Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Qatar World Cup 2022

Qatar Football World Cup: শাস্তি মৃত্যুদণ্ড! কাতারে বিশ্বকাপে খেলতে যেতে চাইছেন না এই সমকামী ফুটবলার

বিশ্বকাপের আয়োজক দেশ হিসাবে নাম ঘোষণা হওয়ার পর থেকেই সমকামিতা নিয়ে সমালোচনার মুখে কাতার।

অস্ট্রেলিয়ার ফুটবলার জোশ ক্যাভালো

অস্ট্রেলিয়ার ফুটবলার জোশ ক্যাভালো ছবি: টুইটার থেকে।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২১ ১৬:৪৭
Share: Save:

কাতারে বিশ্বকাপ খেলতে যেতে ভয় পাচ্ছেন অস্ট্রেলিয়ার ফুটবলার জোশ ক্যাভালো। গত মাসেই নিজেকে সমকামী ঘোষণা করেছেন জশ। কাতারে সমকামিতা অপরাধ। তাই সেখানে খেলার বিষয়ে শঙ্কিত জোশ।

২১ বছরের জশ এই মুহূর্তে অস্ট্রেলিয়ার এ-লিগে খেলেন। এখনও জাতীয় দলে সুযোগ পাননি তিনি। কিন্তু তাঁর ধারাবাহিক পারফরম্যান্সের জন্য বিশ্বকাপের আগে জাতীয় দলে সুযোগ পেতে পারেন এই মিডফিল্ডার। তার আগে থেকেই ভয়ে রয়েছেন তিনি। সম্প্রতি সংবাদমাধ্যমকে তিনি বলেন, ‘‘আমি জানতে পেরেছি কাতারে সমকামীদের মৃত্যুদণ্ডের সাজা দেওয়া হয়। এই কথা শোনার পর থেকে আমি খুব ভয়ে আছি। আমি কাতার যেতে চাই না।’’

জাতীয় দলে সুযোগ পাওয়ার পরে যদি তিনি কাতারে যেতে না পারেন তা হলে তার থেকে খারাপ কিছু হতে পারে না বলেই মনে করেন জোশ। তিনি বলেন, ‘‘এক জন ফুটবলারের কাছে বিশ্বকাপে দেশের হয়ে খেলতে পারার থেকে বড় কিছু হয় না। একটি দেশ সমকামীদের সমর্থন করে না বলে সেই স্বপ্ন ভেঙে যেতে পারে। কিন্তু জীবনের ঝুঁকি নিয়ে সেখানে যেতে চাই না। নিজের কেরিয়ারের থেকেও জীবন আমার কাছে বেশি গুরুত্বপূর্ণ।’’

বিশ্বকাপের আয়োজক দেশ হিসাবে নাম ঘোষণা হওয়ার পর থেকেই সমকামিতা নিয়ে সমালোচনার মুখে কাতার। ‘ইন্টারন্যাশনাল লেসবিয়ান, গে, বাইসেক্সুয়াল, ট্রান্স অ্যান্ড ইন্টারসেক্স অ্যাসোসিয়েশন’ (আইএলজিএ) একটি রিপোর্টে জানিয়েছে, কাতারে সমকামিতাকে অপরাধ হিসাবে দেখা হয় এবং তার শাস্তি হিসাবে মৃত্যুদণ্ড দেওয়া হয়।

অবশ্য কাতার বিশ্বকাপের চিফ এগজিকিউটিভ নাসের আল খাটের বলেন, ‘‘যে কোনও লিঙ্গ, ধর্ম, শ্রেণি ও যৌন চাহিদার সমর্থকদের বলতে চাই, কাতার তাঁদের জন্য বিশ্বের অন্যতম নিরাপদ দেশ। সবাই নির্দ্বিধায় এ দেশে আসবেন।’’ সেই সঙ্গে তিনি আরও জানান, তাঁদের সংস্কৃতি তাঁরা পালন করেন। তাই বলে অন্যদের উপরে তা চাপাতে চান না। এ সবের পরেও নিশ্চিত হতে পারছেন না জোশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Qatar World Cup 2022 fifa Gay
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE