Advertisement
১৯ জুন ২০২৪
Qatar World Cup 2022

Qatar 2022: টানা পাঁচ বার বিশ্বকাপে, কাতারের টিকিট দিলেন গোলরক্ষক রেডমেন, বাকি থাকল একটি জায়গা

অতিরিক্ত সময়ও গোল না হওয়ায় দ্বিতীয় গোলরক্ষক রেডমেনকে নামায় অস্ট্রেলিয়া। তিনি পেনাল্টি বিশেষজ্ঞ হিসেবেই পরিচিত। তাঁর কৌশলেই আটকে গেল পেরু।

জয়ের পর সতীর্থের সঙ্গে উচ্ছ্বাসে মাতলেন রেডমেন।

জয়ের পর সতীর্থের সঙ্গে উচ্ছ্বাসে মাতলেন রেডমেন। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২২ ১৯:৩৯
Share: Save:

কাতার বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করল অস্ট্রেলিয়া। আন্তঃমহাদেশীয় প্লে-অফে পেরুকে হারিয়ে ২০২২ ফুটবল বিশ্বকাপের টিকিট নিশ্চিত করল অস্ট্রেলিয়া। দোহায় নির্ধারিত সময়ের খেলা শেষ হয় গোলশূন্য অবস্থায়। পরে অতিরিক্ত সময়েও গোল করতে পারেনি দু’দল। খেলা গড়ায় টাইব্রেকারে। তাতে দু’দলই একটি করে শটে গোল করতে পারেনি। শেষ পর্ষন্ত সাডেন ডেথে লাতিন আমেরিকার দেশটিকে ৫-৪ ব্যবধানে হারিয়ে বিশ্বকাপ খেলার ছাড়পত্র জোগাড় করে নেয় অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ার পরিবর্ত গোলরক্ষক অ্যান্ড্রু রেডমেন পেরুর আলেক্স ভালেরার শট রুখে দিয়ে দলকে বিশ্বকাপের মূলপর্বে পৌঁছে দেন। অস্ট্রেলিয়ার গোলরক্ষক রেডমেন পেনাল্টি বিশেষজ্ঞ হিসেবেই পরিচিত। অতিরিক্ত সময় শেষ হওয়ার মাত্র তিন মিনিট আগে তাঁকে মাঠে নামান অস্ট্রেলিয়ার কোচ গ্রাহাম আর্নল্ড। সেই রেডমেনই শেষ পর্যন্ত ম্যাচের নায়ক হলেন।

টাইব্রেকারের প্রথম শটেই গোল করতে পারেননি অস্ট্রেলিয়ার মার্টিন বয়লি। তাতে অবশ্য তারা চাপে পড়েনি। পরের পাঁচটা শটেই গোল করেন অজি ফুটবলাররা। ম্যাচেও প্রায় সারাক্ষণই ছিল অস্ট্রেলিয়ার দাপট। পেরু মূলত প্রতি আক্রমণ নির্ভর ফুটবল খেলে। দু’দলই বেশ কয়েকটি গোলের সহজ সুযোগ নষ্ট করে। ম্যাচ টাইব্রেকারে যাচ্ছে বুঝেই রেডমেনকে নামান আর্নল্ড।

বিপক্ষের প্রতিটি পেনাল্টি শটের আগে গোল লাইনে দাঁড়িয়ে লাফান রেডমেন। স্থির থাকেন না এক জায়গায়। ফলত তাঁর বিরুদ্ধে পেনাল্টি শট মারা কিছুটা কঠিন। সে জন্য তিনি ‘ডান্সিং গোলকিপার’ নামে পরিচিত সমর্থকদের কাছে। আহমেদ বিন আলি স্টেডিয়ামের ম্যাচেও তিনি তেমনই করেন বিপক্ষ ফুটবলারদের মনসংযোগ নষ্ট করার জন্য। বিপক্ষের নেওয়া দু’টি শট আটকে দেন তিনি। দলের খেলায় খুশি অস্ট্রেলিয়ার কোচ আর্নল্ড। ফুটবলারদের কঠোর পরিশ্রমে প্রশংসা করেছেন তিনি।

এই নিয়ে টানা পাঁচ বার ফুটবল বিশ্বকাপের মূলপর্বে খেলবে অস্ট্রেলিয়া। কাতারে গ্রুপ ‘ডি’-তে তাদের প্রতিপক্ষ ফ্রান্স, ডেনমার্ক এবং তিউনিশিয়া। অন্য দিকে, মঙ্গলবার রাতে অপর প্লে-অফে মুখোমুখি হবে নিউজিল্যান্ড এবং কোস্টারিকা। সেই ম্যাচের জয়ী দল ৩২তম দেশ হিসেবে বিশ্বকাপের মূলপর্বের যোগ্যতা অর্জন করবে। গ্রুপ ‘ই’-তে তারা খেলবে স্পেন, জার্মানি এবং জাপানের সঙ্গে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE