Advertisement
৩০ মে ২০২৪
Bundeshliga

ইতিহাস লেভারকুসেনের, প্রিমিয়ার লিগে আর্সেনাল, লিভারপুলের হারে সুবিধা ম্যাঞ্চেস্টার সিটির

বুন্দেশলিগায় ইতিহাস গড়ল বেয়ার লেভারকুসেন। প্রথম বার বুন্দেশলিগা জিতল তারা। অন্য দিকে আর্সেনাল ও লিভারপুল হারায় প্রিমিয়ার লিগের লড়াইয়ে সুবিধা হল ম্যাঞ্চেস্টার সিটির।

football

বুন্দেশলিগা জেতার পরে মাঠে নেমে উল্লাস বেয়ার লেভারকুসেনের ফুটবলারদের। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২৪ ১৩:৩৯
Share: Save:

নতুন চ্যাম্পিয়ন পেল বুন্দেশলিগা। জার্মানির ফুটবল লিগে বায়ার্ন মিউনিখের আধিপত্য থামিয়ে প্রথম বারের জন্য ট্রফি জিতল বেয়ার লেভারকুসেন। অন্য দিকে আর্সেনাল ও লিভারপুল হারায় প্রিমিয়ার লিগের লড়াইয়ে সুবিধা হল ম্যাঞ্চেস্টার সিটির।

গত ১১ বছর ধরে বুন্দেশলিগা জিতছিল বায়ার্ন। এ বার পারল না তারা। রবিবার ওয়ের্ডার ব্রেমেনকে ৫-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হল লেভারকুসেন। স্পেনের বিশ্বকাপজয়ী ফুটবলার জাভি অলোনসো দায়িত্ব নেওয়ার পরে বদলে গিয়েছে লেভারকুসেন। লিগে টানা ২৯টি ম্যাচে অপরাজিত তারা। সব প্রতিযোগিতা মিলিয়ে শেষ ৪৩টি ম্যাচে কেউ লেভারকুসেনকে হারাতে পারেনি।

দাপট দেখিয়ে পাঁচ ম্যাচ বাকি থাকতে ১৬ পয়েন্টের লিড নিয়ে চ্যাম্পিয়ন হল তারা। ১৯৯৩ সালের পরে আবার কোনও ট্রফি ঢুকল এই ক্লাবে। শেষ কবে বুন্দেশলিগায় কোনও ক্লাব বায়ার্নকে এ ভাবে পিছনে ফেলে চ্যাম্পিয়ন হয়েছে তা মনে করতে পারছেন না বিশেষজ্ঞেরা।

অন্য দিকে প্রিমিয়ার লিগ জেতার দৌড়ে এগিয়ে গেল ম্যাঞ্চেস্টার সিটি। রবিবার ক্রিস্টাল প্যালেসের কাছে ০-১ গোলে হারে লিভারপুল। ঘরের মাঠে ১৮ মাস পরে হারল তারা। একই দিনে অ্যাস্টন ভিলা ২-০ গোলে হারিয়েছে আর্সেনালকে। ২০২৪ সালে তারা প্রথম ম্যাচ হেরেছে। এই দুই খেলার পরে ৩২ ম্যাচে ৭৩ পয়েন্ট নিয়ে শীর্ষে ম্যাঞ্চেস্টার সিটি। সম সংখ্যক ম্যাচে আর্সেনাল ও লিভারপুলের পয়েন্ট ৭১। অর্থাৎ, ২ পয়েন্টে এগিয়ে পেপ গুয়ার্দিওলার দল। তিন দলেরই বাকি আর ছ’টি করে ম্যাচ। সিটি আর পয়েন্ট নষ্ট না করলে আরও এক বার চ্যাম্পিয়ন হবে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE