Advertisement
২৬ এপ্রিল ২০২৪
FC Barcelona

মেসি বিদায়ের পরে প্রথম স্প্যানিশ লিগ জিতল বার্সেলোনা! ৪ ম্যাচ বাকি থাকতেই চ্যাম্পিয়ন

লিয়োনেল মেসি ক্লাব ছাড়ার পরে এই প্রথম বার স্প্যানিশ লিগে চ্যাম্পিয়ন হল বার্সেলোনা। মেসির প্রাক্তন সতীর্থ জাভির হাত ধরেই আবার ট্রফি ঢুকল স্পেনের এই ক্লাবে।

Barcelona footballers

লা লিগা জেতার পরে উল্লাস বার্সেলোনার ফুটবলারদের। ছবি: রয়টার্স

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৫ মে ২০২৩ ১২:০২
Share: Save:

২০১৮ সালে শেষ বার স্প্যানিশ লিগ ঢুকেছিল ক্যাম্প ন্যু-তে। তার পর থেকে দীর্ঘ খরা। মাঝে ক্লাব ছেড়ে দেন লিয়োনেল মেসি। অনেক ভাঙা-গড়া শেষে আবার লা লিগা চ্যাম্পিয়ন বার্সেলোনা। তাও আবার ৪ ম্যাচ বাকি থাকতে। বার্সার আর এক ঘরের ছেলে জাভির হাত ধরেই আবার স্পেনের লিগে চ্যাম্পিয়ন হল কাতালান ক্লাব।

রবিবার এসপ্যানিয়োলকে হারানোর পরেই ধরাছোঁয়ার বাইরে চলে যায় বার্সা। পয়েন্ট তালিকায় দ্বিতীয় স্থানে থাকা রিয়াল মাদ্রিদের সঙ্গে তাদের পয়েন্টের তফাত ১৪, যা ৪ ম্যাচ জিতলেও টপকাতে পারবে না রিয়াল। সেই কারণে চ্যাম্পিয়ন হয়ে গেল বার্সা। এই জয়ের নেপথ্যে বড় কারণ বার্সার এল ক্লাসিকো জয়। সেখানেই লিগের ফয়সালা অনেকটাই করে ফেলেন রবার্ট লেয়নডস্কিরা।

২০১৮ সালের আগে বার্সাকে লিগ জেতাতে প্রধান ভূমিকা নিতেন মেসি। সঙ্গে ছিলেন জাভি ও ইনিয়েস্তা। মেসির আগেই দুই ফুটবলার অবসর নেন। ২০২১ সালে মেসিও বার্সা ছেড়ে ফ্রান্সের ক্লাব প্যারিস সঁ জরমঁ-তে যোগ দেন। তার পর থেকে একের পর এক ব্যর্থতা। এই পরিস্থিতিতে বার্সার লা মাসিয়া অ্যাকাডেমি থেকে উঠে আসা জাভির উপরেই দায়িত্ব দেন ক্লাবের কর্তারা। জাভি নিজের মতো দল তৈরি করেন। সেখানে লেয়নডস্কির মতো অভিজ্ঞ স্ট্রাইকারের পাশাপাশি গাভি, পেদ্রি, রাফিনহার মতো তরুণদের নিয়ে আসেন তিনি। তাঁরাই আবার নতুন করে স্বপ্ন দেখাচ্ছেন।

এর মধ্যেই জল্পনা শুরু হয়েছে, মেসিকে ফিরিয়ে আনার চেষ্টা চালাচ্ছে বার্সেলোনা। মেসি যে পিএসজি ছাড়ছেন তা নিশ্চিত। তবে তিনি বার্সায় যোগ দিলে আবার মেসি-জাভি যুগলবন্দি দেখা যেতে পারে কাতালান ক্লাবে।

রবিবার চ্যাম্পিয়ন হতেই নেমেছিল বার্সা। ১১ মিনিটের মাথায় দলকে এগিয়ে দেন লেয়নডস্কি। ২০ মিনিটে ব্যবধান বাড়ান আলেজান্দ্রো বালডে। বিরতির আগে নিজের দ্বিতীয় গোল করেন লেয়নডস্কি। বিরতির পরে বার্সার হয়ে চার নম্বর গোল করেন জুলস কুন্ডে। এসপ্যানিয়োল দু’টি গোল শোধ করলেও তাতে খেলার ফলে কোনও প্রভাব পড়েনি। ম্যাচ ও সেই সঙ্গে লিগ, দু’টিই জিতে মাঠ ছাড়ে বার্সা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

FC Barcelona la liga Lionel Messi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE