Advertisement
০২ মে ২০২৪
Asian Games

ট্রায়াল ছাড়া সরাসরি সুযোগ পেয়েও এশিয়ান গেমসের দল থেকে বাদ পড়তে পারেন দুই কুস্তিগির

এশিয়ান গেমসে ট্রায়াল ছাড়া সরাসরি সুযোগ পেয়েছেন বজরং পুনিয়া ও বিনেশ ফোগট। তার পরেও এশিয়ান গেমসের দল থেকে বাদ পড়তে পারেন দুই কুস্তিগির।

Vinesh Phogat and Bajrang Punia

বিনেশ ফোগট (বাঁ দিকে) ও বজরং পুনিয়া। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৩ ১১:৩৪
Share: Save:

কোনও রকম ট্রায়াল না দিয়েও এশিয়ান গেমসে ভারতের কুস্তি দলে সুযোগ পেয়েছেন বজরং পুনিয়া ও বিনেশ ফোগট। কিন্তু তার পরেও দল থেকে বাদ পড়তে পারেন তাঁরা। এমনটাই জানিয়েছেন ভারতীয় কুস্তি সংস্থার বিশেষ (অ্যাডহক) কমিটির এক সদস্য। সামনেই বিশ্ব চ্যাম্পিয়নশিপের ট্রায়াল। সেখানে জিততে না পারলে এশিয়ান গেমসে খেলা না-ও হতে পারে বজরং, বিনেশের।

এশিয়ান গেমসে পুরুষদের ৬৫ কেজি বিভাগে বজরং ও মহিলাদের ৫৩ কেজি বিভাগে বিনেশ সুযোগ পেয়েছেন। বাকি কুস্তিগিরদের ট্রায়াল দিতে হয়েছে। সেখানে জিতে পুরুষদের ৬৫ কেজি বিভাগে বিশাল কালিরামান ও মহিলাদের ৫৩ কেজি বিভাগে অন্তিম পাঙ্ঘাল স্ট্যান্ড বাই হিসাবে রয়েছেন। অ্যাডহক কমিটির সদস্য জ্ঞান সিংহ সংবাদ সংস্থা পিটিআইকে বলেছেন, ‘‘আমরা প্রস্তাব রাখতে চাই যদি বজরং ও বিনেশ বিশ্ব চ্যাম্পিয়নশিপের ট্রায়াল জেতে তা হলেই ওরা এশিয়ান গেমসে যাবে। নইলে ওদের বদলে বিশাল ও অন্তিম এশিয়ান গেমসে ভারতের প্রতিনিধিত্ব করবে।’’ অ্যাডহক কমিটির পরবর্তী বৈঠকে এই বিষয়ে আলোচনা হবে বলে জানিয়েছেন জ্ঞান।

এশিয়ান গেমসের ট্রায়াল হয়েছে গত ২২ ও ২৩ জুলাই। এই ট্রায়ালের দিন পিছিয়ে দেওয়ার আবেদন করেছিল ভারতীয় অলিম্পিক্স সংস্থা। কিন্তু এশিয়ান অলিম্পিক্স সংস্থা সেই আবেদন মানেনি। ভারতীয় কুস্তি সংস্থার সভাপতি ব্রিজভূষণ শরণ সিংহের বিরুদ্ধে আন্দোলন করা দুই কুস্তিগির বজরং ও বিনেশ সরাসরি সুযোগ পান। প্রতিবাদ করা বাকি চার কুস্তিগির সাক্ষী মালিক, সত্যব্রত কাদিয়ান, জীতেন্দ্র কিনহা ও সঙ্গীতা ফোগট ট্রায়ালে অংশ নেননি। এই চার কুস্তিগির অবশ্য বিশ্ব চ্যাম্পিয়নশিপের ট্রায়ালে নামার সুযোগ পাবেন।

জ্ঞানের প্রস্তাব অনুযায়ী, বিশ্ব চ্যাম্পিয়নশিপের ট্রায়ালে আবার সব কুস্তিগিরকে নামতে হবে। সেখানেই আপত্তি করেছেন এশিয়ান গেমসের ট্রায়ালে নামা অনেক কুস্তিগির। তাঁদের দাবি, সবে তাঁরা একটি ট্রায়াল শেষ করে উঠেছেন। আবার তাঁদের ট্রায়ালে নামতে বলা হচ্ছে। তাও এমন কিছু কুস্তিগিরের জন্য যাঁরা এশিয়ান গেমসের ট্রায়ালে অংশ নেননি। তাঁদের প্রতি অন্যায় করা হচ্ছে বলে অভিযোগ কুস্তিগিরদের একাংশের।

এর আগেও অ্যাডহক কমিটির সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন উঠেছিল। বিনেশকে সরাসরি এশিয়ান গেমসে সুযোগ দেওয়ায় আর এক কুস্তিগির অন্তিম বলেছিলেন, ‘‘গত এক বছর ধরে অনুশীলন না করার পরেও এশিয়ান গেমসে সুযোগ পেয়েছে বিনেশ। আমি ২০২২ সালের জুনিয়র বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনা জিতেছি। তার পরেও আমাকে সুযোগ দেওয়া হয়নি। এর থেকেই বোঝা যাচ্ছে কমিটি কী চাইছে? ভারতের কুস্তি নিয়ে তারা কতটা ভাবছে?’’ গত কমনওয়েলথ গেমসের ট্রায়ালেও তাঁর প্রতি অন্যায় হয়েছিল বলে অভিযোগ করেছেন অন্তিম। চলতি বছর সিনিয়র এশিয়ান চ্যাম্পিয়নশিপে রুপোজয়ী কুস্তিগির বলেন, ‘‘কমনওয়েলথ গেমসের ট্রায়ালেও বিনেশ আর আমার খেলা ৩-৩ শেষ হয়েছিল। কিন্তু কমনওয়েলথে বিনেশকে সুযোগ দেওয়া হল। তখনও আমার প্রতি অন্যায় করা হয়েছিল। তা হলে আমি কী করব? কুস্তি ছেড়ে দেব? আমি শুধু স্বচ্ছ ট্রায়াল চাই। কারণ, শুধু আমি নয়, আরও অনেকেই বিনেশকে হারাতে পারবে।’’

দিল্লি হাই কোর্টেও আবেদন করেছিলেন অন্তিমেরা। কিন্তু এই সিদ্ধান্তে হস্তক্ষেপ করতে চায়নি আদালত। এ বার আবার বিশ্ব চ্যাম্পিয়নশিপের ট্রায়াল ঘিরে জলঘোলা শুরু হয়েছে ভারতীয় কুস্তিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Asian Games Bajrang Punia Vinesh Phogat Wrestling
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE