Advertisement
০৪ মার্চ ২০২৪
bhaichung bhutia

Bhaichung Bhutia: এ বার বদলের সময়! ভারতীয় ফুটবলের উপর থেকে নির্বাসন উঠতেই বার্তা ভাইচুংয়ের

ভারতীয় ফুটবলের উপর থেকে ফিফার নির্বাসন তোলার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন ভাইচুং ভুটিয়া। সেই সঙ্গে প্রশাসনে বদলের ডাক দিয়েছেন তিনি।

সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের নির্বাচনে সভাপতি পদে লড়ছেন ভাইচুং ভুটিয়া।

সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের নির্বাচনে সভাপতি পদে লড়ছেন ভাইচুং ভুটিয়া। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২২ ১২:৫৬
Share: Save:

সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের (এআইএফএফ) উপর থেকে নির্বাসন তুলে নিয়েছে ফিফা। ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থার এই সিদ্ধান্তকে স্বাগত জানালেও এতে সন্তুষ্ট হওয়ার জায়গা নেই বলে মনে করেন ভাইচুং ভুটিয়া। ভারতের প্রাক্তন ফুটবল অধিনায়ক জানিয়েছেন, এ বার বদলের সময় এসেছে। ঘটনাচক্রে, সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের সভাপতি পদে মনোনয়ন জমা দিয়েছেন ভাইচুং। আর এক প্রাক্তন ফুটবলার কল্যাণ চৌবের সঙ্গে লড়াই তাঁর।

ফিফার সিদ্ধান্ত নিয়ে সংবাদ সংস্থা পিটিআইকে ভাইচুং বলেন, ‘‘খুব ভাল খবর। ফিফার সিদ্ধান্তকে স্বাগত। এটা ভারতীয় ফুটবলের জয়। অনূর্ধ্ব-১৭ মহিলাদের বিশ্বকাপ হবে। কিশোরী ফুটবলাররা বিশ্বের সেরাদের বিরুদ্ধে খেলবে। ওদের কথা ভেবে খুব খুশি।’’

খুশি হলেও সন্তুষ্ট হওয়ার জায়গা নেই বলে মনে করেন ভাইচুং। তার বদলে এই ঘটনা থেকে শিক্ষা নিয়ে প্রয়োজনীয় বদল করতে হবে বলে জানিয়েছেন তিনি। ভাইচুং বলেন, ‘‘এই ঘটনা থেকে শিক্ষা নিয়ে ভারতীয় ফুটবলে বদল আনার সময় এ বার এসেছে। আমাদের সিস্টেমে বদল আনতে হবে। আমরা যদি ঠিক প্রশাসকের হাত ধরে ঠিক পথে এগোয় তা হলে ভারতীয় ফুটবল নতুন উচ্চতায় যেতে পারে। আমার মনে হয়, শুধু ছোটরা কেন, আগামী দিনে বড়দের দলও বিশ্বকাপ খেলতে পারবে।’’

‘তৃতীয় পক্ষের হস্তক্ষেপের’ কারণে গত ১৫ অগস্ট মধ্যরাতে ভারতীয় ফুটবলকে নির্বাসিত করে ফিফা। তার পরে কেন্দ্রীয় সরকারের অনুরোধে ফিফার শর্ত মেনে প্রশাসক কমিটিকে সরিয়ে দেয় সুপ্রিম কোর্ট। নতুন করে নির্বাচনের দিন ঘোষণা হয়। প্রথমে প্রাক্তন ফুটবলার হিসাবে নির্বাচনে মনোনয়ন জমা দিয়েছিলেন ভাইচুং। সেই মনোনয়ন বাতিল হয়ে যায়। পরে আবার মনোনয়ন জমা দেন তিনি। ২ সেপ্টেম্বর এআইএফএফ নির্বাচন। তার আগেই ২৬ অগস্ট নির্বাসন তুলে নেয় ফিফা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE