্রীদের সামনে।

এশিয়ান গেমসে পুরুষদের মোট ২৩টি দলকে ছ’টি গ্রুপে ভাগ করা হয়েছে। তার মধ্যে এ, বি, সি, ই ও এফ গ্রুপে রয়েছে চারটি করে দল। গ্রুপ ডি-তে রয়েছে তিনটি দল। আয়োজক দেশ হওয়ায় সরাসরি গ্রুপ এ-তে রয়েছে চিন। সেই গ্রুপেই ভারত। বাকি দু’টি দল হল বাংলাদেশ ও মায়ানমার। ফিফা ক্রমতালিকায় ভারত রয়েছে ১০১ নম্বরে। এশিয়ান গেমসের গ্রুপে একমাত্র চিন (৮১) ভারতের আগে। বাকি দুই দল বাংলাদেশ (১৯২) ও মায়ানমার (১৬০) ক্রমতালিকায় অনেকটা পিছিয়ে রয়েছে।

প্রতিটি গ্রুপ থেকে প্রথম দুই দল ও চারটি সেরা তৃতীয় স্থানে থাকা দল প্রি-কোয়ার্টার ফাইনালে উঠবে। সেখান থেকে শুরু হবে নক আউট পর্ব। অর্থাৎ, গ্রুপ এ থেকে প্রথম দুই দল হিসাবে ভারতের নক আউটে যাওয়ার সম্ভাবনা অনেক বেশি। তবে সেখানে সৌদি আরব, ইরান, জাপান, দক্ষিণ কোরিয়ার মতো কঠিন দলের বিরুদ্ধে খেলতে হবে সুনীলদের।

বাকি ১৯টি দলের গ্রুপ বিন্যাস—

গ্রুপ বি: ভিয়েতনাম, সৌদি আরব, ইরান, মঙ্গোলিয়া

গ্রুপ সি: উজবেকিস্তান, সিরিয়া, হংকং, আফগানিস্তানগ্রু ডি: জাপান, প্যালেস্টাইন, কাতার

গ্রুপ ই: দক্ষিণ কোরিয়া, বাহরিন, তাইল্যান্ড, কুয়েত

গ্রুপ এফ: উত্তর কোরিয়া, ইন্দোনেশিয়া, কাজাখস্তান, চাইনিজ তাইপেই

অন্য দিকে ২০২৬ সালের ফুটবল বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের দ্বিতীয় রাউন্ডে ভারত রয়েছে এ গ্রুপে। সেই গ্রুপের বাকি দেশগুলি হল— কাতার, কুয়েত এবং আফগানিস্তান ও মঙ্গোলিয়ার মধ্যে একটি দল। কাতারে গত বার বিশ্বকাপ হয়েছে। সুতরাং বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা রয়েছে তাদের। ফিফা ক্রমতালিকায় কাতার ৬১ নম্বরে। কুয়েত (১৪৩), আফগানিস্তান (১৫৫) ও মঙ্গোলিয়া (১৮৩) অবশ্য ভারতের পিছনে। তাই সেখানেও একমাত্র কাতারের সামনেই কঠিন লড়াই সুনীলদের। তবে বিশ্বকাপের যোগ্যতা অর্জনে আরও অনেকগুলি পর্ব টপকে তবে যোগ্যতা পেতে হয়। তাই এখনও অনেক লড়াই রয়েছে সুনীলদের সামনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE